ভর্তি বিজ্ঞপ্তি

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

আপনারা জানেন গত ১০ ই মার্চ ২০২২ তারিখে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় তাদের অফিশিয়াল ওয়েবসাইটে https://brur.ac.bd  স্নাতক (সম্মান)  প্রথম বর্ষ   ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের কাছে পৌঁছে দিব খুব তাড়াতাড়ি।

 আজকে আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় যাবতীয় তথ্য আলোচনা করব। এখানে প্রাথমিক আবেদন, চূড়ান্ত আবেদন প্রাথমিক আবেদনের যোগ্যতা, প্রাথমিক আবেদনের একজন শিক্ষার্থীকে কিভাবে নেয়া হবে, আসন বিন্যাস, পরীক্ষার মানবন্টন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ধারণা আপনারা পাবেন।

আপনারা যারা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সম্মান প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি দেখতে চান তাদের জন্য আজকে আমাদের এই আর্টিকেল। আপনি আমাদের আজকের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।  আশা করি আপনাদের অনেক উপকার হবে।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

প্রিয় শিক্ষার্থীরা আপনারা জানেন গত ১০ মার্চ ২০২২ বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ স্নাতক সম্মান ভর্তির জন্য তাদের ওয়েবসাইটে https://brur.ac.bd একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থী  বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  ভর্তির আবেদন করতে পারবে। আমরা ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি।

আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি ফাইল পিডিএফ আকারে ছবি আকারে ডাউনলোড করে নিতে পারবেন।আশা করি আপনারা নিরাশ হবেন না। সুতরাং আপনাদের সুবিদার্থে আমাদের আর্টিকাল টি মনোযোগ সহকারে পড়ুন।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

আজকে আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । দয়াকরে মনযোগ দিয়ে আমাদের আর্টিকালটি পড়ুন।

  •  আবেদনের শুরুর তারিখঃ ১০ এপ্রিল ২০২২

  • আবেদনের শেষ তারিখঃ ৩০ এপ্রিল ২০২২ (11.59 PM)

  • ফী প্রদানের শেষ তারিখ: ০৪ মে ২০২২(11.59 PM)

  • ভর্তি কার্ড বিতরণ শুরু: ০৩ জুন ২০২২

  •  ভর্তি পরীক্ষা শুরুর তারিখঃ ২৪  জুন ২০২২

  •  ভর্তি পরীক্ষা শেষ  তারিখঃ ১০ জুলাই ২০২

  • মেধা তালিকা প্রকাশের তারিখ: ১২ জুলাই ২০২২.

  • মেধা তালিকা থেকে ভর্তি শুরু: ১৮  জুলাই ২০২২.

  • আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তি শুরু: ২৫  জুলাই ২০২২

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

আজকে আমরা বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আবেদন করতে ভর্তি ফী কত লাগে সেগুলো বিস্তারিত আলোচনা করব।

“এ” ইউনিট: কলা অনুষদ ৪৪০/= টাকা

“বি” ইউনিটঃ সমাজবিজ্ঞান অনুষদ ৬০৫/= টাকা

“সি” ইউনিট: বিজনেস স্টাডিজ অনুষদ ৪৯৫/= টাকা

“ডি” ইউনিট: বিজ্ঞান অনুষদ ৪৯৫/= টাকা

“ই” ইউনিটঃ  প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ  ৩৮৫/= টাকা

“এফ” ইউনিটঃ  জীব ও ভূবিজ্ঞান অনুষদ ৩৮৫/= টাকা

রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

“এ” ইউনিট: কলা অনুষদ:

 আবেদনের ন্যূনতম যোগ্যতা ২০১৮ সালের মাধ্যমিক ও ২০২০ উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৬.৫০ । এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০০ পেতে হবে। বিজ্ঞান বিভাগের জন্য জিপিএ মোট ৭.০০ থাকতে হবে।

“বি” ইউনিটঃ সমাজবিজ্ঞান অনুষদ 

২০১৮ সালের মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০   উচ্চমাধ্যমিক উত্তীর্ণ সব  গ্রুপের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।বিজ্ঞান বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের আবেদনের নূন্যতম  জিপিএ ৭.৫০  থাকতে হবে । মানবিক বিভাগ থেকে আসা শিক্ষার্থীদের আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০০।  এসএসসি ৩.৫০ এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম ৩.৫০ পেতে হবে।

“সি” ইউনিট: বিজনেস স্টাডিজ অনুষদ

বানিজ্য বিভাগ থেকে আসা আবেদনকারীর এসএসসি এবং এইচএসসি  উভয় পরীক্ষায় সর্বনিম্ন ৬.০০ জিপিএ থাকতে হবে।আলাদা ভাবে উভয় পরীক্ষায় জিপিএ ৩.০০ পেতে হবে।

বিজ্ঞান  বিভাগ থেকে আসা আবেদনকারীর এসএসসি এবং এইচএসসি  উভয় পরীক্ষায় সর্বনিম্ন ৬.৫০ জিপিএ থাকতে হবে।আলাদা ভাবে উভয় পরীক্ষায় জিপিএ ৩.০০ পেতে হবে।

“ডি” ইউনিট: বিজ্ঞান অনুষদ

বিজ্ঞান বিভাগ থেকে  আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেতে হবে।

