বেতন

সেকেন্ড লেফটেন্যান্ট এর বেতন ২০২৩ এবং এর কাজ কি

সেকেন্ড লেফটেন্যান্ট হচ্ছে সেনাবাহিনীর একটি পদবী। সেনাবাহিনীর সৈনিক পদ ছাড়াও কতগুলো অফিসার পদ রয়েছে। আর এই সকল অফিসার পদগুলোর মধ্যে সেকেন্ড লেফটেন্যান্ট হচ্ছে একটি। এটি হচ্ছে সেনাবাহিনীর সর্বকনিষ্ঠ অফিসার পদ।

অনেকেই আছেন যারা সেনাবাহিনী সেকেন্ড লেফটেন্যান্ট এর বেতন সম্পর্কে জানতে চান। তারা জানতে চান যে একজন সেকেন্ড লেফটেন্যান্ট অফিসার মাসিক কত টাকা বেতন পায়।

যার জন্য অনেকে অনলাইনে প্রবেশ করে এ বিষয়ে অনুসন্ধান করে। তাই আমরা আপনাদেরকে সেকেন্ড লেফটেন্যান্ট এর বেতন সম্পর্কে জানাবো। আমাদের দেশে যে সকল সরকারি চাকরি রয়েছে প্রতিটি চাকরির বেতন নির্ধারণ করা হয়ে থাকে গ্রেট অনুযায়ী।

যার চাকরির গ্রেট যত কম হয় তার বেতন তত বেশি হয়। কিন্তু কোন সামরিক বাহিনীর বেতন গ্রেড অনুযায়ী নির্ধারণ করা হয় না। সেনাবাহিনীর অফিসার পদগুলোর মধ্যে সেকেন্ড লেফটেন্যান্ট ছাড়াও আরো কতগুলো পদ রয়েছে।

যেমন- ল্যাপটেন্যান্ট, ক্যাপ্টেন, মেজর, মেজর জেনারেল, ল্যাপটেন্যান্ট কর্নেল, ব্রিগেডিয়ার জেনারেল। সেনাবাহিনীর অন্যান্য অফিসার পদের তুলনায় সেকেন্ড লেফটেন্যান্ট পদের বেতন কিছুটা কম হয়ে থাকে।

যেমন -একজন সেকেন্ড লেফটেন্যান্ট মূল বেতন পায় 23100 টাকা। এই মূল বেতন ছাড়াও সেকেন্ড লেফটেন্যান্ট তাদের পদবী অনুযায়ী আরো বিভিন্ন ধরনের ভাতা পেয়ে থাকে। যেমন- চিকিৎসা ভাতা, প্রতিরক্ষা ভাতা, বাড়ি ভাড়া, পোশাক ভাতা,

যাতায়াত ভাতা এবং পরিবারের নির্দিষ্ট সংখ্যা কতগুলো সদস্যদের রেশন ভাতা দেওয়া হয়ে থাকে। আর এই সকল ভাতা মিলিয়ে একজন সেকেন্ড লেফটেন্যান্টের বেতন 40000 এর মত হয়ে থাকে।

তবে তাদের পদোন্নতি হলে ধীরে ধীরে তাদের বেতন বৃদ্ধি পেতে থাকে। কিন্তু এ ভাতা মূল বেতন এর চেয়ে বেশি হয় না। যার কারণে তাদের মাসিক সর্বমোট বেতন মূল বেতনের  দ্বিগুণ হয় না। আপনারা যদি সেকেন্ড লেফটেন্যান্ট পদে চাকরি করতে চান?

তাহলে আপনারা স্নাতক পাস করে সেকেন্ড লেফটেন্যান্ট পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন। তবে সেই ক্ষেত্রে আপনাকে যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় বা সমমান পরীক্ষায় ভালো ফলাফল করে উত্তীর্ণ হতে হবে।

সেনাবাহিনী সেকেন্ড লেফটেন্যান্ট অফিসার পদ ছাড়াও বিভিন্ন ধরনের সৈনিক পদ রয়েছে। আর বাংলাদেশ সেনাবাহিনী তাদের সৈনিক পদগুলোতে প্রতিবছরই অসংখ্য সৈনিক নিয়োগ দিয়ে থাকে।

সেকেন্ড লেফটেন্যান্ট এর বেতন

যার জন্য তারা তাদের অফিসিয়াল www.joinbangladesharmy.mil.bd  এই ওয়েবসাইটিতে চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকে। আপনারা যারা সেনাবাহিনীর সৈনিক পদে চাকরি করতে চান তারা

এইচএসসি পাস করে সেনাবাহিনীর কতগুলো সৈনিক পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন। সেনাবাহিনীতে চাকরি করতে হলে আপনাদেরকে লিখিত, মৌখিক পরীক্ষার পাশাপাশি শারীরিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

আপনারা যদি শারীরিক বা স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ না হন তাহলে আপনারা সেনাবাহিনীতে নিয়োগ পাবেন না। সেনাবাহিনীর সেকেন্ড লেফটেন্যান্ট ছাড়াও আমরা আমাদের ওয়েবসাইটে আরো অন্যান্য

সরকারি চাকরির বেতন সম্পর্কে কতগুলো পোস্ট প্রকাশ করেছি। আপনারা যারা সরকারি চাকরির বিভিন্ন গ্রেডের বেতন সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন তারা আমাদের ওয়েবসাইট এর অন্য সকল পোস্টগুলো দেখতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button