রেজাল্ট

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট ২০২২ | ২য় মেধা তালিকা

জাতীয় বিশ্ববিদ্যালয় ঢাকার গাজীপুরে অবস্থিত। এর অধীন অনেকগুলো কলেজ রয়েছে।সেই কলেজগুলোতে  আসন সংখ্যার ভিত্তিতে অগণিত শিক্ষার্থী ভর্তির সুযোগ পায়।এখানে অনার্স, মাস্টার্স করার সুযোগ রয়েছে।

এই কলেজগুলোতে প্রতিবছর প্রতিযোগিতার মাধ্যমে ভর্তি পরীক্ষা হয়ে থাকে। সে ভর্তি পরীক্ষায় যারা উত্তীর্ণ হয় তারা ভর্তির সুযোগ পায়। এছাড়াও রিলিজ স্লিপের মাধ্যমে ভর্তি হতে পারে অন্য কলেজে।

আজকের এই পোস্টে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার তারিখ,সময় এবং ফলাফল দেখার প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সুতরাং পোস্ট এর শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ 1 সেপ্টেম্বর 2022 সালে।প্রকাশিত হওয়ার সময় বিকাল 4 টা। জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার জন্য admissio.nu.edu.bd এই ওয়েবসাইট ভিজিট করতে হবে।

তারা পর্যায়ক্রমে মেরিট লিস্ট দিয়ে থাকে।প্রথমে প্রথম মেরিট লিস্ট, এরপর দ্বিতীয় মেরিট লিস্ট সবশেষে তৃতীয় মেরিট লিস্ট দিয়ে থাকে।এই লিস্টের ভর্তি শেষ হলে রিলিজ স্লিপের রেজাল্ট দিয়ে থাকে।

এই রিলিজ স্লিপের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন কলেজে ভর্তির সুযোগ পেয়ে থাকে।আসনসংখ্যা খালি থাকলে লিস্টের সংখ্যা বাড়তে থাকবে।আশা করি আজকের পোস্ট এর মাধ্যমে আপনারা উপকৃত হবেন।তাই পোষ্ট এর শুরু থেকে শেষ পর্যন্ত চোখ রাখুন।

অনার্স ভর্তি রেজাল্ট কবে দিবে

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতি বৎসর ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করে থাকে। মেধা যাচাইয়ের মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেওয়া হয়। জাতীয় বিশ্ববিদ্যালয় 2022 সালের ভর্তি পরীক্ষার ফলাফল দেয়া হবে 1 সেপ্টেম্বর বিকাল চারটায়।

যেসব শিক্ষার্থী ভর্তি পরীক্ষা অংশগ্রহণ করেছে তাদের মধ্যে যারা প্রথম মেরিট লিষ্ট এ থাকবে তাদেরকে ভর্তি ফরম পূরণ করতে হবে।ফরমটি পূরণ করতে হবে 1 সেপ্টেম্বর 11 সেপ্টেম্বরের মধ্যেই।যদি ভর্তি ফরমটি পূরণ না করে তবে সেই শিক্ষার্থী ভর্তি হতে পারবে না। আসনটি অন্য শিক্ষার্থীর দখলে চলে যাবে।প্রথম ভর্তি শেষ হলে দ্বিতীয় মেরিট লিস্ট প্রকাশ করা হবে।

দ্বিতীয় মেরিট লিস্টের শিক্ষার্থীকে একইভাবে ভর্তি হতে হবে।তারপর তৃতীয় লিস্ট এর রেজাল্ট প্রকাশ করা হবে। একইভাবে ভর্তি প্রক্রিয়া চলবে।যদি আসন  খালি থাকে তবে রিলিজ স্লিপের রেজাল্ট প্রকাশ করা হবে।এভাবে পর্যায়ক্রমে রেজাল্ট প্রকাশের মাধ্যমে ভর্তি কার্যক্রম শেষ হবে।

অনার্স ভর্তি রেজাল্ট 2022 PDF Download

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি পরীক্ষায় আবেদন করেছে প্রায় 5 লক্ষ 62 হাজার 628 জন।আসন সংখ্যা হল 4 লক্ষ 68 হাজার 540 টি। সুতরাং বোঝা যাচ্ছে অনেক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হচ্ছে।

দেখুনঃ জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি রেজাল্ট ২০২২

নিঃসন্দেহে বলা যায় এটি একটি চ্যালেঞ্জিং পরীক্ষা। 1 সেপ্টেম্বর 2022 সালে ভর্তি রেজাল্ট দেয়া হবে। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে ভর্তি রেজাল্ট দেখতে পারেন। ভর্তি রেজাল্ট দেখার পর রেজাল্টের পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

এতে করে সময়ের অপচয় হবে না।নেট স্লো হবে না। রেজাল্ট দেখার পর ‘সেভ’ নামের যে অপশন থাকে সেটি ক্লিক করলে ‘সেভ এস  পিডিএফ’ অপশন আসবে।এই অপশন টি ক্লিক করার মাধ্যমে আপনি ডাউনলোড করে নিতে পারেন পিডিএফ ফাইলটি।

অনার্স ভর্তি ফলাফল দেখার প্রক্রিয়া

ভর্তি পরীক্ষার ফলাফল অনলাইন এবং অফলাইন দুইভাবেই দেখা যাবে।অনলাইনে দেখার জন্য ওয়েবসাইট ভিজিট করতে হবে। ওয়েবসাইটটি হল admissio.nu.edu.bd।ওয়েবসাইটে ঢুকে লগইন করতে হবে।

এরপর আপনার ভর্তি পরীক্ষার রোল নাম্বার এবং পিন নাম্বারটি বসাতে হবে।ভিউ রেজাল্ট নামের একটি অপশন আছে।সে অপশনে ক্লিক করতে হবে। এভাবে আপনি অনলাইনে  রেজাল্ট দেখতে পারবেন।

এছাড়া অফলাইনে রেজাল্ট দেখা যাবে। সেক্ষেত্রে মেসেজ পাঠাতে হবে।যে কোন সিম দিয়ে মেসেজ পাঠানো যাবে।মেসেজ পাঠানোর একটি উদাহরণঃ nu ATHN 123450(Roll numbe)। লিখে পাঠাতে হবে 16222 নাম্বারে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button