ভর্তি বিজ্ঞপ্তি

ডুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, গাজীপুরে  ২০২১-২২ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। অনলাইনে আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে সকাল ১০টা থেকে। এ প্রক্রিয়া চলবে আগামী ২০ জুন বিকেল চারটা পর্যন্ত।

বাংলাদেশের রাজধানী ঢাকা হতে প্রায় 40 কিলোমিটার উত্তরে গাজীপুর জেলার ভাওয়াল গড়ে  এলাকায় অবস্থিত ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় টি পরিচিত ডুয়েট নামে।  বাংলাদেশের অন্যতম সেরা ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয় । সেখানে যেখানে শুধুমাত্র ডিপ্লোমা ধারীরা বিএসসি ইঞ্জিনিয়ারিং করতে পারে ।

ইঞ্জিনিয়ার বিশ্ববিদ্যালয়টিতে 2022 শিক্ষাবর্ষে বিভিন্ন বিভাগে বিএসসি  ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামের জন্য ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । তাহলে দেরি না করে প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

ডুয়েট   ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

আপনারা জানেন যে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সময়সূচী এবং বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।  আজকে আমরা এ বিষয় নিয়ে আপনাদের সামনে সব তথ্য ক্যাটাগরি আকারে উপস্থাপন করতে যাচ্ছি।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গাজীপুর বিভিন্ন অনুষদের,  অধিভুক্ত বিভাগ সমূহ 2022 শিক্ষাবর্ষে প্রথম বর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তির জন্য ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের বাছাই করা হবে ।

আপনারা ঢাকা প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডুয়েট এর ভর্তি বিজ্ঞপ্তি ডাউনলোড করে নিতে পারেন । এছাড়া আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  •  আবেদনের শুরুর তারিখঃ ২ মে ২০২২

  • আবেদনের শেষ তারিখঃ ২০ জুন ২০২২

  • ফি প্রদানের শেষ তারিখ: ২০ জুন  ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ৩০ সেপ্টেম্বর  ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ৩০ সেপ্টেম্বর  ২০২২

  • মেধা তালিকা প্রকাশের তারিখ: ৩ অক্টোবর   ২০২২

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ১০  অক্টোবর   ২০২২

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ১ ডিসেম্বর  ২০২২

 তাহলে বন্ধুরা আপনাদের সুবিধার জন্য ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সব তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দিলাম  । এছাড়া ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্যগুলো ডুয়েটে ভর্তি বিজ্ঞপ্তি থেকে  নেয়া হয়েছে।  এছাড়া আমরা আপনারা আমাদের ওয়েবসাইট থেকেও ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত তথ্য গুলো জেনে নিতে পারেন।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মোট নয়টি বিভাগ রয়েছে । সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ , ইলেকট্রিক এন্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং , মেকানিকাল ইঞ্জিনিয়ারিং,  কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং , টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং,  আর্কিটেকচার ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং , কেমিক্যাল অ্যান্ড ফুড ইঞ্জিনিয়ারিং , মেকানিকাল ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ রয়েছে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যায়ে।

এই নিমিত্তে উপযুক্ত প্রার্থী বাংলাদেশ ডাক বিভাগ কর্তৃক পরিচালিত নগদ অথবা ডিবিবিএল কর্তৃক পরিচালিত রকেটের মাধ্যমে ভর্তি পরীক্ষার ফি বাবদ 980/=  টাকা প্রদান করতে হবে।  ডুয়েট ভর্তির যোগ্যতা সকল তথ্য বিস্তারিত আলোচনা করা হলো আমাদের এই আর্টিকেলে।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

ডুয়েটে চলতি শিক্ষাবর্ষের বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার (বি আর্ক) প্রোগ্রামে অনলাইনে ভর্তির যোগ্যতা কি কি তা আজকে আমরা জানাবো।

  • প্রার্থীকে বাংলাদেশের নাগরিক হতে হবে।

  • সাধারণ, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৫.০০ এর মধ্যে জিপিএ ৩.০০ য়ে উত্তীর্ণ হতে হবে।

  • প্রার্থীকে কারিগরি শিক্ষা বোর্ড হতে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/এগ্রিকালচার পরীক্ষায় গড়ে কমপক্ষে ৬০% নম্বর অথবা জিপিএ ৪.০০ স্কেলের মধ্যে জিপিএ ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে।

  • ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং/আর্কিটেকচার/এগ্রিকালচার পরীক্ষায় ২০১৯ ও পরবর্তী সালের শিক্ষার্থীরা আবেদন করতে পারবে।

  •  উল্লেখ্য যে একজন প্রার্থী সর্বোচ্চ দুটি বিভাগের জন্য আবেদন করতে পারে।  অনলাইনে নির্দেশনা মোতাবেক নগদ,  রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ডুয়েট এর ভর্তি পরীক্ষার ফি পরিশোধ করতে হবে।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

ডুয়েট ভর্তি সিলেবাস এর ভিত্তিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে । সকল বিষয়ে 25 পার্সেন্ট mcq থাকবে ।  রসায়ন , পদার্থবিজ্ঞান,  গণিত এবং ইংরেজি বিষয়ের ওপর যথাক্রমে চল্লিশটি করে ইংরেজি বিষয়ে 30 টি করে প্রশ্ন থাকবে।  ডিপার্টমেন্টাল সাবজেক্টের উপর মোট 150 মার্ক  থাকবে ।

এক্ষেত্রে সর্বমোট 30 নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  তাহলে বন্ধুরা আজকে আমরা এক আর্টিকেল এর মাধ্যমে ঢাকা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার মানবন্টন উল্লেখ করলাম । আরো পুঙ্খানুপুঙ্খ এবং বিস্তারিত তথ্য জানার জন্য ঢাকা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট ভিজিট করার জন্য অনুরোধ করা হলো।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

হ্যালো বন্ধুরা,  আপনাকে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২  দেখতে  চাচ্ছি  । আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে,  ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সার্কুলার তাদের অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ পেয়েছে । আগামী ৩০ সেপ্টেম্বর ঢাকা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এরকম তথ্য জানিয়েছে ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  আপনি ঢাকা প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসের ওয়েবসাইট থেকে পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে পারেন । আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ আকারে ছবি আকারে প্রকাশ করেছি ।

তাই আপনারা যারা ঢাকা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার সম্বন্ধে জানতে চাচ্ছেন।  তারা আমাদের এই আর্টিকেল থেকে ডাউনলোড করে নিতে পারেন।  আমরা আর্টিকেল এর মাধ্যমে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম এবং ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করলাম।  আশা করি আপনাদের ভাল লেগেছে।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম

আপনার অনেকে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন করার নিয়মাবলী সম্বন্ধে জানতে চাচ্ছি ।  তাই আজকে আমরা আর্টিকেল  এর মাধ্যমে ঢাকা প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার আবেদন করার নিয়মাবলী আপনাদের সামনে উপস্থাপন করবো ।  আপনাকে প্রথমে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে ।

এরপর সব তথ্য দিয়ে ওয়েবসাইটে লগইন করতে হবে । এখানে উল্লেখ্য যে আপনাকে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে রোল নাম্বার রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে লগইন করে নিতে হবে ।  তারপরে আপনি এখান থেকে ভর্তি পরীক্ষায় সব তথ্য জেনে নিতে পারবেন। তারপর ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য একটি ফর্ম আসবে ।

এ ফ্রম এসব তথ্য যেমন,  মাতা পিতার নাম,  রোল নাম্বার , রেজিস্ট্রেশন নাম্বার , পলিটেকনিক এর রেজাল্ট,  সিজিপিএ সবকিছু উল্লেখ করতে হবে । তারপর সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৩০০*৩০০ পিক্সেল  ছবি আপলোড করতে হবে।  এরপর আপনাকে একটি ইউজার আইডি প্রেরণ করা হবে ।

উল্লেখিত ইউজার আইডি  মাধ্যমে এসএমএস করে টাকা রকেট এবং বিকাশের মাধ্যমে টাকা জমা দিতে হবে । উল্লেখ্য যে  ভর্তির জন্য একটি অরজিনাল এবং সবসময় খোলা থাকে এমন নাম্বার দিতে হবে । এই নাম্বারে মাধ্যমে সব ধরনের নোটিফিকেশন পাঠানো হবে।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  ভর্তি রেজাল্ট ২০২২

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট আগামী 3 অক্টোবর ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হবে।এছাড়া এসএমএসের মাধ্যমে ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট সম্বন্ধে জানা যাবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button