ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের প্রথম পাবলিক বিশ্ববিদ্যালয়। প্রিয় শিক্ষার্থীরা, আপনারা জানেন ৭ মার্চ ২০২২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় তাদের https://admission.eis.du.ac.bd ওয়েবসাইটে ২০২১-২০২২ শিক্ষাবর্ষ সম্মান (স্নাতক) প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।

আজকে ঢাকা বিশ্ববিদ্যালয় 2022 শিক্ষাবর্ষ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে সব তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনার্স প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি দেখতে চান। তাদের জন্য আজকে আমাদের পোস্ট। মনোযোগ সহকারে পোস্টটি পড়ুন।

আপনারা চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.du.ac.bd এবং আমাদের ওয়েবসাইটের মাধ্যমে খুব সহজে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন সার্কুলার ফ্রী ডাউনলোড করতে পারবেন এবং আবেদন করতে পারবেন। চলুন দেখে নিই কিভাবে আপনি আপনার প্রক্রিয়াটি সম্পন্ন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের সম্মান প্রথম বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। তাই আজকে আমরা হাজির হয়েছি ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সব ধরনের তথ্য আপনাদের সামনে উপস্থাপন করার লক্ষ্যে।

জেনে রাখা ভালো এই যে,বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি বিষয়ক সাধারণ ভর্তি কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী এবার পরীক্ষা হবে ১০০ নাম্বারের, যা ২০১৯-২০ শিক্ষাবর্ষে ছিল ১২০ নম্বরের।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি আমরা আমাদের ওয়েবসাইটের পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি।আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি পিডিএফ আকারে এবং ছবি আকারে ডাউনলোড করে নিতে পারবেন।

ঢাবি ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

আবেদনের শুরুর তারিখ: ০৮ মার্চ ২০২২

আবেদনের শেষ তারিখ: ৩১ মার্চ ২০২২

ভর্তি পরীক্ষা শুরুর তারিখ: ২১ মে ২০২২

ভর্তি পরীক্ষা শেষ তারিখ: ১৯ জুন ২০২২

ফল প্রকাশের তারিখ: ২৫ জুন ২০২২

এবারের ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ২১ মে ২০২২ শুক্রবার, খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২২ মে ২০২২ শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৭ মে ২০২২ বৃহস্পতিবার, ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৮ মে ২০২২ শুক্রবার এবং চ-ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) ৫ জুন ২০২২ শনিবার অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটের পরীক্ষা সকাল ১১:০০টা থেকে দুপুর ১২:৩০ মিনিট পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

প্রত্যেক ইউনিটের জন্য ভর্তি পরীক্ষার আবেদন ফি ৪৫০/= টাকা। ভর্তি সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা ও তথ্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে https://admission.eis.du.ac.bd এবং আমাদের ওয়েবসাইট এর  মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২০২২

“ক” ইউনিট (বিজ্ঞান অনুষদ)

  • ২০১৫ থেকে ২০১৮  পর্যন্ত এসএসসি / সমমানের পরীক্ষায় এবং বিজ্ঞান গ্রুপ থেকে ২০২০ সালে এইচএসসি / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  • প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি / সমমানের উভয় পরীক্ষায় কমপক্ষে জিপিএ ৩.৫ পেতে হবে এবং মোট জিপিএ ৮.৫০  (অতিরিক্ত বিষয় সহ) পর্যন্ত হওয়া উচিত।

“খ” ইউনিট (কলা, সামাজিক বিজ্ঞান অনুষদ)

  •  এসএসসি এবং এইচএসসি উভইয়  পরীক্ষায় প্রার্থীদের অবশ্যই মোট জিপিএ ৮.০০ (চতুর্থ বিষয় সহ) থাকতে হবে তবে এসএসসি বা এইচএসসিতে ন্যূনতম -৩.৫ জিপিএ থাকতে হবে
  • ২০১৫ বা পরের বছর এসএসসি / সমমানের পরীক্ষায় এবং মানবিক গ্রুপ থেকে এইচএসসি / সমমানের পরীক্ষায় ২০২০ সালে উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীরা ভর্তি নির্দেশিকায় উল্লিখিত শর্ত পূরণের ক্ষেত্রে বি ইউনিটের মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবেন।
  • প্রার্থীদের প্রতিটি পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং উভয় পরীক্ষায় মোট জিপিএ ৮.০০ পেতে হবে।

“গ” ইউনিট( বিজনেস স্টাডিজ অনুষদ)

  • প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় মোট ৮.০০ (৪ র্থ বিষয় সহ) জিপিএ থাকতে হবে। তবে এসএসসি বা এইচএসসিতে নূন্যতম জিপিএ ৩.৫ থাকতে হবে

“ঘ” ইউনিট (বদলি ইউনিট)

  • প্রার্থীদের এসএসসি এবং এইচএসসি উভয় পরীক্ষায় মোট ৮.০০ (৪ র্থ বিষয় সহ) জিপিএ থাকতে হবে তবে এসএসসি বা এইচএসসিতে ন্যূনতম জিপিএ থাকতে হবে – ৩.০ / ৩.৫
  • এইচএসসি / সমমানের পরীক্ষায় যে কোনও বিষয়ে ‘বি’ গ্রেড (৩.০০) এর চেয়ে কম পেলে আবেদনগুলি গ্রহণ করা হবে না।

