রকমারি

আজকের সিমেন্টের দাম 2022 (ক্লিক করে দেখুন)

আপনি কি সিমেন্টের বর্তমান মূল্য জানতে চাচ্ছেন? উত্তর যদি হ্যাঁ হয় তাহলে এই পোস্টটি আপনার জন্যই। আমরা আজকে আলোচনা করবো সিমেন্টের বর্তমান মূল্য নিয়ে। বর্তমানে সকল জিনিসপত্রের দাম হু হু করে বৃদ্ধি পাচ্ছে।

এর উল্লেখযোগ্য কয়েকটি কারণ হচ্ছেঃ রুশ ইউক্রেন যুদ্ধ, করোনা মহামারী এবং ডলারের দাম সাম্প্রতিক সময় অস্বাভাবিকভাবে বৃদ্ধি। এই সকল কারণে সকল জিনিসপত্র এর দাম বৃদ্ধি পাচ্ছে।

সিমেন্টের দামও এই সকল কারণে বৃদ্ধি পাচ্ছে। কেননা সিমেন্টের কাঁচামাল এর মূল্য বৃদ্ধির কারণে সিমেন্টের দামও বৃদ্ধি পেয়েছে। আপনি যদি আপনার কষ্টের টাকায় ভবন নির্মাণ করতে চান অথবা গৃহ নির্মাণ করতে চান,

সে ক্ষেত্রে আপনাকে অবশ্যই ভালো মানের সিমেন্ট নির্বাচন করা উচিত। কেননা একটি গৃহের নির্মাণ সামগ্রীগুলোর গুণগতমানের উপর নির্ভর করে স্থায়িত্বকাল। আপনি যদি ভাল মানের সিমেন্ট,

রড, ইট ব্যবহার করেন তাহলে বাড়ির স্থায়িত্ব  কয়েক গুণ বৃদ্ধি পাবে। এগুলোর গুণগতমানের উপর নির্ভর করবে বাড়ির স্থায়িত্বকাল। তাই আপনার অবশ্যই ভালো মানের ইট, সিমেন্ট এবং রড পছন্দ করা উচিত।

আমরা আজকে এই পোস্টে সিমেন্টের বিষয়ে আলোচনা করব। আপনি যদি রডের বিষয় জানতে চান তাহলে আমাদের ওয়েবসাইট এর অন্য পোস্ট গুলো দেখুন। আমরা আমাদের ওয়েবসাইটে রডের বিষয়ে  আলোচনা করেছি।

সাম্প্রতিক সময় সিমেন্টের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। তিন দিনের মধ্যেই সিমেন্টের দাম 20 থেকে 50 টাকা বৃদ্ধি পেয়েছে। বর্তমান সিমেন্টের মূল্য হচ্ছে 490 থেকে 560 টাকা।

আপনি যদি 50 কেজি বস্তা কিনতে চান সেই ক্ষেত্রে প্রতি কেজি বস্তা সিমেন্টের মূল্য 490 থেকে 560 টাকা পড়বে। সিমেন্টের কোম্পানির উপর নির্ভর করে সিমেন্টের দাম একটু কম বেশি হতে পারে।

তবে আমরা বলব টাকার দিকে না তাকিয়ে আপনার অবশ্যই সিমেন্টের মানের দিকে তাকানো উচিত। কেননা সিমেন্টের গুণগত মান ভালো না হলে বাড়ির স্থায়িত্ব বেশি হবে না।

সেক্ষেত্রে আপনার কষ্টের টাকা কিছু অংশ বাঁচানোর জন্য সম্পূর্ণ টাকা নষ্ট করা কখনো উচিত হবে না। সিমেন্টের প্রধান উপাদান হচ্ছে জিপসাম এবং ক্লিংকার। সাধারণত কিছু সিমেন্টে 0 থেকে 5% জিপসাম

এবং 95 থেকে 100% ক্লিংকার ব্যবহার করা হয়। জিপসাম এবং ফিঙ্গারের অনুপাতের উপর নির্ভর করে সিমেন্টের গুণগতমান। বাংলাদেশে বেশ কয়েকটি সিমেন্ট কোম্পানী রয়েছে।

তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি দাম নিয়ে আলোচনা করছি। বসুন্ধরা সিমেন্টের দাম হচ্ছে 530 টাকা, সুপারক্রিট সিমেন্টের দাম হচ্ছে 540 টাকা, রুবি সিমেন্টের দাম হচ্ছে 490 টাকা,

আনোয়ার শাহ সিমেন্টের দাম হচ্ছে 535 টাকা। সাম্প্রতিক সময় সিমেন্টের দাম অনেক বৃদ্ধি পাওয়ায় প্রতি বস্তা সিমেন্টের মূল্য 20 থেকে 50 টাকা বৃদ্ধি  পেয়েছে।

যার ফলে গৃহ সামগ্রী বা গৃহ নির্মাণের ক্ষেত্রে ব্যয় অনেকটা বেড়ে গেছে। শুধুমাত্র সিমেন্ট না, রডের দামও অনেক বৃদ্ধি পেয়েছে। আমরা আমাদের ওয়েবসাইট সিমেন্ট এবং রড নিয়ে আলোচনা করেছি।

আপনি চাইলে সেগুলো দেখতে পারেন। আমরা বিভিন্ন কোম্পানির সিমেন্ট এর দাম নিয়ে আলোচনা করেছি। তাই দেরি না করে সেই পোস্টগুলো এখনই দেখুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button