ভর্তি বিজ্ঞপ্তি

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

আপনারা জানেন গত ১০ ই মার্চ ২০২২ তারিখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে http://admission.jnu.ac.bd  স্নাতক (সম্মান)  প্রথম বর্ষ  ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের কাছে পৌঁছে দিব খুব তাড়াতাড়ি।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ভর্তি পরীক্ষা সংক্রান্ত পোস্ট টি পড়ার পর আপনি জানতে পারবেন কিভাবে এপ্লাই করতে হয়, কিভাবে টাকা জমা দিতে হয, বিভিন্ন ধরনের শর্তসমূহ এবং যোগ্যতা সমূহ।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য দিয়ে দিয়েছে আমরা এই পোস্টে। তাহলে আপনারা যদি জগন্নাথ বিশ্ববিদ্যালয় সম্পর্কে জানতে চান তাহলে এই পোস্টটি আপনাদের জন্যই তৈরি করা হয়েছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত জানতে আমাদের এই আর্টিকেলটি পুরোপুরি পড়ুন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

সুপ্রিয় শিক্ষার্থীরা আপনারা জানেন যে গত ১০ ই মার্চ ২০২২ তারিখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে http://admission.jnu.ac.bd  প্রথম বর্ষ স্নাতক  ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

২০১৮ সালে মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ২০২০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন করতে পারবে। তাই আপনাদের সুবিধার্থে এবং আপনাদের প্রয়োজনে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি আমাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করেছি।

আপনি চাইলে বিনামূল্যে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে  জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি পিডিএফ আকারে ছবি আকারে ডাউনলোড করে নিতে পারবেন। আজকে আমাদের আর্টিকেলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সব ধরনের সংক্রান্ত তথ্য আপনাদের কাছে শেয়ার করব।

জগন্নাথ ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

প্রাথমিক  আবেদনের শুরুর তারিখঃ ২০ মার্চ ২০২২ (১০.৩০ AM)

প্রাথমিক আবেদনের শেষ তারিখঃ ৩০ মার্চ ২০২২ (১১.৫৯ PM)

চুড়ান্ত আবেদন শুরুর  তারিখঃ ০৫ এপ্রিল ২০২২

চুড়ান্ত আবেদন শেষের  তারিখঃ ২০ এপ্রিল ২০২২

ফী প্রদানের শেষ তারিখ: ০২ মে ২০২২ (১১.৫৯ PM)

ভর্তি কার্ড বিতরণ শুরু:  ২৭ মে ২০২২ (১২ ০০ PM) – ০২ জুন ২০২২ (সন্ধ্যা ৬ ০০ PM)

 ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ  ১৮ জুন ২০২২

 ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ২০ জুন ২০২২

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

প্রাথমিক আবেদন ফি ১০০/= টাকা, যা bkash, SureCash বা Roket এর মাধ্যমে প্রধান করা যাবে। প্রাথমিক ভাবে আবেদনকৃত প্রার্থীদের মধ্য থেকে জিপিএ অনুযায়ী প্রথম ২৫০০  জনের তালিকা প্রকাশ করা হবে। তাদেরকে এসএমএসও দেওয়া হবে। এই তালিকার প্রার্থীদেরকে আবেদন নিশ্চায়নের জন্য আরেকটি আবেদন করতে হবে। দ্বিতীয় এই আবেদনের ফি ৫০০/=  টাকা।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

“ক” ইউনিট ( বিজ্ঞান অনুষদ): এইচএসসি (বিজ্ঞান) এবং আলিম (বিজ্ঞান) উত্তীর্ণ শিক্ষার্থীদের সর্বমোট জিপিএ ৮.০০ পেতে হবে। উভয় পরীক্ষায় আলাদা আলাদা ভাবে জিপিএ ৩.০০ পেতে হবে

“খ” ইউনিট (কলা, সামাজিক বিজ্ঞান অনুষদ): মানবিক এইচএসসি (মানবিক, সঙ্গীত, গার্হস্থ্য অর্থনীতি) এবং আলীম (সাধারণ ) উত্তীর্ণ শিক্ষার্থীদের ৭.৫০ এবং  উভয় পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ পেতে হবে।

“গ” ইউনিট( বিজনেস স্টাডিজ অনুষদ): বিজনেস স্টাডিজ বিভাগ থেকে ২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষা এবং ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা “গ” ইউনিট এ আবেদন করতে পারবেন। উত্তীর্ণ শিক্ষার্থীদের ৭.৫০ এবং  উভয় পরীক্ষায় আলাদাভাবে জিপিএ ৩.০০ পেতে হবে।

সঙ্গীত, চারুকলা, নাট্যকলা, ফিল্মঃ ৭.০০  উভয় পরীক্ষায় আলাদা আলাদা ভাবে জিপিএ ৩.০০ পেতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

সুপ্রিয় শিক্ষার্থী  আপনারা অনেকেই, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন অনুসন্ধান করেন। তাই আপনাদের সুবিধার্থে  আমরা নিচে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মান বন্টন উল্লেখ করলাম।

