উৎসব

১৬ ডিসেম্বর বিজয় দিবস ব্যানার ডিজাইন

আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে মহান বিজয় দিবস উপলক্ষে আপনাদের কিছু তথ্য দিব।  বিজয় দিবস বাংলাদেশে বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয়।  প্রতি বছর ডিসেম্বর বাংলাদেশ দিনটিতে বিশেষ ভাবে পালিত করে ।

১৯৭১ সালের 22 জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এ দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয় । এ সরকারিভাবে এদিকে ছুটি ঘোষণা করা হয় । 1971 সালের 16 ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তান বাহিনীর প্রায় 90 হাজার 610 জন সদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে।

 তাই প্রতি বছর 16 ডিসেম্বর বেশ ঘটা করে পালন করা হয়। এরই ধারাবাহিকতায় আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে 16 ডিসেম্বর শুভেচ্ছা বার্তা সম্বলিত কিছু ব্যানার এবং প্রথার উল্লেখ করব । আপনারা এই আর্টিকেলটি পড়ে ব্যানার সম্বন্ধে ভালো জানতে পারবেন।

১৬ ডিসেম্বর বিজয় দিবস ব্যানার

মহান বিজয় দিবস বাংলাদেশীদের জন্য এক অনুভূতির নাম। ১৯৬২  শিক্ষা আন্দোলন,  1966 ছয় দফা আন্দোলন,  69 11 দফা আন্দোলনের দিয়ে এবং সর্বশেষ 1971 সালের 9 মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা আমাদের স্বাধীন ভূখণ্ড পেয়েছি।

পাকিস্তানি সামরিক শাসনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিল বাঙালি জাতি।  এরই ধারাবাহিকতায় প্রতি বছর 16 ডিসেম্বর খুব ঘটা করে পালন করা হয়।  পুরাতন বিমানবন্দর এর প্যারেড স্কয়ার গার্ডেন সামরিক বাহিনী কর্তৃক আয়োজিত কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

রাস্তার মোড়ে মোড়ে ব্যানার ফেস্টুন এবং শুভেচ্ছা বার্তা শোভা পায়।  তাই আপনাদের এই আর্টিকেল এর মাধ্যমে মহান বিজয় দিবসের পোস্টার সংক্রান্ত তথ্য এবং ব্যানার সংক্রান্ত তথ্য দিব । আপনারা যারা শুভেচ্ছা বার্তা এবং ব্যানার পোস্টার তৈরি করতে চাচ্ছেন । এই আর্টিকেল এর মাধ্যমে আপনারা তা ভালোভাবে জানতে পারবেন।

বিজয় দিবসের শুভেচ্ছা ব্যানার download

মহান বিজয় দিবসের পোস্টার আজকে আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের দিব । আশা করি আপনাদের কাছে ভালো লাগবে । আর্টিকেলটি মনোযোগ সরকারের প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ার জন্য অনুরোধ রইল।

১৬ ই ডিসেম্বর আমাদের গৌরবময় বিজয় দিবস। পাকিস্তানি ঔপনিবেশিক শাসন, শোষণ, নির্যাতনের অবসান ঘটিয়ে ১৯৭১ সালের ২৬ শে মার্চ স্বাধীনতা ঘােষণার পর দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মধ্য দিয়ে এ বিজয় অর্জিত হয়।

একাত্তরের ১৬ ই ডিসেম্বর বর্বর পাকিস্তানি সেনাবাহিনীর আত্মসমর্পণের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাংলাদেশ। এই দিনটি তাই বাঙালি জাতির জীবনের একটি অবিস্মরণীয় দিন।

১৬ ডিসেম্বর ব্যানার ডিজাইন ব্যাকগ্রাউন্ড

জিন্নাহর দ্বি-জাতি তত্ত্বের ভিত্তিতে ১৯৪৭ সালে পাকিস্তান নামক রাষ্ট্রের জন্ম হয়। শুরু হয় পাকিস্তানি ঔপনিবেশিক শাসন, শোষণ, নির্যাতন। দিনের পর দিন বাঙালির ওপর অত্যাচার, নির্যাতন ও শোষণ চালাতে থাকে পাকিস্তানি বর্বর শাসকগোষ্ঠী।

 বাধ্য হয়ে এই শাসন-শোষণ ও নির্যাতনের বিরুদ্ধে বাঙালি গড়ে তােলে আন্দোলন সংগ্রাম। বায়ান্নর ভাষা আন্দোলন, ৫৪ এর যুক্তফ্রন্ট নির্বাচন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ৬ দফা, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর নির্বাচনে মধ্য দিয়ে বাঙালি অধিকার আদায়ের জন্য তৎপর হতে থাকে।

তাই আপনাদের সুবিধার জন্য 16 ডিসেম্বর এর বিভিন্ন পোস্টার এর ডেমো আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে ।  আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 16 ডিসেম্বর এর পোস্টার গুলো দেখে নিতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button