খেলাধুলা

লুডু খেলার আবিষ্কারক কে & লুডু খেলার জনক কে?

বিনোদন এর বিভিন্ন মাধ্যম রয়েছে। বর্তমানে সোশ্যাল মিডিয়াতে বিনোদনের অন্যতম একটি মাধ্যম হচ্ছে লুডু খেলা। আমরা আমাদের এই পোস্টটিতে লুডু খেলার আবিষ্কারক, লুডু খেলার বিভিন্ন টেকনিক ইত্যাদি নিয়ে আলোচনা করব। তাই পোস্টটা মনোযোগ সহকারে পড়ুন।

স্বাস্থ্যই সকল সুখের মূল। এক্ষেত্রে স্বাস্থ্য ভালো না থাকলে বাহ্যিক চাহিদাও নগ্ন মনে হয়। মানসিক স্বাস্থ্য ভালো না থাকলে অন্য সকল ক্ষেত্রেই নিজেকে স্বাচ্ছন্দ ভাবে উপভোগ করানো যায় না। তাই জীবনে সুখী হতে হলে প্রয়োজন “সুস্থ দেহ সুস্থ মন” আর এই ক্ষেত্রে সুস্থ দেহ, সুস্থ মানের জন্য খেলাধুলার বিকল্প নেই। বর্তমানে খেলাধুলার বিভিন্ন মাধ্যম রয়েছে। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে লুডু খেলা।

খেলাধুলা মানুষকে শারীরিক ও মানসিক অবসাদ থেকে মুক্ত করে। খেলাধুলা দেহপর শারীরিক ও মনের মানসিক দক্ষতা বাড়িয়ে তোলে। খেলাধুলা ও শরীরচর্চা ও মানসিক দক্ষতা বৃদ্ধি করা সম্ভব।বর্তমানে অনলাইনে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে অংশগ্রহণ করা যায়। এক্ষেত্রে লুডু অ্যাপস কিংবা লুডু খেলা টি মেসেঞ্জার মাধ্যমে আপনারা খেলতে পারবেন। এ সম্পর্কে আরও বিস্তারিত ধারনা পেতে আমাদের নিচের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।কেননা নিচে আমরা এ নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।

লুডু খেলার আবিষ্কারক কে

লুডু খেলা শব্দটি মূলত ল্যাটিন শব্দ থেকে এসেছে । ল্যাটিন শব্দে এখানে লুডো কে বোঝানো হয়। লুডো বলতে বোঝায় i play  অর্থাৎ আমি খেলি। লুডু খেলা এটি মূলত এটি বোর্ড খেলা এখানে একজন, দুইজন, তিনজন, কিংবা সবোচ্চ চারজন একত্রে মিলে এই খেলায় অংশগ্রহণ করতে পারবে।

খ্রিস্টাব্দ পূর্বে 1024 ও 1026 সালের দিকে ধারণা করা হয় যে রোমান সৈন্যরা রাইন  নামক নদীর তীরে ঘাঁটি বেঁধেছিল। সেখানে তাদের কিছু অস্তিত্ব মিলেছে 2016 সালের দিকে তাদের কিছু অস্তিত্ব হিসেবে সেখানে লুডু বোর্ডের ড্যাশবোর্ড পাওয়া যায়। পাশাপাশি ছক্কার বিভিন্ন ঘর পাওয়া যায়।

সেই থেকে ধারণা করা যায় যে লুডু খেলার উৎপত্তি বর্তমান সালের থেকে নয়, তা আরো বহু আগে থেকেই এর বিনোদন চর্চা হয়ে আসছে। এছাড়া 1896 সালের দিকে লুডু খেলার কিছু অস্তিত্ব ধারণা করা যায়।

লুডু খেলার সফটওয়্যার

ভারতীয় উপমহাদেশে মূলত পাশা খেলা কে লুডু খেলা হিসেবে ধারণা করা হয়। তারা মনে করে থাকে যে পাশাখেলা থেকেই পরবর্তীতে লুডু খেলার উৎপত্তি হয় অর্থাৎ ধারাবাহিকতা এই খেলাটি উৎপত্তি হয় পাশা খেলা থেকে।

বর্তমানে লুডু খেলার ক্ষেত্রে অনেকটা পরিবর্তন এসেছে এক্ষেত্রে ঘরে বসে অনলাইনের মাধ্যমে লুডু খেলায় অংশগ্রহণ করা যায়। লুডু খেলার বিভিন্ন ছক্কার ছবি লুডুর ড্যাশবোর্ডে, তাদের গুটির কালারসমূহ সহ বিভিন্ন ছবি  আমাদের ওয়েবসাইটে আপলোড করা হয়েছে।

তাছাড়া লুডু খেলার পূর্বের ইতিহাসের কিছু দিক নির্দেশনা রয়েছে ছবি আকারে। আপনারা এগুলো দেখে আসতে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন।

লুডু খেলার টেকনিক

লুডু খেলার কিছু টেকনিক রয়েছে এক্ষেত্রে লুডু খেলায় দুইজন থেকে সর্বোচ্চ 4 জন পর্যন্ত অংশগ্রহণ করতে পারবেন । চারটি ভিন্ন রংয়ের গুটির মাধ্যমে  খেলা হয়ে থাকে। আবার লুডু খেলার মধ্যে অনেকগুলো প্রকারভেদ রয়েছে যেমন ঘর লুডু ,সাপ লুডু ,পৃথিবী ভ্রমণ লুডু।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button