বই & গাইড

নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের বিষয় সমূহ (কমার্স এর বই এর নাম)

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে একটি ভিন্ন তথ্য নিয়ে হাজির হয়েছি। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো আর নবম শ্রেণীর বিভিন্ন বিষয় নিয়ে।

আপনারা যারা নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে পড়বেন বলে ভাবছেন। আজকের আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে কোন কোন বিষয় রয়েছে সে বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

বিজ্ঞান শাখার বিষয় গুলো হচ্ছে পদার্থবিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, বাংলাদেশ ও বিশ্বপরিচয় জীববিজ্ঞান, উচ্চতর গণিত। চতুর্থ বিষয় গুলো অনেক গুলো রয়েছে। যেমনঃ জীববিজ্ঞান, কৃষি শিক্ষা, উচ্চতর গণিত, চারুকলা, ইত্যাদি।

চলুন আরও বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের নবম শ্রেণির বিজ্ঞান বিভাগে কোন কোন বিষয়ে বলি রয়েছে। সে বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। যারা সম্প্রতি অষ্টম শ্রেণি থেকে নবম শ্রেণীতে উঠেছেন এবং বিজ্ঞান বিভাগে পড়বেন।

অবশ্যই বিষয়গুলো সম্পর্কে তাদের পক্ষে জানা খুবই জরুরী। এরই ধারাবাহিকতায় আমি আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব। বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের বাংলা ইংরেজি

এবং আইসিটি বিষয় সহ পদার্থবিজ্ঞান, রসায়ন বিজ্ঞান, জীববিজ্ঞান-চতুর্থ পড়তে হয়। এদের মধ্যে যেকোনো একটি সাবজেক্ট চতুর্থ বিষয় হিসেবে নিতে পারবে ছাত্রছাত্রীরা।

নবম-দশম শ্রেণীর বিভিন্ন বই ডাউনলোড করতে চান। কিন্তু আপনারা কথা ডাউনলোড করার জন্য উপযুক্ত তথ্য পাচ্ছেন না। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত আলোচনা করব।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়েন এবং দেখেন। এছাড়া আমরা এই পোস্টের মাধ্যমে জানাচ্ছি নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের বিষয় সমূহ কি কি।

আপনারা যারা এবার অষ্টম শ্রেণীতে থেকে থেকে নবম শ্রেণীতে উঠবেন। তাদের কাছে বিষয়টি খুবই প্রয়োজনীয় হতে পারে। নবম দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের বই গুলো কি কি সেগুলো দেখে নিতে পারেন।

আমাদের ওয়েবসাইট থেকে নবম দশম শ্রেণির বিজ্ঞান বিভাগের বিষয়গুলো হচ্ছে রসায়ন বিজ্ঞান, পদার্থবিজ্ঞান এবং উচ্চতর গণিত। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে জানাচ্ছে

বিস্তারিত তথ্য এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো নবম-দশম শ্রেণীর বিভিন্ন বই ডাউনলোড করার পদ্ধতি এবং সেগুলোর পিডিএফ ফাইল নিয়ে। আপনারা যারা নবম থেকে দশম শ্রেণীতে উঠেছেন।

অথবা অষ্টম শ্রেণী থেকে নবম শ্রেণীতে উঠেছে। তাদের জন্য অবশ্যই জানতে হবে। যে বিজ্ঞান বিভাগের বিষয় রয়েছে। বিজ্ঞান বিভাগের বিষয়গুলো হচ্ছে রসায়ন বিজ্ঞান, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞান এবং উচ্চতর গণিত।

তবে ছাত্র ছাত্রীরা এ বিষয়গুলোর মধ্যে থেকে যেকোনো একটি বিষয়কে চতুর্থ বিষয় হিসেবে নিতে পারে। অন্যান্য বিষয় গুলোর মধ্য থেকে বাংলা ইংরেজি এবং আইসিটির সবার জন্য পড়া বাধ্যতামূলক। তাহলে বন্ধুরা, এই পোস্টের মাধ্যমে যাবতীয় তথ্য জানিয়ে দিতে পেরেছি।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button