ভর্তি বিজ্ঞপ্তি

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১-২০২২ ডিগ্রি, ভর্তি খরচ এবং যোগ্যতা [ক্লিক করে দেখুন]

2022 শিক্ষাবর্ষের শিক্ষার্থী বৃন্দ যারা উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি হতে ইচ্ছুক তারা আমাদের ওয়েবসাইটের পোস্টগুলো মন দিয়ে পড়ুন তাহলে আপনি উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের চার বছর মেয়াদি অনার্স ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আজকের এই পোস্টে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ভর্তির আসন, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা এবং অনলাইনে আবেদন সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করব।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান, মানবিক ও ভাষা স্কুলের অধীনে চার বছর মেয়াদি  বিএ ও বিএ অনার্স ভর্তি বিজ্ঞপ্তি 2022 প্রকাশিত হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে

ভর্তি শুরু হবে 11 এপ্রিল থেকে 15 জুলাই 2022 তারিখ পর্যন্ত। ভর্তি আবেদন ফি 500 টাকা, রেজিস্ট্রেশন ফ্রি প্রতি সেমিস্টার 230 টাকা, কোর্স ফি প্রতি কোর্সে  1050 টাকা, মোট চূড়ান্ত ভর্তি ফি 7310 টাকা (ব্যাংক চার্জ বাদে)।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তিতে ও ভর্তি পরীক্ষা দিতে হয়। ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রধানত তিনটি বিষয়ে তথা বাংল,  ইংলিশ ও সাধারণ জ্ঞানের উপর করা হয়ে থাকে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য কিছু গুরুত্বপূর্ণ কাগজপত্র প্রয়োজন ক্সেগুলো হলো -অনলাইনে পূরণকৃত চূড়ান্ত ভর্তি ফরম, এসএসসি ও এইচএসসি পরীক্ষার  মূলনম্বর পত্রের ফটোকপি। জন্ম সনদ, জাতীয় পরিচয়পত্রের সত্যায়িত কপি।

সদ্য তোলা দুই কপি পাসপোর্ট সাইজের ছবি। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় অনার্স ভর্তি আবেদন শুরু হয়েছিল 11 এপ্রিল 2022 তারিখে এবং আবেদনের শেষ তারিখ 15 জুলাই 2022। ভর্তি পরিক্ষা শুরু হবে 26 আগস্ট 2022।

See: উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২১-২০২২

ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হবে সেপ্টেম্বার 2022। চূড়ান্ত ভর্তির সময় 29 সেপ্টেম্বর হতে 31 অক্টোবর 2022 পর্যন্ত। অনার্স ভর্তি পরীক্ষা পদ্ধতি সম্পর্কিত কিছু তথ্য, ভর্তি পরীক্ষা পদ্ধতি mcq প্রশ্নের ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার প্রশ্নের মানবন্টন বাংলায় 25, ইংরেজিতে 25, সাধারণ জ্ঞান 25 ও আন্তর্জাতিক বিষয় 25। পাস নম্বর 40 তবে প্রতিটি বিষয়ে আলাদা আলাদাভাবে 40% নম্বর অর্থাৎ 10 নম্বর পেতে হবে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় প্রতিটি বিষয়ের আসন সংখ্যা 60। Online(https://osapsnew.bou.ac.bd) এ প্রদত্ত তথ্য পূরণ করা শেষে এসএমএসের মাধ্যমে temporary User ID ও password পাওয়া যাবে।

এরপর payment option এ 500 টাকা ও চার্জ কমিশন বিকাশ/DBBL/ শিওর ক্যাশের মাধ্যমে প্রদান করতে হবে। ট্রানজেকশন আইডি ও মোবাইল নম্বর নির্দিষ্ট স্থানে পূরণ করে Submit বাটনে ক্লিক করলে

একটি এসএমএস ও e-Email এ Payment successfull Message পাওয়ার মাধ্যমে অনলাইন আবেদন সম্পন্ন হবে। Successful  SMS  পাওয়ার ক্ষেত্রে কোনো রকমের সমস্যা

হলে তিন কর্মদিবসের মধ্যে OSAPS এর Help lineহেডলাইন নম্বরে জানাতে হব।Temporary User ID Password ব্যবহার করে প্রদর্শিত আবেদনপত্রটি প্রিন্ট করে

শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত সনদপত্র ও নম্বরপত্র সহ নির্দিষ্ট তারিখের মধ্যে (ঢাকা আলী কেন্দ্র স্কুল রোড ধানমন্ডি ঢাকা 1205) 103 নম্বর কক্ষ তথ্য কেন্দ্রে জমা দিতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button