ব্যবসার আইডিয়া

ধান চালের ব্যবসা আইডিয়া এবং ব্যবসা করার নিয়ম

ভাত বাংলাদেশের প্রধান খাদ্য। কেবল বাংলাদেশেই নয়। ভারত-পাকিস্তান সহ বেশ কিছু দেশে প্রচুর পরিমাণে ভাত খাওয়া হয়। সেখানে ভাত খাওয়া হচ্ছে তাদের প্রধান খাদ্যশস্য।

কৃষি প্রধান দেশ বাংলাদেশ, পাকিস্তান এবং ভারতের ধান থেকে চাল তৈরি এবং চালের ব্যবসা করা খুবই লাভজনক। নিত্যপ্রয়োজনীয় পণ্য চাল বা চালের ব্যবসা কখনো থেমে থাকার মতো নয়।

তাই আপনারা যারা তাদের ব্যবসার সাথে জড়িত হতে চাচ্ছেন অথবা ধানের চালের ব্যবসা সম্পর্কে আইডিয়া জানতে চাচ্ছেন। তাদের জন্য আমার এই পোস্ট। এ পোস্টের মাধ্যমে আপনাদের সামনে

এ ব্যবসা সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন এবং আমার এই সম্পর্কে বিস্তারিত তথ্য।ব্যবসা করার কথা করার আগে সবচাইতে আপনাকে মাথায়

রাখতে হবে বাজারদর কেমন এবং পরিশ্রম। আমি প্রথমে যে পন্য নিয়ে ব্যবসা করতে চাচ্ছেন সে পণ্য সম্পর্কে সম্পূর্ণ ধারণা রাখতে হবে।এক্ষেত্রে প্রত্যন্ত অঞ্চল থেকে আপনারা ধান কিনতে পারেন কৃষকদের কাছ থেকে।

তারপর সেটা নিয়ে গিয়ে কোন ডিলার এর নিকট বিক্রি করতে পারেন। চালের ব্যবসায় কোন পর্যায়ে করতে চাচ্ছেন সেটা নিয়েও সিদ্ধান্ত করতে হবে। আপনি যদি মিল মালিক হয়ে থাকেন।

তাহলে আপনারা পাইকারি দরে চাল কিনে নিয়ে এসে ধান কিনে নিয়ে আসে সেটা চালিয়ে রূপান্তরিত করে বাজারে পাইকারি দরে বিক্রি করতে পারেন। ব্যবসার অবস্থা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

এক্ষেত্রে চালের ব্যবসার জন্য এমন একটি স্থান বেছে নিতে হবে। যেখানে লোকের সমাগম বেশি থাকে হতে পারে। কোন বাজার অথবা মানুষ নিত্যপ্রয়োজনীয় জিনিস নিয়ে বিক্রি করতে আসে।

এমন কোন জায়গায় ব্যবসা শুরু করা যেতে পারে। আপনার অনেকে ধানের ব্যবসা সম্পর্কে জানতে চান। ধান কেনা বেচা লাভজনক ব্যবসার আইডিয়া এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব।

আপনি ধানের ব্যবসা করবেন কিন্তুু কিভাবে ধান কেনার প্রক্রিয়া শুরু করবেন এটা না জানলে হবে না। আপনাকে সঠিক ধান ক্রয় করে স্টক করতে হবে। আর সঠিক ধান কেমন

এবং কোন ধানের কোন রকম দাম হয় সেগুলো আপনাকে ট্রেইনিং অথবা কারো মাধ্যমে জেনে নিতে হবে। বাংলাদেশের ধানের মৌসুম প্রায় দুই বার হয়ে থাকে। আবার কোন কোন বিভাগে তিনবার পর্যন্ত হয়ে থাকে।

ধানের মৌসুম যতবারই হোক না কেন আপনি ধানের ব্যবসা করার জন্য প্রত্যেক মৌসুমকে বেছে নিবেন। এতে সুবিধা হয় আপনি সাশ্রয়ী দামে ধান পেলেন অন্যদিকে কৃষকরা সঠিক মূল্য পেয়ে গেল।

আপনি আর একটি পন্থা অবলম্বনের মাধ্যমে ধান কিনতে পারেন সেটা হল কৃষকের ঘর থেকে ধান কিনতে পারেন। অনেক কৃষক ধান মাড়াই করেই ধান বিক্রি করে। আপনি ধান ওঠার আগে তাদের সাথে যোগাযোগ করে রাখতে পারেন।

পরে যখন কৃষক ঘরে ধান তুলে নিয়ে যাবে তখন আপনি সেখান থেকে ধান কিনে রাখতে পারেন। এভাবে ধানের ব্যবসা করা যেতে পারে পরিশ্রম এবং মেধা দিয়ে খুব কম সময়ের মধ্যে আপনারা এই ব্যবসায় লাভ জনক হিসেবে গড়ে তুলতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button