বই & গাইড

নবম শ্রেণির ব্যবসায় বিভাগের বিষয় সমূহ (ব্যবসায় শাখার বই কি কি)

সুপ্রিয় শিক্ষার্থী পরীক্ষা শেষ হওয়ার সাথে সাথে আপনারা হয়তো ভাবছেন নবম শ্রেণীতে উঠে কোন বিভাগে ভর্তি হবেন। হয়তো অনেকেই আছেন যারা কোন বিভাগে ভর্তি হবেন। সেটা সিদ্ধান্ত নিয়েছেন।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা বিভাগের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করব। অষ্টম শ্রেণি থেকে দশম শ্রেণীতে উত্তীর্ণ হয়ে ব্যবসায় বিভাগে ভর্তি হবেন।

অবশ্যই বিভাগে কোন কোন বিষয় রয়েছে সে সম্পর্কে অবগত থাকতে হবে। এরই ধারাবাহিকতায় আমি আপনাদের সামনে নবম শ্রেণির ব্যবসায় বিভাগের বিভিন্ন বিষয় সমূহ নিয়ে আলোচনা করব।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন এবং আপনার কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর জেনে নিন। সুতরাং কথা না বাড়িয়ে মূল আলোচনায় চলে যাওয়া যাক।

অষ্টম শ্রেণী থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার পরপরই শিক্ষার্থীদের তিনটি গ্রুপে বিভক্ত হয়ে পড়তে হয়। সেগুলো হচ্ছে মানবিক বিভাগ, বাণিজ্য বিভাগ এবং বিজ্ঞান বিভাগ। আপনারা যারা বাণিজ্য বিভাগে পড়তে চান।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে ব্যবসায় বিভাগের কোন কোন বিষয় রয়েছে। সে বিষয়গুলো সম্পর্কে আপনার তথ্য দেব। এক্ষেত্রে ফিন্যান্স এন্ড ব্যাংকিং, ব্যবস্থাপনা এবং হিসাব বিজ্ঞান পড়তে হয়।

এছাড়া চতুর্থ বিষয় হিসেবে শিক্ষা অথবা কম্পিউটার পড়ানো হয়। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত তথ্য জানিয়ে দিতে পেরেছি। আর যদি কোনো তথ্য পেতে চান। আমাদের ওয়েবসাইট ভিজিট করে জেনে নিতে পারেন।

আপনারা অনেকেই ইন্টারনেটে নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখার বই কি কি। সে সম্পর্কে জানতে আগ্রহ প্রকাশ করে  থাকেন। এরই ধারাবাহিকতায় আমি আপনাদের নবম শ্রেণির ব্যবসায় শাখার বই গুলো কি কি।

সেগুলো তালিকা পিডিএফ ফাইল আকারে আপনাদের দিব। আসুন শুরু করা যাক মূল আলোচনা। নবম শ্রেণীর দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলা, ইংরেজি এবং সাধারণ গণিত বিষয় আবশ্যিক হিসেবে বিবেচিত।

এছাড়া গ্রুপ ভিত্তিক ভাবে ব্যবসায় বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের আর্থিক ব্যবস্থাপনা, হিসাববিজ্ঞান এবং ম্যানেজমেন্ট বিষয়ে পড়তে হয়। মূলত এই সাবজেক্ট গুলোর উপরে নবম-দশম শ্রেণি পড়ে এসএসসি পরীক্ষায় পরীক্ষা দিতে হয়।

আশা করি কিছুটা হলেও বুঝতে পেরেছি। বর্তমানে নবম-দশম শ্রেণির কমার্সের বই হলো ৩টি। নবম শ্রেণির কমার্স শাখার বই গুলো হলোঃ ১. হিসাববিজ্ঞান ২. ফিন্যান্স ও ব্যাংকিং, ৩. ব্যবসায় উদ্যোগ।

পাঠ্য বই পাঠের মাধ্যমে ব্যবসায় শাখা বিভাগের ছাত্র-ছাত্রীগণ ব্যবসার সাথে পরিচিত হতে পারবে। একজন আদর্শ সফল ব্যবসায়ী কিংবা উদ্যোগতা হওয়ার কৌশল জানতে পারবে। এই ব্যবসায় উদ্যোগ সাবজেক্ট পাঠের মাধ্যমে শিক্ষার্থীরা ব্যবসার ধরণ,

ব্যবসার কৌশল জানা সহ; নিজের ভেতরে লালিত সুপ্ত ব্যবসায়ী মনকে বিকাশিত করার সুযোগ পাবে।  আপনাদের সঙ্গে নবম শ্রেণির ব্যবসায় শিক্ষা শাখার বইগুলোর পিডিএফ ফাইল

এবং এমনি বই গুলোর তালিকা আপনাদের সামনে দিয়ে দিয়েছি আপনারা খুব কম সময়ের মধ্যে আমাদের ওয়েবসাইটে দেওয়া লিঙ্ক ক্লিক করে জেনে নিতে পারেন আশা করি আপনাদের খুবই কাজে দেবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button