পরীক্ষা পদ্ধতিঃ লিখিত পরীক্ষা গ্রহণ করা হবে। পরীক্ষার সময়কাল হবে ১ ঘণ্টা ৩০ মিনিট।

  • লিখিত পরীক্ষা ৭২ নম্বর

  • এসএসসি থেকে ১২ নম্বর

  • এইচএসসি থেকে ১৬ নম্বর

  • মোট ১০০ নম্বর

“ক” ইউনিট ( বিজ্ঞান অনুষদ): বিজ্ঞান বিভাগের জন্য পদার্থ -২৪, রসায়ন -২৪ গণিত/জীববিজ্ঞান -২৪ থেকে উত্তর করতে হবে,

 “খ” ইউনিট (কলা, সামাজিক বিজ্ঞান অনুষদ): মানবিক বিভাগের জন্য  বাংলা – ২৪ ,ইংরেজী -২৪ এবং বাংলাদেশ ও সমসাময়িক বিশ্ব এবং সাধারণ বুদ্ধিমমত্তা – ২৪ উপর উত্তর করতে হবে,

“গ” ইউনিট( বিজনেস স্টাডিজ অনুষদ): বাণিজ্য বিভাগের জন্য হিসাববিজ্ঞান – ২৪  ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা, ব্যবসায় নীতি ও প্রয়োগ এবং গাণিতিক বুদ্ধিমত্তা -২৪, ভাষাজ্ঞান- ২৪.থেকে উত্তর করতে হবে

সংগীত,চারুকলা,নাট্যকলা এবং ফিল্ম ও টেলিভিশন বিভাগে শুধুমাত্র ব্যবহারিক ও মৌখিক পরীক্ষা নেয়া হবে। ssc – ২০, hsc – ৩০, ব্যবহারিক ও মৌখিক – ৫০

সব ইউনিট এর ভর্তি পরীক্ষার সময় হচ্ছে 1 ঘন্টা 30 মিনিট

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

আপনারা জানেন, গত 10 ই মার্চ 2022 তারিখে জগন্নাথ বিশ্ববিদ্যালয় তাদের ওয়েবসাইটে http://admission.jnu.ac.bd প্রকাশ করেছে। জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে, প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী এই জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধে অংশগ্রহণ করে। অনেক শিক্ষার্থী জানেনা যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কিভাবে ভর্তি হবে অথবা ভর্তির আবেদন করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

তাই আমরা আমাদের আজকের আর্টিকেল এর মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ আকারে এবং ছবি আকারে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনারা চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট http://admission.jnu.ac.bd  অথবা আমাদের ওয়েবসাইট ভিজিট করে ভর্তি সার্কুলার।

বিনামূল্যে এবং পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন । সুতরাং দেরী না করে আমাদের ওয়েবসাইট থেকে সার্কুলারটি দেখে  নিন এবং আপনাদের বন্ধুদের মাঝে আমাদের ওয়েবসাইটের লিংক শেয়ার করুন। কোন প্রকার কোন সমস্যা হলে আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দিন।  আমরা আপনার সর্বাত্মক সহযোগিতা করার চেষ্টা করব।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

সুপ্রিয় শিক্ষার্থীরা আপনারা অনেকেই জানেনা জগন্নাথ বিশ্ববিদ্যালয় কিভাবে আবেদন করতে হয়। তাই আজকে আপনারা আমাদের এ আর্টিকেল এর মাধ্যমে জানতে পারবেন কিভাবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন করতে হয়। তাহলে চলুন জেনে নেয়া যাক।

  •  ভর্তি পরীক্ষার আবেদনের জন্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইট  http://admission.jnu.ac.bd  তে গিয়ে লগইন করতে হবে।

  •  আবেদনের জন্য যোগ্য কিনা তা জানার জন্য ওয়েবসাইটে প্রদর্শিত ওয়েব পেইজে নির্ধারিত তথ্য (এসএসসি ও এইচএসসি পরীক্ষার রোল নম্বর, পাশের সন, বোর্ড) দিয়ে সাবমিট করতে হবে।

  •  সাবমিট করার পর আবেদন যোগ্য বলে বিবেচিত হলে একটি মোবাইল নম্বর দিয়ে SUBMT বাটনে ক্লিক

  • আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সদ্য তোলা পাসপোর্ট সাইজের একটি ছবি আপলোড করতে হবে।

  • আবেদনকারী ‘রকেট’ অথবা ‘SURE CASH অথবা ‘BKASH এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট/উপ-ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে.

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

 সুপ্রিয় শিক্ষার্থীরা আপনারা জানেন যে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে। গত ৩০ শে জুন ২০২২ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার রেজাল্ট তাদের অফিসিয়াল ওয়েবসাইটে http://admission.jnu.ac.bd  প্রকাশ করেছে। পাশাপাশি ভর্তি পরীক্ষার রেজাল্ট এর পিডিএফ ফাইল আমরা আমাদের ওয়েবসাইটে  প্রকাশ করেছি।

আপনারা চাইলেই  জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অথবা আমাদের ওয়েবসাইট থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখে নিতে পারেন। অথবা এসএমএসের মাধ্যমে আপনাদের কাঙ্খিত রেজাল্ট জানতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button