ভর্তি বিজ্ঞপ্তি

কুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2022। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি 2022 প্রকাশ করা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়টি প্রকৌশল ও প্রযুক্তিগত শিক্ষা ও গবেষণায় বিশেষ গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বাংলাদেশের অন্যতম শীর্ষস্থানীয় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে স্থান করে নিয়েছে।

এই বিশ্ববিদ্যালয়টি খুলনা জেলায় অবস্থিত। এটি 1967 সালে প্রতিষ্ঠিত হয়েছে। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস এরিয়া 101 একর। এখন কুয়েট বিশ্ববিদ্যালয় ভর্তি সম্পর্কে তথ্য গুলো তুলে ধরা হল। আর্টিকেল এর মাধ্যমে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে , খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি আপনাদের সামনে উপস্থাপন করব।

তাই আপনারা যারা খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি হওয়ার জন্য স্বপ্ন দেখেন তাদের জন্য সুখবর কারণে আর্টিকেল এর মাধ্যমে আমরা সব তথ্য খুব সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করছি

কুয়েট ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২

আপনারা ইতিমধ্যে জেনে গেছে যে খুলনা প্রকৌশল এবং প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে তাদের প্রথম বর্ষের ইঞ্জিনিয়ারিং ভর্তির জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে https://www.kuet.ac.bd একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ।

 2018 সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হন 2020 সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা অর্জন করতে পারবে । আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি সংক্রান্ত তথ্য,  ভর্তির যোগ্যতা , পরীক্ষার মান বন্টন , আবেদন করার নিয়ম সব তথ্য আপনাদের সামনে ক্যাটাগরি আকারে উল্লেখ করছি ।

আশা করি মন দিয়ে প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি পড়ে নিবেন । খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য গুলো জেনে নিবেন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  •  আবেদনের শুরুর তারিখঃ ২৪ এপ্রিল ২০২২

  • আবেদনের শেষ তারিখঃ ০৮ মে ২০২২

  • যোগ্য প্রার্থীদের নামসহ কেন্দ্রের তালিকা প্রকাশ: ২ জুন ২০২২

  • ফি প্রদানের শেষ তারিখ: ০৮ মে ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ  ১৩ নভেম্বর ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ১৩ নভেম্বর ২০২২

  • রেজাল্ট প্রকাশের তারিখ: ২০ নভেম্বর  ২০২২

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ২৫ নভেম্বর ২০২২

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ১ ডিসেম্বর ২০২২

 খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ইউনিটের 2021-22 শিক্ষাবর্ষে ভর্তি বিজ্ঞপ্তি 2022 সালে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট www.kuet.ac.bd প্রকাশ করা হয়েছিল। আপনারা ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য অফিসের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারেন।

আপনাদের সুবিধার জন্য কুয়েট ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য আমাদের এখানে দেয়া হয়েছে। সুতরাং আপনি যদি কুয়েট ভর্তি সংক্রান্ত তথ্য বিস্তারিত জানতে চান।  তাহলে আমাদের পোস্ট টি পড়ার জন্য অনুরোধ করা হলো। কারণ আমাদের পোস্টে কুয়েট ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল বিষয় ক্যাটাগরি আকারে উদাহরণ সহকারে আলোচনা করা হয়েছে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  ভর্তি ফি কত

 খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের মোট দুইটি ইউনিট আছে । একটি  ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং আরেকটি আছে ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ ।  ক ইউনিটের ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য ভর্তি পরীক্ষা বাবদ প্রদেয় ফি 900/=  tk   (সার্ভিসসহ) ।

ইঞ্জিনিয়ারিং বিভাগ সমূহ নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগের জন্য সার্ভিসসহ ভর্তি পরীক্ষা বাবদ প্রদেয় ফি ১০০০ /=  টাকা  (সার্ভিসসহ) । তাহলে বন্ধুরা আরও তথ্য জানতে চাইলে খুলনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে  https://www.kuet.ac.bd  ভিজিট করার জন্য অনুরোধ করা হলো।

 আজকের আর্টিকেলটি কেমন লাগলো আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দেন । আরো তথ্য জানতে চাইলে সেটা বিস্তারিত কমেন্ট করুন।

কুয়েট ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

শিক্ষার্থীকে বাংলাদেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড /মাদ্রাসা বোর্ড/ কারিগরি শিক্ষা বোর্ড থেকে উচ্চ মাধ্যমিক/ আলিম/ সমমান পরীক্ষায় গণিত পদার্থবিজ্ঞান রসায়ন এবং ইংরেজি চারটি বিষয়ে কমপক্ষে 18.00 থাকতে হবে। এবং বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় উক্ত বিষয় সমূহে কমপক্ষে সমতুল্য গ্রেড পেয়ে পাশ করতে হবে।