চ ইউনিট (চারুকলা অনুষদ)

  • ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত এসএসসি / সমমানের পরীক্ষায় উত্তীর্ণ এবং ২০২০ সাল থেকে এইচএসসি (মানবিক, বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা, কৃষি বিজ্ঞান) উত্তীর্ণ শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।
  • তবে আপনার যদি কোনও স্তরে (এসএসসি বা এইচএসসি) ৩ এর কম জিপিএ থাকে তবে আপনি আবেদন করতে পারবেন না।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

সুপ্রিয় শিক্ষার্থী  আপনারা অনেকেই, ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন অনুসন্ধান করেন। তাই আপনাদের সুবিধার্থে  আমরা নিচে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন উল্লেখ করলাম।

“ক” ইউনিট ( বিজ্ঞান অনুষদ): ক  ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)। লিখিত পরীক্ষার নাম্বার থাকবে 40 ( সময় 45 মিনিট)।

“খ” ইউনিট (কলা, সামাজিক বিজ্ঞান অনুষদ):  খ  ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য  mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)। লিখিত পরীক্ষার নাম্বার থাকবে 40 ( সময় 45 মি্নিট)

“গ” ইউনিট( বিজনেস স্টাডিজ অনুষদ): গ  ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য  mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)। লিখিত পরীক্ষার নাম্বার থাকবে 40 ( সময় 45 মিনিট)।

“ঘ” ইউনিট (বদলি ইউনিট):  ঘ  ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য  mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)। লিখিত পরীক্ষার নাম্বার থাকবে 40 ( সময় 45 মিনিট)।

চ ইউনিট (চারুকলা অনুষদ): চ  ইউনিটের ভর্তি পরীক্ষার জন্য সাধারন  অংশের  mcq নাম্বার থাকবে ৬০ (সময় থাকবে 45 মিনিট)। অংকন পরীক্ষার নাম্বার থাকবে ৬০( সময় ৬০মিনিট)।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সর্বপ্রথম পাবলিক বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করা আমাদের দেশের শিক্ষার্থীদের পছন্দের তালিকায় সর্বপ্রথম শীর্ষে থাকে। দেখা যাচ্ছে যে আমাদের দেশের অন্যান্য পাবলিক ভার্সিটি থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধ টা অনেক কঠিন হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

কিন্তু অনেক শিক্ষার্থী জানেনা তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তির জন্য কি কি করবেন। আমাদের আজকের পোস্টে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার পিডিএফ আকারে এবং ছবি আকারে প্রকাশ করেছি।

আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার দেখে নিতে পারেন। সুতরাং আমার বন্ধুরা আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সার্কুলার করে নিন এবং আপনাদের বন্ধুদের মাঝে আমাদের ওয়েবসাইট লিংক শেয়ার করুন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে আবেদন করার নিয়ম

  • প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট https://admission.eis.du.ac.bd  এ প্রবেশ করতে হবে।
  • ওয়েবসাইটটিতে  প্রবেশ করার পরে আপনি “লগ ইন” বোতামটি দেখতে পাবেন।
  •  ভর্তি জন্য আবেদন করতে লগ ইন বাটন চাপতে হবে।
  •  এখন তুমি ইনপুট বক্স দেখতে পাবে এবং প্রয়োজনীয় তথ্য দিয়ে এই ফর্মটি পূরণ করবেন।
  •  এখন  সব তথ্য দেয়ার পর “SUBMIT” বোতামটিতে করতে চাপতে  হবে।
  • এখন আবেদন করার জন্য একটি ইউনিট সিলেক্ট করুন এবং এপ্লাই বোতামে ক্লিক করুন।
  • এপ্লাই বোতামে ক্লিক করার  পর তোমার সদ্য তোলা পাসপোর্ট সাইজের এক  কপি  ছবি এবং ফোন নম্বর আপলোড করতে হবে।
  • কোটা প্রার্থী হলে ,কোটা সম্পর্কিত তথ্য জমা দিতে হবে।
  •  সমস্ত পদ্ধতির পরে, ওয়েবসাইটটি স্বয়ংক্রিয়ভাবে একটি ফর্ম তৈরি করবেন  এবং আপনি  তা প্রিন্ট করতে পারবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

আপনারা যারা ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি রেজাল্ট ফলাফল ফলাফল জানতে চান। ফলাফলের পিডিএফ ফাইল আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করে ফলাফল  দেখে নিতে পারেন ।

তাছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় এর  সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল এসএমএসে অথবা অনলাইনে দেখা যাবে৷ অনলাইনের ভর্তি পরীক্ষার ফলাফল দেখতে ভিজিট করুন ঢাকা বিশ্ববিদ্যালয়ের https://admission.eis.du.ac.bd  ওয়েবসাইটে৷ উক্ত ওয়েবসাইট এর লগইন অপশনে গিয়ে ফল দেখতে পারবেন।

এছাড়াও মোবাইলে এসএমএসের মাধ্যমে জানতে পারবেন ক ইউনিটের ভর্তি পরীক্ষার রেজাল্ট। এসএমএসে ফলাফল পেতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে টাইপ করুন DU Unit ˂roll no˃ এরপর ১৬৩২১ নম্বরে পাঠিয়ে দিন ফিরতি SMS-এ ফলাফল জানা যাবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button