ভর্তি বিজ্ঞপ্তি

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২ PDF Download

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ৪ বছর মেয়াদী বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ভর্তির জন্য আবেদন শুরু হবে আগামী ৫ এপ্রিল থেকে। ওই দিন সকাল ১০টা থেকে শুরু হবে অবেদন। শিক্ষার্থীরা আগামী ৮ মে রাত ১২  টা পর্যন্ত আবেদন করতে পারবেন।

এবার ১০টি বিভাগে মোট ৬০০ জন শিক্ষার্থী বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সংক্রান্ত সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব ।

তাই আপনি যদি ইন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি হতে চান এবং এ বিশ্ববিদ্যালয় আবেদন করতে চান । তাহলে আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি সহ সব তথ্য জেনে নেওয়ার জন্য অনুরোধ করা হলো।

বুটেক্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

বাংলাদেশের একমাত্র টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় যা দাঁড়িয়ে আছে শহরের তেজগাঁও শিল্প এলাকায় ১১.৬৭ একর জায়গা নিয়ে। বুটেক্স ক্যাম্পাস ছোট হলেও এখানে পড়া শিক্ষার্থীদের চাকুরি বাজার ভালোই চড়া। ভালো না হবেই বা কেন? এই বিশ্ববিদ্যালয়টিতে প্রতি বছর যেখানে ৬০০ জনের মত স্টুডেন্ট ভর্তি করা হয়।

 তাই আপনি  যদি টেক্সটাইল ইঞ্জিনিয়ার হতে চান তাহলে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় টি আপনার জন্য খুবই উপকৃত হবে ।  তাই আপনাকে যথারীতি বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মাধ্যমে টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি হতে হবে । এ জন্য আপনাকে প্রথম থেকেই খুব ভালোভাবে প্রস্তুতি নিতে হবে ।

আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি পিডিএফ ফাইল,  ভর্তির যোগ্যতা , মানবন্টন,  আবেদন করার নিয়ম , ভর্তির রেজাল্ট দেখার নিয়ম,  সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।  আর্টিকেলে প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব তথ্য জেনে নিতে পারেন।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব তথ্য জানতে চাইলে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এর অফিশিয়াল ওয়েবসাইটে https://www.butex.edu.bd  ভিজিট করতে হবে । এছাড়া আমরা আমাদের ওয়েবসাইটের বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ ফাইল এবং ছবি আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।

  •  আবেদনের শুরুর তারিখঃ ০৫ মে ২০২২ তারিখ সকাল ১০:০০ টা

  • আবেদনের শেষ তারিখঃ ০৮ মে ২০২২ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত

  • ফী প্রদানের শেষ তারিখ: ০৮  মে ২০২২(11.59 PM)

  • প্রাথমিক আবেদন ফলাফল : ২৩ মে ২০২২

  • ভর্তি কার্ড বিতরণ শুরু: ১ জুন ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ১২ নভেম্বর ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ১২ নভেম্বর ২০২২

  • মেধা তালিকা প্রকাশের তারিখ: ১৫  নভেম্বর ২০২২.

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ২৫   নভেম্বর ২০২২.

 আপনারা আমাদের ওয়েবসাইট থেকে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন। ভর্তি সংক্রান্ত কোনো তথ্যের জন্য আমাদের ওয়েবসাইটে কমেন্ট সেকশনে জানাতে পারেন ।

আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনাদের সহযোগিতা করার জন্য ।  আর আপনার বন্ধুদের সাথে আমাদের ওয়েবসাইটের লিংক শেয়ার করুন । তারাও এই ভর্তি পরীক্ষার তথ্য সম্বন্ধে জানতে পারবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ভর্তি ফি কত

 আপনারা জানেন যে বুটেক্স এর আবেদন শুরু হয়েছে ৫ ই এপ্রিল ২০২২ থেকে এবং আবেদন শেষ হবে আর ৮ মে ২০২২  রাত বারোটা পর্যন্ত  । দুই ধাপে ভর্তি ফি প্রদান করতে  হবে । প্রাথমিক আবেদনের 200/=  টাকা এবং চূড়ান্ত আবেদন ফি ৮০০/=  টাকা ।  প্রথমে আপনাকে 200 টাকা দিয়ে প্রাথমিক আবেদন করতে হবে ।

তারপর আপনি যদি ভর্তি পরীক্ষার জন্য যোগ্যতা হন তাহলে ৮০০  টাকার মধ্যে চূড়ান্ত ফি প্রদান করে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে । তাহলে বন্ধুরা আমরা আজকে জানিয়ে দিলাম ।

 বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি হতে সর্বমোট 1000/=  টাকা প্রয়োজন।  এ বিষয়ে আরো তথ্য জানতে চাইলে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় এর অফিশিয়াল ওয়েবসাইট ভিজিট করুন এবং সেখানকার পিডিএফ ফাইল টা দেখে নিন।

