ব্যবসার আইডিয়া

পাইকারি ব্যবসার আইডিয়া (খুচরা ও মুদির পাইকারি ব্যবসা)

আপনি কি বিভিন্ন লাভজনক পাইকারি ব্যবসা সম্পর্কে জানতে চাচ্ছেন? অথবা বাংলাদেশে কোন ব্যবসা করে আপনি বেশি লাভবান হতে পারবেন সে বিষয়ে জানতে চাচ্ছেন? উত্তর যদি হ্যা হয়, তাহলে এই পোস্টটি আপনার জন্য।

আমরা আজকে এই পোস্টটিতে এই সকল বিষয়ে আলোচনা করব। তাই দেরি না করে পোস্টটি সম্পূর্ন মনোযোগ দিয়ে পড়ুন। বাংলাদেশে কর্মসংস্থান তুলনামূলকভাবে কম। তাই অনেকের শিক্ষিত হয়েও বেকার বসে থাকে।

তাই আমাদের উচিত বিভিন্ন ব্যবসাতে জড়িত হওয়া অথবা উদ্যোক্তা হওয়ার। আপনি যদি ব্যবসা করতে চান তাহলে অনেক রকমের ব্যবসা করতে পারবেন। তবে ব্যবসা করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই বুঝেশুনে ব্যবসা করতে হবে।

কারণ হাতে টাকা থাকলেই ব্যবসা করা যায় না। কেননা ব্যবসা করার প্রধান ভিত্তি হচ্ছে সঠিক পরিকল্পনা এবং সঠিক হিসাব-নিকাশ। তাছাড়া আপনি কোথায় ব্যবসা করবেন যেখানে ব্যবসা করবেন

সেখানে ওই ব্যবসাটি ভালো চলে কিনা সেই বিষয়গুলো খুবই গুরুত্বপূর্ণ। তাই ব্যবসা করার ক্ষেত্রে এ বিষয়গুলো পরিকল্পনা করে নিন।আপনি বাংলাদেশে বিভিন্ন রকমের ব্যবসা করতে পারবেন।

তার মধ্যে উল্লেখযোগ্য  লাভজনক ব্যবসা হচ্ছে জুতার ব্যবসা, কাপড়ের ব্যবসা, বিভিন্ন পণ্যের ডিলারশিপ ব্যবসা, ফার্মেসীর ব্যবসা, গাড়ির পার্টসের ব্যবসা। আপনি যদি অল্প পুঁজি নিয়ে ব্যবসা দিতে চান?

সে ক্ষেত্রে এর চেয়ে নরমাল কিছু ব্যবসা দিতে পারেন। সেগুলো হচ্ছে- ভ্যানে করে কম দামি কাপড় বিক্রি অথবা ভ্যানে করে কম দামি জুতা বিক্রি। আপনি যদি তার চেয়েও কম পুঁজিতে ব্যবসা করতে চান

সেক্ষেত্রে ভ্যানে করে শাকসবজি বিক্রি করতে পারেন। তবে ব্যবসা করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সঠিক পরিকল্পনা করতে হবে। সঠিক পরিকল্পনার অভাবে আপনার ব্যবসাটি লাভের পরিবর্তে লসের মুখ দেখতে পারে।

কেননা অনেকে আছে যারা অধিক অর্থ নিয়ে ব্যবসায় জড়িয়ে পড়ে। কিন্তু ব্যবসায় লাভের পরিবর্তে লস করে বসে থাকে। তার প্রধান কারণ হচ্ছে ব্যবসার সঠিক পরিকল্পনা না থাকা।

তাই ব্যবসা করার পূর্বে আপনাকে এই বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে। আপনি যদি ব্যবসা করতে চান বাংলাদেশ সেক্ষেত্রে অনেক ব্যবসা করতে পারবেন। তবে আপনি ব্যবসা করার পূর্বে অবশ্যই সঠিক পরিকল্পনা করে নেবেন।

আপনি চাইলে অনলাইনে ব্যবসা করতে পারবেন। সেক্ষেত্রে আপনি ফেসবুকে ই-কমার্স ব্যবসা করতে পারবেন অথবা আপনি ফ্রিল্যান্সার হতে পারবেন। আপনি যদি ফেসবুক এর ব্যবসা সম্পর্কে জানতে চান?

তাহলে বলব ফেসবুকে আপনি বিভিন্ন পণ্যের বিজ্ঞাপন দিয়ে সে পণ্যগুলো বিক্রি করতে পারবেন। এক্ষেত্রে মহিলারাও ফেসবুকের মাধ্যমে খুব সহজে ব্যবসা করতে পারেন। আপনি চাইলে বিভিন্ন কসমেটিক্স

পণ্য ফেসবুকে বিজ্ঞাপন দিয়ে ডেলিভারি ম্যান এর মাধ্যমে ডেলিভারি দিয়ে সেগুলো বিক্রি করতে পারেন। এ বিষয়ে আরো জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্ট করে দেখুন।

আপনি চাইলে গ্রামেও ব্যবসা করতে পারবেন। তবে আপনাকে অবশ্যই মনে রাখতে হবে যেখানে ব্যবসা করবেন সেখানে ওই প্রোডাক্টটি বা পণ্যটি ভালো চলে কিনা। কারণ আপনি যেখানে যে ব্যবসাটি করতে চাচ্ছেন

সেখানে যদি সেটি ভালো না চলে তাহলে আপনি লাভের মুখ দেখতে পারবেন না। তাই ব্যবসা করার পূর্বে এ বিষয়গুলো মাথায় রাখবেন। এরকম বিভিন্ন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের অন্যান্য পোস্টগুলো দেখুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button