ভর্তি বিজ্ঞপ্তি

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF Download

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ বর্ষ স্নাতক (সম্মান) ভর্তি সার্কুলার বা অনার্স ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.admissions.nu.edu.bd এ প্রকাশ করা হয়েছে। জাতীয় বিশ্ববিদ্যালয় এর অধিনে দেশের সকল কলেজ গুলোতে স্নাতক (সন্মান) এবং স্নাতক (পাস) এর প্রথম বর্ষের আবেদন শুরু হবে ০৮ জুন ২০২২।

আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় যাবতীয় তথ্য আলোচনা করব। এখানে প্রাথমিক আবেদন, চূড়ান্ত আবেদন প্রাথমিক আবেদনের যোগ্যতা, প্রাথমিক আবেদনের একজন শিক্ষার্থীকে কিভাবে নেয়া হবে, আসন বিন্যাস, পরীক্ষার মানবন্টন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত ধারণা আপনারা পাবেন।

আজকের পোস্টটি আপনার জন্য। তাই নিচে গিয়ে আমাদের পোস্টটি ভালো মতো পড়েন। বিস্তারিত তথ্য আপনারা আমাদের ওয়েবসাইটে পাবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১-২০২২ PDF

গত ১০ এপ্রিল ২০২২ তারিখে  জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। ২০২২ সালের অনার্স প্রথম বর্ষ ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক ওয়েবসাইটে www.admissions.nu.edu.bd  প্রকাশিত হয়েছে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট অথবা আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার বিনামূল্যে পিডিএফ আকারে অথবা ছবি আঁকার ডাউনলোড করে নিতে পারেন।

করোনার কারণে অতিবাহিত সময়ে  সেশনজট কমানোর কমানোর জন্য বিশেষ একাডেমিক ক্যালেন্ডার প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আরো অনেক ধরনের শিক্ষা নিতি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় সম্পর্কিত আবেদনের সময় সূচি সংশ্লিষ্ট বিষয় ভিত্তিক যোগ্যতা ভর্তি ফি সহ সকল বিষয় সম্পর্কে আলোচনা করব।

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

  • আবেদন শুরুর তারিখঃ ০৮ জুন ২০২২

  • আবেদনের শেষ তারিখঃ ২২ জুন ২০২২

  • মেধা তালিকা প্রকাশ ১ আগস্ট ২০২২

  • মেধা তালিকা থেকে ভর্তি তারিখঃ ১৫ আগস্ট ২০২২

  • ২য় মেধা তালিকা তারিখের প্রকাশঃ ২৫আগস্ট ২০২২

  • রিলিজ স্লিপের আবেদন শুরুঃ ৩০ আগস্ট ২০২২

  • রিলিজ স্লিপের মেধা তালিকা প্রকাশ ১০ সেপ্টেম্বর ২০২২

  • আবেদন ফি : ২৫০ টাকা

  • ক্লাস শুরু : ১৫ সেপ্টেম্বর ২০২২

  • আবেদনের লিংক:  (www.admissions.nu.edu.bd)

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফি কত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফী ২৫০/– টাকা মাত্র।

তাছাড়া সব ধরনের তথ্য আমদের ওয়েবসাইট অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.admissions.nu.edu.bd  আপলোড করা আছে। আপনারা চাইলে সেগুল দেখে নিতে পারেন। আমরা আছি আপনার সর্বাত্মক সহযোগিতা করার লক্ষ্যে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি যোগ্যতা ২০২১-২২

  •  বাংলাদেশের যেকোনো শিক্ষা বোর্ড হতে   মানবিক শাখা হতে ২০১৮ সালে এসএসসি এবং সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ এবং ২০২০  সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ ন্যূনতম জিপিএ ৩.৫ প্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবে।

  • ২০১৮ সালের  বিজ্ঞান শাখা হতে ২০১৮ সালে এসএসসি এবং সমমানের পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.৫ এবং ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫ প্রার্থীরা আবেদন করতে পারবে।

  •  একই বছরে দুটি ভিন্ন শিক্ষাবর্ষে কোন প্রার্থী স্নাতক, স্নাতক (সম্মান) প্রফেশনাল ও স্নাতক (নিয়মিত) প্রাইভেট করছে দৈত্য ভর্তি হলে তার উপায় ভর্তি বাতিল বলে গণ্য হবে।

  •  বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে শুধুমাত্র এইচএসসি (ভোকেশনাল) এইচএসসি বিজনেস ম্যানেজমেন্ট, ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষায়, উত্তীর্ণ প্রার্থীরা শর্তসাপেক্ষে আবেদন করতে পারে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার মানবন্টন

  • জাতীয় বিশ্ববিদ্যালয়  আলাদা আলাদাভাবে মেধা তালিকা তৈরি করে প্রার্থীদের পছন্দক্রম অনুযায়ী প্রথম বর্ষ স্নাতক শ্রেণির বিষয় বরাদ্দ করবে।