বুটেক্স ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

 আপনারা যারা বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তির জন্য নূন্যতম যোগ্যতা কি সেটা খোঁজ করছিলেন । তাদের জন্য সুখবর । কারণে আর্টিকেল এর মাধ্যমে আমরা এই তথ্যগুলো আপনাদের সামনে উপস্থাপন করছি।

  •  আবেদনকারীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড মাদ্রাসা শিক্ষা বোর্ড কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেডিং পদ্ধতিতে স্ক্যালে কমপক্ষে জিপিএ 4.50 । মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশি শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে ।

  • এছাড়া 2020 সালে অনুষ্ঠিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/  মাদ্রাসা শিক্ষা বোর্ড / কারিগরি শিক্ষা বোর্ড হতে বিজ্ঞান বিভাগে এইচএসসি সমমানের পরীক্ষার গ্রেডিং পদ্ধতিতে কমপক্ষে জিপিএ 4.50 সহ গণিত , পদার্থ,  রসায়ন , ইংরেজি বিষয়ে আলাদাভাবে ন্যূনতম জিপিএ 4.75 পেতে হবে।  সর্বমোট ১৯.০০ গ্রেড পয়েন্ট পেতে হবে।

বুটেক্স ভর্তি পরীক্ষার মানবন্টন

 ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার আগে ভর্তি পরীক্ষার প্রস্তুতির জন্য অবশ্যই জেনে নেওয়া উচিত যে,  ভর্তি পরীক্ষার মানবন্টন কেমন হবে । তাই আপনাদের সামনে উল্লেখ করছি বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় সম্পর্কে ।  মোট 200 নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  প্রতিটি প্রশ্নের মান হবে 2।

প্রশ্নে কোনো অপশন থাকবে না । অর্থাৎ প্রশ্নের ব্যাখ্যা এবং অংক খাতায় করে দিতে হবে । এজন্য পদার্থ ,।রসায়ন এবং গণিতে যথাক্রমে 60 করে মার্কস থাকবে । ইংরেজিতে 20 মার্ক  থাকবে । মোট নাম্বার 200 এবং পরীক্ষার সময় দুই ঘণ্টা  ।

তাহলে বন্ধুরা আপনারা এই ভর্তি পরীক্ষার মানবন্টন অনুসারে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে থাকুন।  আশা করি আপনারা সফল হবেন।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

 হ্যালো বন্ধুরা , আজকে আপনাদের জন্য বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ ফাইল আপনাদের সামনে উপস্থাপন করছি।  আপনারা অনেকেই এই বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার দেখতে পাচ্ছেন ।

তাই আপনাদের সুবিধার জন্য আমরা বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের লিংক আপনাদের সামনে দিয়ে দিলাম।  এছাড়া আমরা আমাদের ওয়েবসাইটে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার টি প্রকাশ করেছি ।

আপনারা আমাদের এখান থেকে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি টি ডাউনলোড করে নিতে পারবেন । আমাদের ওয়েবসাইটে পিডিএফ এবং ছবি আকারে  ভর্তি সার্কুলার টি পাবেন।

বুটেক্স আবেদন করার নিয়ম

 আপনাকে এসএমএস এর মাধ্যমে আবেদন প্রক্রিয়া অংশগ্রহণ করতে হবে । ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য একটি টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে এবং প্রেরণ করতে হবে 16222 নম্বরে । আপনাদের সুবিধার জন্য আমরা উদাহরণ সহকারে উপস্থাপন করলাম।

BUT<স্পেস> HSC শিক্ষা বোর্ডের নামের প্রথম তিনটি অক্ষর <স্পেস> HSC পরীক্ষার রােল নম্বর <স্পেস> HSC পাসের সাল <স্পেস> SSC শিক্ষা বাের্ডের নামের প্রথম তিনটি অক্ষর <স্পেস> SSC পরীক্ষার রােল নম্বর <স্পেস> SSC পাশের সাল লিখে 16222 নম্বরে SMS করতে হবে।

উদাহরণঃ BUT DHA 123456 2018 DHA 654321 2016 দিতে হবে।

ফিরতি এসএমএসে আপনাকে একটি পিন নম্বর প্রেরণ করা হবে।  পিন নাম্বার ব্যবহার করে নিম্নলিখিত পদ্ধতিতে আরেকটি এসএমএস প্রেরণ করতে হবে।

BUT <স্পেস>YES<স্পেস>PIN নম্বর<স্পেস>আবেদনকারীর মোবাইল নম্বর লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

 বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট দেখার জন্য বাংলাদেশ টেক্সটাইল  বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। আমরা বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্টের পিডিএফ আমাদের ওয়েবসাইটে প্রকাশ করবে । সেখান থেকে দেখে নিতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button