বেতন

এসিল্যান্ডের বেতন কত ২০২৩ (এর কত গ্রেড এবং কাজ কি)

এসিল্যান্ড হচ্ছে সহকারি ভূমি কমিশনার। তিনি ডিসির প্রতিনিধি হিসেবে একটি জেলার বিভিন্ন আইনের অধীনে ভূমি ব্যবস্থাপনা ও ভূমি উন্নয়ন কর আদায়ের কাজ করে থাকেন। আমাদের দেশে সাধারণত গ্রেড অনুযায়ী

বেতন নির্ধারণ করা হয়ে থাকে এবং 1 থেকে 9 গ্রেডের কর্মকর্তাদেরকে প্রথম পর্যায়ের কর্মকর্তা হিসেবে বিবেচনা করা হয় করে থাকে। পরবর্তীতে অন্যান্য গ্রেটের কর্মকর্তাদেরকে দ্বিতীয় এবং তৃতীয় শ্রেণীর কর্মকর্তা হিসেবে বিবেচনা করা হয়।

একজন সহকারী ভূমি কমিশনার একটি জেলার সকল ভূমির সব ধরনের সমস্যা সমাধানের ক্ষমতা রাখেন এবং তিনি অনেক গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করে থাকেন। এসিল্যান্ড ডিসি বা উপজেলা নির্বাহী অফিসারের নিয়ন্ত্রণে কাজ করে থাকেন।

যার কারণে আমাদের দেশের অনেক মানুষ আছেন যারা এসিল্যান্ড এর বেতন সম্পর্কে জানতে আগ্রহী থাকেন। তাই আমরা আমাদের এই পোস্ট এর মাধ্যমে এসিল্যান্ড এর বেতন সম্পর্কে আপনাদেরকে ধারণা দেবো।

আপনারা যদি আমাদের এই পোস্টটি পড়েন তাহলে আশা করি আপনারা আপনাদের প্রশ্নের সকল উত্তর পেয়ে যাবেন। আপনারা যদি এসিল্যান্ড বা সহকারী ভূমি কমিশনার হতে চান তাহলে অবশ্যই আপনাদেরকে একজন বিসিএস ক্যাডার হতে হবে

এবং আপনাদেরকে প্রশাসনিক ক্যাডার পর্যায়ে নির্বাচিত হতে হবে। তাহলে আপনারা এসিল্যান্ড পদে চাকরি করতে পারবেন। এসিল্যান্ড পদটি হচ্ছে প্রথম পর্যায়ের একটি চাকরি। এই পদের গ্রেড সংখ্যা হচ্ছে 9।

আমাদের দেশে সরকারি চাকরির ইনক্রিমেন্ট বৃদ্ধির সাথে সাথে কর্মকর্তাদের বেতন ও বৃদ্ধি করা হয়। আপনারা যদি এসিল্যান্ড পদে যোগদান করেন তাহলে প্রথমে বা যোগদান এর সময় আপনারা 22000 টাকা মূল বেতন পাবেন।

এই 22000 টাকা ছাড়াও আপনারা আরো অন্যান্য বিভিন্ন ধরনের ভাতা এবং সুযোগ সুবিধা পাবেন। যেমন- আপনারা পোশাক ভাতা, যাতায়াত ভাতা, চিকিৎসা ভাতা, বাড়ি ভাড়া সহ পরিবারের কিছু সংখ্যক সদস্যদের রেশন ভাতা।

একজন  এসিল্যান্ড শুরুতে যে মূল বেতন পায় সেগুলোর সাথে সকল ভাতা যুক্ত করে 40000 টাকা সর্বমোট বেতন পেয়ে থাকে। প্রতিবছরই একজন এসিল্যান্ড এর ইনক্রিমেন্ট বৃদ্ধি পেতে থাকে

এবং ইনক্রিমেন্ট বৃদ্ধি পাওয়ার সাথে সাথে প্রতি বছরই তাদের বেতন বৃদ্ধি পেতে থাকে। এছাড়াও এসিল্যান্ডের পদোন্নতি বা প্রমোশন এর মাধ্যমেও তাদের বেতন স্কেল অনেক বৃদ্ধি পায়। আর ইনক্রিমেন্ট বৃদ্ধি পাওয়ার পর অন্যান্য সুযোগ-সুবিধা

এসিল্যান্ডের বেতন কত

এবং ভাতা সহ সর্বোচ্চ তারা 100000 টাকার মতো প্রতি মাসে আয় করতে পারে। আপনারা যদি এসিল্যান্ড বা সহকারী ভূমি কমিশনার হতে চান তাহলে আপনাদেরকে সরাসরি বিসিএস দিয়ে এই পদে নিয়োগ পেতে হবে।

বিসিএস পরীক্ষায় অংশগ্রহণ না করে আপনারা এসিল্যান্ড হতে পারবেন না। আর আপনারা স্নাতক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর বিসিএস পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন।

এসিল্যান্ড বা সহকারী ভূমি কমিশনার ছাড়াও আমরা আমাদের ওয়েবসাইটে উপজেলা নির্বাহী অফিসার এবং জেলা নির্বাহী অফিসার সহ আরো প্রশাসনিক ক্যাডারের কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তার মাসিক বেতন সম্পর্কে কতগুলো পোস্ট প্রকাশ করেছি।

আপনারা যদি প্রথম পর্যায়ের কর্মকর্তা বা প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের বেতন স্কেল সম্পর্কে বিস্তারিত জানতে আগ্রহী থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটের অন্য সকল পোস্টগুলো দেখুন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button