ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

আজকে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ সম্বন্ধে কথা বলতে চাচ্ছি।  আপনারা জানেন যে 2016 সালের ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয় ঢাকা শহরের সাতটি সরকারি কলেজ ।  ইডেন কলেজ , সরকারি তিতুমীর কলেজ , ঢাকা কলেজ,  বদরুন্নেসা কলেজ,  বাংলা কলেজ , কবি নজরুল কলেজ , শহীদ সরোয়ারদী কলেজ সহ মোট সাতটি কলেজে বিদ্যালয় ভুক্ত হয় ।

 অধিভুক্ত হওয়ার পরপরই এ 7 টি কলেজের ভর্তি হওয়ার চাহিদার অনেকাংশে বেড়ে গেছে । তাই অনেক শিক্ষার্থী জানতে চাচ্ছি ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি প্রক্রিয়া সম্বন্ধে।  তাই আজকে আমরা আর্টিকেলের  এর মাধ্যমে সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । আপনারা জানেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি কলেজগুলোতে মোট প্রত্যেকটি বিভাগে প্রায় 3 হাজার সিট  রয়েছে ।

 তাই আপনারা যারা আর্টিকেলটির প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন।  তাহলে অধিভুক্ত সাত কলেজের ভর্তি প্রক্রিয়া , আবেদন ফি,  মানবন্টন সব তথ্য জানতে পারবেন । আপনারা জানেন যে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত 7 কলেজে ভর্তির জন্য ২০২২-২২ শিক্ষাবর্ষে শিক্ষার্থীদের জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন।  আজকে আমরা এ বিষয় নিয়ে সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২২

হ্যালো বন্ধুরা,  আজকে আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ভর্তি বিজ্ঞপ্তি না কথা বলতে চাচ্ছি।  আপনারা যারা ২০২২-২২ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তির জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ কে পছন্দ করেছেন ।

তারা এ আর্টিকেল এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার তথ্য জানতে পারবেন । আজকে আমরা আর্টিকেল  এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের গুরুত্বপূর্ণ তথ্য ভর্তি পরীক্ষার

মানবন্টন , ইউনিট ভিত্তিক সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । সুতরাং আর্টিকেলটি মনোযোগ সরকারের প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে পূর্ণ ধারণা নিতে পারেন।

৭ কলেজ ভর্তি গুরুত্বপূর্ণ তথ্য

আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত 7 কলেজে ভর্তির জন্য সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করলাম।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের আবেদন শুরু হবে ১০ জুলাই  2022 তারিখ থেকে এবং যথাক্রমে 10 সেপ্টেম্বর পর্যন্ত এ ভর্তি কার্যক্রম চলবে ।

  •  আবেদনের শুরুর তারিখঃ ১০ জুলাই ২০২২

  • আবেদনের শেষ তারিখঃ ১০ সেপ্টেম্বর ২০২২

  • ফি প্রদানের শেষ তারিখ: ২১ আগষ্ট ২০২২ ( বিকাল ৪.০০ টা)

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ০৬ নভেম্বর, ২০২২ (সকাল ১০ টা থেকে ১১টা)

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ৩০ অক্টোবর ২০২২ (সকাল ১০ টা থেকে ১১ টা)

  • রেজাল্ট প্রকাশের তারিখ: ০১ নভেম্বর  ২০২২.

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু:  ১৫   নভেম্বর ২০২২.

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ১ ডিসেম্বর  ২০২২

ভর্তি পরীক্ষা 6 নভেম্বর 2022 তারিখে বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  5 নভেম্বর 2022 তারিখে বাণিজ্য বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে । ৩০  অক্টোবর কলা ও সামাজিক বিজ্ঞানের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে । আরো তথ্য জানতে চাইলে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি ফি কত

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত 7 কলেজের ভর্তি ফি মাত্র 500 /= টাকা

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি  ২০২০-২০২২

বন্ধুরা আজকে আপনাদের সুবিধার জন্য আমাদের এই আর্টিকেলের ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত 7 কলেজের সব তথ্য গুলো আপনাদের সামনে উপস্থাপন করবো । আপনারাই আর্টিকেল এর মাধ্যমে সব তথ্য জানতে পারেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত 7 কলেজের অফিশিয়াল ওয়েবসাইট collegeadmission.eis.du.ac.bd থেকে ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করে দেখে নিতে পারেন।  ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত 7 কলেজে ভর্তির আবেদন ফি 500 টাকা।

আরো তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট সেকশনে সবকিছু লিখে জানিয়ে দেন । আমরা চেষ্টা করব সবগুলো তথ্যের উত্তর আপনাদের সামনে উপস্থাপন করার।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি মানবন্টন

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার মানবন্টন সম্বন্ধে উল্লেখ করছি ।  আপনারা জানেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা মোট তিনটি ইউনিট বিভক্ত হয়ে পরীক্ষাগুলো সম্পন্ন করে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসন। ক  ইউনিট বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য ।