  •  এক কলেজে একই বিষয়ে দুবার  আবেদন মেধাক্রম এক হলে সেক্ষেত্রে পর্যায়ক্রমে সকল আবেদনকারী ২০১৮ সালের  এসএসসি এবং ২০২০ এইচএসসি পরীক্ষায় প্রাপ্ত জিপিএ যথাক্রমে 40% ও 60%  নম্বর গ্রহণ করে মেধা তালিকা তৈরি করা হবে।

  •  এ ছাড়া শূন্য আসন সাপেক্ষে মেয়েটার দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ এবং রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করা যাবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০২২ Download

সুপ্রিয় শিক্ষার্থীরা আপনারা জানেন জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশিত হয়েছে  গত ১০ই মার্চ ২০২২  জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার প্রকাশিত হয়।  গত দুই বছর যাবত জাতীয় বিশ্ববিদ্যালয় এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর নির্ভর করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ গুলোতে ছাত্র-ছাত্রী ভর্তি নিয়ে থাকে।

 গত বছরের মতো এবারও জাতীয় বিশ্ববিদ্যালয় এসএসসি এবং এইচএসসি পরীক্ষার ফলাফলের উপর ভিত্তিতে ছাত্র-ছাত্রী ভর্তি নিয়ে থাকবে। অনেকেই জানেনা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার কিভাবে দেখে অথবা জাতীয় বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য  কি কি করতে হবে।

তাই আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার টি আমাদের ওয়েবসাইটে পিডিএফ আকারে অথবা ছবি আকারে প্রকাশ করেছি। আপনারা চাইলে বিনামূল্যে আমাদের ওয়েবসাইট থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নিতে পারেন।

জাতীয় বিশ্ববিদ্যালয় আবেদন করার নিয়ম

  • প্রথমে আপনাকে বিশ্ববিদ্যালয়ে অফিসিয়াল ওয়েবসাইট  (www.admissions.nu.edu.bd অথবা nu.edu.bd/admissions)  এ প্রবেশ করতে হবে.  ‘Apply Now’ বাটনে ক্লিক করতে হবে। সব তথ্য দেয়ার পর শিক্ষার থেকে পুনরায় নিতে হবে।

  • ‘Apply Now’ বাটনে ক্লিক করার পর আবেদনকারী উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর, পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পাবেন। তথ্যগুলো সঠিক ভাবে পূরণ করে ‘Submit’ বাটনে ক্লিক করতে হবে।

  •  কলেজ এবং পথ সাবজেক্ট পছন্দক্রম সিলেক্ট করতে হবে।

  • . তারপর  আবেদন কারীর একটি পাসপোর্ট সাইজের  রঙিন ছবি সংযুক্ত করতে হবে। ছবির সাইজ হবে ১২০×১৫০ পিক্সেল  সহ  ছবিটি  ৫০gb  বা  png ফরম্যাটের হতে হবে।

  • আবেদনের সময় যেই মোবাইল নম্বর ব্যবহার করা হবে তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে।

  •  আবেদনকারী শুধুমাত্র একটি কলেজের জন্য আবেদন করতে পারবে।

  •  তারপর সাবমিট অ্যাপ্লিকেশন বাটনে ক্লিক করতে হবে।

  •  আবেদন সফল হলে একটি পিডিএফ ফাইল আসবে সেটা ডাউনলোড করে আবেদনকারী নিয়ে ভর্তি ফি ২৫০ /–টাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষার নম্বর মার্কশিট সহ এবং রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি কলেজে জমা দিতে হবে।

  •  আবেদনকারীর সব ধরনের নিশ্চায়ন কলেজ কর্তৃপক্ষ সংরক্ষণ করবে।

  • নিশ্চায়ন কৃত সকল আবেদনকারীর মোবাইলে এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

 আপনারা জানেন জাতীয় বিশ্ববিদ্যালয় কোন ভর্তি পরীক্ষা গ্রহণ করে না। জাতীয় বিশ্ববিদ্যালয় এসএসসি এবং এইচএসসি পরীক্ষার মোট জিপিএ থেকে ভর্তি তালিকা প্রকাশ করে।  জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল প্রকাশ করবে ১৫ আগস্ট ২০২২। ফলাফল প্রকাশিত হয় কয়েকটি  ধাপে।

প্রথম মেধা তালিকা থেকে দ্বিতীয় মেধা তালিকা আসন খালি থাকা সাপেক্ষে, এবং মাইগ্রেশন পরবর্তীতে দ্বিতীয় মেধা তালিকা থেকে কোন সাবজেক্ট না পেলে কোটা মাইগ্রেশনের মেধা তালিকা প্রণয়ন করা হবে।

এর পরেও যারা সাবজেক্ট পাবে না তারা রিলিজ স্লিপের আবেদন করতে পারবে। রিলিজ স্লিপের মেধা তালিকা থেকে পরবর্তী জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি ফলাফল প্রকাশ করা হয়। এসএমএসের মাধ্যমে আপনি আপনার কাংখিত জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ভর্তির রেজাল্ট জানতে পারবেন।

 NU<space>ATHN<space>Roll No এবং পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button