এছাড়া বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞান এ ন্যূনতম জিপিএ 4.00 পেতে হবে। শিক্ষার্থী যদি জিসিই ও লেভেল এবং এ লেভেল পাস করে থাকে তাহলে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য পাঁচটি বিষয়ে কমপক্ষে বি গ্রেড উত্তীর্ণ হতে হবে এবং সিজিএস এ লেভেল পরীক্ষায় রসায়ন গণিত এবং পদার্থবিজ্ঞানের পৃথক পৃথকভাবে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ হতে হবে। এছাড়াও, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে ভর্তি হতে হলে সংশ্লিষ্ট প্রার্থীকে এ লেভেল পরীক্ষায় জীব বিদ্যায় কমপক্ষে বি গ্রেড পেতে হবে।

 উল্লেখ্য যে,  আবেদনকারীর মধ্য হতে উচ্চ মাধ্যমিক এবং সমমানের পরীক্ষায় গণিত পদার্থবিজ্ঞান রসায়ন এবং ইংরেজি বিষয়ের মোট প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রথম ৩০০০০ প্রার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে । নূন্যতম যোগ্যতা পূরণ সাপেক্ষে সি সি ই/  ও লেভেল ওবিসি/  এ লেভেল এবং সংরক্ষিত আসনের জন্য সকল আবেদনকারী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য বলে বিবেচিত হবে।

কুয়েট ভর্তি পরীক্ষার মানবন্টন

সর্বমোট 2 ঘন্টা 30 মিনিট পরীক্ষা হবে। মোট 500 নম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা মূলত mcq প্রশ্নের মাধ্যমে হবে। এতে, গণিত 150 ,রসায়ন 150, পদার্থবিজ্ঞান 150 এবং ইংরেজী 50 নম্বর থাকবে। প্রতিটি বিষয় থেকে 25 টি করে প্রশ্ন করা হবে। এবং 25 টি প্রশ্নের উত্তর দিতে হবে।

প্রতিটি ভুল উত্তরের জন্য 0.25 নাম্বার চার্জ করা হবে। তাই শিক্ষার্থীকে আন্দাজে কোন প্রশ্নের উত্তর না করে সঠিক সময়ের মধ্যে সিওর হয়ে  প্রশ্নগুলো উত্তর করার জন্য অনুরোধ করা হলো।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

হ্যালো বন্ধুরা, আপনারা যারা খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার সম্বন্ধে জানতে চাচ্ছেন। তাদের জন্য আমাদের আর্টিকেল। এ  আর্টিকেল এর মাধ্যমে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ ডাউনলোড করার পদ্ধতি আপনাদের সামনে উপস্থাপন করব।

আপনারা খুলনা প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন। এছাড়া যাদের সমস্যা তারা আমাদের ওয়েবসাইট থেকে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ আকারে ছবি আকারে ডাউনলোড করে নিতে পারেন।  আশা করি কোন সমস্যা হবে না।

কুয়েট আবেদন করার নিয়ম

 আপনাকে প্রথমে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে www.kuet.ac.bd  যেতে হবে এবং সব তথ্য পূরণ করতে হবে। সেখানে গিয়ে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নাম্বার, পিতা-মাতার নাম সব তথ্য পূরণ করতে হবে ।

সর্বশেষ সদ্য তোলা পাসপোর্ট সাইজের ৩০০*৩০০ এর ছবি এবং ৩০০*৮০  পিক্সেল এর স্বাক্ষর আপলোড করতে হবে।

এরপর শিওর ক্যাশ বিকাশ এবং নেক্সাস পে এর মাধ্যমে পরীক্ষার ফি জমা দিলেই খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার জন্য যোগ্যতা অর্জন করবেন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

কুয়েটে ভর্তি পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার দুই থেকে চার দিনের মধ্যে প্রকাশিত হয়। সুতরাং, ফলাফল পেতে হলে, অবশ্যই প্রতিটি শিক্ষার্থী উক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.kuet.ac.bd  নজর রাখতে হবে।

ফলাফল প্রকাশ হওয়ার পর শিক্ষার্থীদের নিজ দায়িত্বে বিশ্ববিদ্যালয়ে উপস্থিত হয় ভর্তির সকল প্রয়োজনীয় কাগজপত্র বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জমা দিতে হবে এবং ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button