নামাজ

তারাবির নামাজের নিয়মাবলী ও দোয়া সমূহ [উদাহরণসহ দেখে নিন]

আপনারা অনেকেই তারাবির নামাজের নিয়মাবলী সম্বন্ধে বিস্তারিত জানতে চাচ্ছিলেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজের নিয়মাবলী এবং তারাবির নামাজের দোয়া কি কি রয়েছে, সে তথ্য বৃত্তান্ত আলোচনা করব।

এছাড়া আপনারা আমাদের ওয়েবসাইট থেকে তারাবির নামাজ কখন পড়তে হয় এবং তারাবির নামাজ কয় রাকাত, সকল প্রশ্নের উত্তর আছে। সেই জন্য প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটির মনোযোগ দিয়ে পড়তে হবে।

তাহলে ইনশাআল্লাহ আপনারা এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে কমেন্ট সেকশনে জানাবেন। আমরা সেই অনুযায়ী আপনাদের সকল প্রশ্নের উত্তর আমাদের ওয়েবসাইটে প্রকাশ করব।

তারাবির নামাজ এশার নামাজের পর থেকে সুবহে সাদিকের পূর্ব পূর্ব পর্যন্ত পড়া যায়। দুই রাকাআত করে তারাবিহ নামাজ আদায় করতে হয়। দুই দুই রাকাআত করে প্রতি ৪ রাকাআত পরপর কিছুক্ষণ বিশ্রাম নিতে হয়।

বিশ্রামের এ সময়টিতে তাসবিহ-তাহলিল ও আল্লাহর কাছে দোয়া করা। আল্লাহর কাছে প্রার্থনা করা। অনেকে ৪ রাকাআত পর পর বহু প্রচলিত একটি দোয়া পড়ে থাকেন।তারাবির নামাজের ফজিলত ও মর্যাদা সম্পর্কে

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, যে ব্যক্তি মানের সঙ্গে পুণ্য অর্জনের আশায় রমজানে তারাবির নামাজ শেষ করে, তার অতীতের সব গুনাহ মাফ হয়ে যায়।

রমজান মাসে নির্দিষ্ট নামাজ সালাতুত তারাবিহ। তারাবিহ নামাজ হলো রোজার গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু সাল্লাম নিজে তারাবি নামাজ পড়েছেন এবং সবাইকে নামাজ পড়ার জন্য আদেশ দিয়েছেন।

তারাবির নামাজ নারী-পুরুষ উভয়ের জন্য আদায় করার সবচাইতে বেশি সওয়াব এর কাজ। এসে গেছে খোশ আমদেদ মাহে রমজান। রমজান মাসে গুরুত্বপূর্ণ ইবাদত এর আরেকটি নাম হচ্ছে তারা সালাতুত তারাবিহ।

তারাবিহ নামাজ পড়া অনেকে জানতে চান। মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম কেমন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে মহিলাদের তারাবির নামাজ পড়ার নিয়ম সম্বন্ধে বিস্তারিত আলোচনা করব।

পুরুষের মত মেয়েদের তারাবির নামাজ পড়ার কোন ধরনের পার্থক্য নেই। নারী-পুরুষ উভয়ের জন্য তারাবির নামাজ পড়া সুন্নত মুয়াক্কাদা। তবে ছেলেদের জন্য মসজিদে এবং মেয়েদের ঘরে বসে তারাবির নামাজ পড়া উত্তম।

তাহলে বন্ধুরা, আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য জানিয়ে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। তারাবির নামাজের দোয়া কখন পড়তে হয়। অনেকেই প্রশ্ন করে থাকে। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য উপস্থাপন করব।

তারাবির নামাজের নিয়ত তারাবির নামাজের দোয়া কি কি আমাদের ওয়েবসাইট থেকে পাচ্ছেন। তারাবির নামাজ এশার নামাজের পর সুবহে সাদিকের আগ পর্যন্ত পড়া যায়। দুই রাকাত দুই রাকাত করে চার রাকাত পর পর সামান্য বিশ্রাম

নিয়ে তারাবির নামাজ আদায় করা যায়। এক্ষেত্রে আপনারা 8 রাকাত থেকে শুরু করে যাওয়ার যার যেমন সামর্থ্য অনুযায়ী 20 রাকাত পর্যন্ত তারাবির নামাজ পড়তে পারবে। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজের নিয়ম

এবং তারাবির নামাজের দোয়া কখন কখন পড়তে হয়। সে তথ্য জানিয়ে দিলাম। আশা করি ভালো লাগবে। রমজান মাসে যত খুশি পারেন নামাজ আদায় করুন। এবং বেশি বেশি নফল ইবাদত করুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button