“ই” ইউনিট  প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ 

বিজ্ঞান বিভাগ থেকে  আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ । এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেতে হবে। গনিতে ও পদার্থবিজ্ঞানে নুন্যতম এ গ্রেড পেতে হবে।

“এফ” ইউনিটঃ  জীব ও ভূবিজ্ঞান অনুষদ

বিজ্ঞান বিভাগ থেকে  আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.৫০। এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.৫০ পেতে হবে। মানবিক ও বানিজ্য বিভাগ থেকে আসা  আবেদনের ন্যূনতম যোগ্যতা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে (চতুর্থ বিষয়সহ) মোট জিপিএ ৭.০০ থাকতে হবে।

ভর্তি পরীক্ষার মানবন্টন

“এ” ইউনিট (কলা অনুষদ): বাংলা ৩০,  ইংরেজি ৩০ সাধারণ জ্ঞান ২০ (বাংলাদেশ + আন্তর্জাতিক বিষয়াবলী ২০) মোট ১০০  নম্বরের পরীক্ষা হবে সময় থাকবে। সময়  ১  ঘন্টা

“বি” ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ): বাংলা ২০,  ইংরেজি ২০ সাধারণ জ্ঞান ৪০  মোট ৮০ নম্বরের পরীক্ষা হবে সময় থাকবে। সময়  ১  ঘন্টা

“সি” ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদ):

 সকল শাখার জন্য বাংলা ১০, ইংরেজি ৫০,  বিজ্ঞান শাখার জন্য রসায়ন ১০ এবং পদার্থবিজ্ঞানে ১০ থাকবে।

 ব্যবসায় শিক্ষার জন্য হিসাব বিজ্ঞান ১০  ও ব্যবসায়ী সংগঠনের ১০ নম্বর থাকবে

“ডি” ইউনিট (বিজ্ঞান অনুষদ): পদার্থ বিজ্ঞান ২০, রসায়ন ২০  ইংরেজি ২০, গণিতে ২০   মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে।

“ই” ইউনিট (প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ): পদার্থ বিজ্ঞান ৩০,  ইংরেজি ১০, গণিতে ৩০ আইসিটি ১০   মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে।

“এফ” ইউনিট (জীব ও ভূবিজ্ঞান অনুষদ): পদার্থ বিজ্ঞান ২০, রসায়ন ২০  ইংরেজি ২০, গণিতে / জীববিজ্ঞান  ২০ মোট ৮০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে।

মানবিক বিভাগের জন্য:  ইংরেজি ২০, সাধারণ জ্ঞান ৪০,  দক্ষতা নিরুপন  পরীক্ষা ২০,  মোট ৮০ নম্বরের পরীক্ষা হবে সময় থাকবে। সময়  ১  ঘন্টা।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

আপনারা জানেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রথম বর্ষ স্নাতক ভর্তি সার্কুলার তাদের অফিসিয়াল ওয়েবসাইটে https://brur.ac.bd   প্রকাশ করেছে। আপনাদের সুবিধার্থে আমরা আমাদের ওয়েবসাইটে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি।

Begum Rokeya University Admission Notice 2019-20

Begum Rokeya University Admission Notice 2019-20

Begum Rokeya University Admission Notice 2019-20

আপনারা চাইলে অতি দ্রুত আমাদের ওয়েবসাইটের মাধ্যমে  বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ফ্রী ডাউনলোড করে নিতে পারবেন। যদি কোন প্রকার কোন সমস্যা হয়ে থাকে তাহলে আপনারা আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দিন আমরা আছি আপনাদের সর্বোচ্চ সহযোগিতা করার জন্য।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়  আবেদন করার নিয়ম

  • প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট  https://brur.ac.bd    এ প্রবেশ করতে হবে.  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে।

  • ‘Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

  •  আবেদনের সময় যেই মোবাইল নম্বর ব্যবহার করা হবে তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে। উক্ত মোবাইল নম্বরে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল নোটিফিকেশন বিশ্ববিদ্যালয় থেকে প্রেরণ করা হবে।

  •  আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সঠিক মাপের সদ্য তোলা একটি পরিষ্কার ফরমাল ছবি আপলোড করতে হবে।

  • আবেদনকারী ‘রকেট’ অথবা ‘শিওর ক্যাশ’ অথবা ‘বিকাশ’ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিটের জন্য জন্য আবেদন ফি জমা দিতে হবে।

তাছাড়া আপনারা ওয়েবসাইট ভিজিট করে  টাকা জমা দেয়ার পুর্ন নিয়মাবলী জেনে নিতে পারবেন। আমাদের ওয়েবসাইটে কিভাবে টাকা জমা দিবেন সেই নিয়মাবলী প্রকাশ করেছি।

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ২০২২

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২১ জুন ২০২২  প্রকাশিত হবে। আপনারা চাইলে বিশ্ববিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট https://brur.ac.bd   এর মাধ্যমে আপনার রেজাল্ট দেখে নিতে পারেন। এবং এসএমএসের মাধ্যমে আপনি  বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট জানতে পারবেন।

 বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট আমাদের ওয়েবসাইটে ছবি আকারে এবং পিডিএফ আকারে প্রকাশ করব । আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে বিনামূল্যে ফাইলটি ডাউনলোড করে নিজের রেজাল্ট দেখতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button