টেকনোলজি

[Check] জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম এখানে ক্লিক করে দেখুন

আপনি চাইলে ঘরে বসে অনলাইনে জন্ম নিবন্ধন করতে পারবেন । সে প্রক্রিয়া আপনাদের সামনে ধীরে ধীরে এবং খুব ভালো ভাবে উপস্থাপন করব। একজন ব্যক্তির জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক।

পাসপোর্ট ইস্যু , বিবাহ বন্ধন শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির , সরকারী বেসরকারী বা স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগ দান,  ড্রাইভিং লাইসেন্স ইস্যু,  ভোটার তালিকা প্রণয়ন , আমদানি রপ্তানি লাইসেন্স প্রাপ্তি , ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি,  জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির জন্ম সনদের প্রয়োজন হয়।

তাই আপনারা যারা এই জন্ম সনদ কিভাবে আবেদন করবেন।  সেই প্রক্রিয়া আপনাদের জানাবো। এছাড়া আপনারা থানিয় নিকটস্থ ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার কেন্দ্রীয় কার্যালয় থেকে 50 থেকে 100 টাকার বিনিময় খুব কম সময়ের মধ্যে জন্ম নিবন্ধন করে নিতে পারবেন ।

জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

আপনারা অনেকে জন্ম নিবন্ধন কিভাবে করব সে প্রক্রিয়া জানার জন্য আগ্রহ প্রকাশ করেছেন। এছাড়া অনেকেই আছে যাদের জন্ম নিবন্ধন অনলাইন করার নেই অথবা হাতে লেখা পুরাতন জন্ম নিবন্ধন রয়েছে।  তাদের পুনরায় অনলাইন থেকে জন্ম নিবন্ধন করতে হবে।

এক্ষেত্রে ১৬ ডিজিটের নম্বরটি ১৭ ডিজিট করুন। যদি আপনার জন্ম ২০০১ সাল বা তার পর হয়, আপনার জন্ম নিবন্ধন আবেদনের জন্য আপনার পিতা ও মাতার জন্ম নিবন্ধন অবশ্যই অনলাইনে থাকতে হবে।

 এক্ষেত্রে আবেদনের সময় পিতা-মাতার নাম লিখে দিতে পারবেন। জন্ম নিবন্ধন করতে অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইটে https://bdris.gov.bd/br/application ভিজিট করতে হবে এবং সেখানে গিয়ে সকল তথ্য ভালোভাবে জেনে নিতে হবে।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

হ্যালো বন্ধুরা , আমি আজকে আপনাদের কে জানাব কিভাবে আপনার জন্ম নিবন্ধন আবেদন করবেন এবং জন্ম নিবন্ধন করতে কি কি প্রয়োজন হয়।  সে প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন করব । আশাকরি আপনাদের কাছে খুবই ভালো লাগবে।

শিশুর বয়স ০  থেকে 45 দিনের মধ্যে হলে টিকা কার্ড , পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন কপি,  পিতা ও মাতার জাতীয় পরিচয়পত্রের কপি , বাসা হোল্ডিং নম্বর হোল্ডিং ট্যাক্সের রশিদ,  আবেদনকারীর পিতা-মাতা ও অভিভাবকের মোবাইল নাম্বার।

শিশুর বয়স যদি 46 থেকে 5 বছর হয় তাহলে টিকা কার্ড , স্বাস্থ্যকর্মী প্রত্যয়ন পত্র,  পিতা ও মাতার অনলাইন জন্ম নিবন্ধন , পিতা-মাতার জাতীয় পরিচয়পত্রের কপি , প্রযোজ্য ক্ষেত্রে বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রত্যয়ন পত্র স্বাক্ষর ও সিল সহ ,

হাতে লেখা জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

আবেদন ফরম জমা দেয়ার সময় এক কপি রঙিন পাসপোর্ট সাইজের সত্যায়িত কপি, আপনার অনেকে জানতে চাচ্ছি বাচ্চাদের ক্ষেত্রে জন্ম নিবন্ধন করতে কি কি প্রয়োজন হয় ?  এক্ষেত্রে আপনার শিশুর বয়স ০  থেকে 45 দিনের মধ্যে হয়ে থাকে ।

তাহলে আপনারা বিনা পয়সায় জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন । সে ক্ষেত্রে নিম্নোক্ত কাগজপত্র প্রয়োজন হবে। পিতা-মাতার অনলাইন জন্ম নিবন্ধন টিকা কার্ডের কপি,  পিতা ও মাতা জাতীয় পরিচয় পত্র,  আবেদনকারী অভিভাবকের মোবাইল নাম্বার।

5 বছরের বেশি হলে নিম্নোক্ত কাগজপত্র প্রয়োজন । বয়স প্রমাণের জন্য চিকিৎসক কর্তৃক প্রত্যয়ন পত্র বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক স্বীকৃত এমবিবিএস বা তদূর্ধ্ব ডিগ্রিধারী অথবা, জন্মস্থান বা স্থায়ী ঠিকানা ।

জন্ম নিবন্ধন ডিজিটাল করার নিয়ম

প্রমাণের জন্য পিতা মাতা দ্বারা স্বনামে স্থায়ী ঠিকানা হিসেবে ঘোষিত আবাস স্থলের বিপরীতে হালনাগাদ কর পরিশোধের প্রমাণপত্র তাহলে। বন্ধুরা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানিয়ে দিলাম ।

আশাকরি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে । আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন এবং আমাদের ওয়েবসাইটের লিংক আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button