ব্যবসায় প্রশাসন শিক্ষার্থীদের জন্য খ ইউনিট ।  মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য গ ইউনিট । শুধুমাত্র ইডেন কলেজ ও বদরুন্নেসা কলেজ শুধুমাত্র মেয়েদের জন্য । ঢাকা কলেজ শুধু মাত্র ছেলেদের জন্য ।  বাকি চারটি কলেজের ছেলে মেয়ে উভয়েই একসাথে অধ্যয়ন করতে পারবে । তাই কলেজ পছন্দের ক্ষেত্রে এটা বিবেচনা করুন।

ঢাকা অধিভুক্ত সরকারি কলেজের ভর্তি পরীক্ষার সময় 1 ঘন্টা এবং পরীক্ষা পদ্ধতি mcq পদ্ধতিতে।  লিখিত পরীক্ষা 200 নম্বরের ।এসএসসি এবং এইচএসসি এর নাম্বার এর  ওপর মোট 20 নাম্বার বরাদ্দ থাকবে।  আপনি বাংলা,  ইংরেজি,  উভয় মাধ্যমে ভর্তি পরীক্ষা দিতে পারবেন । সর্বনিম্ন 40 পেতে হবে । তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের ভর্তি পরীক্ষায় কোন নেগেটিভ মার্কিং নাই।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তি ২০২২ Download

বন্ধুরা আপনারা যারাঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ  ভর্তি তথ্য জানতে চাচ্ছেন তারা  সব তথ্য জানতে পারবেন । আপনারা জানেন যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের 7 কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২০২২ । ঢাবি অধিভুক্ত ৭ কলেজ ভর্তি সার্কুলার ঢাবি ভর্তি ওয়েবসাইট collegeadmission.eis.du.ac.bd ও 7college.du.ac.bd তে প্রকাশ করা হয় ।

অনলাইনে ভর্তি আবেদন করার পূর্বে আবদন যোগ্যতা, ভর্তি পরীক্ষার মানবন্টন,আবদেন পদ্ধতিসহ অন্যান্য বিষয় বিস্তারিত জানা প্রয়োজন । সাত কলেজ ভর্তির খুটিনাটি তথ্য ভর্তি বিজ্ঞপ্তির আলোকে আলোচনা করা হল ।

৭ কলেজ ভর্তি আবেদন করার নিয়ম

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজে আবেদন করার নিয়মাবলী আজকে আমরা আর্টিকেল এর মাধ্যমে জানিয়ে দেবো । ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত 7 কলেজে ভর্তি হবার জন্য প্রথমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট  collegeadmission.eis.du.ac.bd   তে প্রবেশ করতে হবে।

নাম , এসএসসি এইচএসসি রোল নাম্বার , রেজিস্ট্রেশন নাম্বার,  পাশের সন কোন বিষয়ে ভর্তি হতে চান সেই সব বিষয়ের লিস্ট এবং কোন কলেজে ভর্তি হতে চান সেগুলো দিতে হবে ।

তারপর আপনাকে  সর্বশেষ সদ্য তোলা পাসপোর্ট সাইজের 300 * 300 এর ছবি এবং ৩০০*৮০ পিক্সেল এর স্বাক্ষর আপলোড করতে হবে । তারপর সোনালী ব্যাংকের শাখায় যোগাযোগ করে ভর্তি পরীক্ষার ফি জমা দেওয়া যেতে পারে।

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৭ কলেজ ভর্তিভর্তি রেজাল্ট ২০২২

মেধাস্কোর ভিত্তিতে উত্তীর্ণ প্রার্থীদের মেধা তালিকা এবং ফলাফল ভর্তি পরীক্ষার সাত দিনের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ওয়েবসাইটে প্রকাশ করা হবে । প্রার্থী এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবে । এছাড়া আপনি যদি ভর্তি পরীক্ষার আবেদন নিরীক্ষা করতে চান।

তাহলে কার্জন হলের অগ্রণী ব্যাংকের শাখায় 1000 টাকা নিরীক্ষা ফি জমা দিয়ে । টাকা জমা দেয়ার রশিদ  বিজ্ঞান ইউনিটের প্রধান বরাবর আবেদন করে প্রার্থীর উত্তরপত্র নিরীক্ষা করানো যাবে । নিরীক্ষার ফলে প্রার্থীর অর্জিত নম্বর পরিবর্তন হলে নিরীক্ষার টাকা  ফেরত দেয়া হবে এবং মেধাতালিকায় প্রয়োজনীয় সংশোধন করে দেওয়া হবে।

ফলাফল প্রকাশ হওয়ার পর শিক্ষার্থীদের নিজ দায়িত্বে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয় ভর্তির সকল প্রয়োজনীয় কাগজপত্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জমা দিতে হবে এবং ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button