উৎসব

১৬ ডিসেম্বর বিজয় দিবস ছবি ২০২২

বাংলাদেশের ইতিহাসে গুটিকয়েক গৌরবময় দিন রয়েছে। তার মধ্যে অন্যতম প্রধান হলো 16 ডিসেম্বর। ২৫ মার্চ কালরাতে পাকিস্তানি হানাদার বাহিনী যে নারকীয় হত্যা যজ্ঞ শুরু করে তার আনুষ্ঠানিক সমাপ্তি ঘটে পাকিস্থানী বাহিনীর আত্মসমার্পনের মধ্যে দিয়ে।

 ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর তারিখে পাকিস্থানী বাহিনীর আত্মসমার্পনের মধ্য দিয়ে। এই তারিখেই আমরা পাই আমাদের নিজস্ব ভূখন্ড বাংলাদেশ এবং মুক্ত হই পাকিস্থানী শোষকদের হাত থেকে। এই দিনটি তাই বাংলাদেশের মানুষ আনন্দের সাথে পালন করে।

২৫ মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত দীর্ঘ 266 দিন আমাদের এই বিজয় অর্জিত হয়েছে, সুতরাং এর তাৎপর্য অনুমান করা খুব কঠিন কিছু নয়। এই 266 দিনে ত্রিশ লক্ষ মানুষকে পাকিস্থানী হানাদার বাহিনী নির্বিচারে হত্যা করেছে, হাজার হাজার বাড়ি জালিয়ে দিয়েছে, এক কোটিরও বেশী মানুষকে দেশছাড়া করেছে, অগণিত নারীকে ধর্ষণ করেছে।

১৬ ডিসেম্বর বিজয় দিবস ছবি

বন্ধুরা আপনারা যারা 16 ডিসেম্বর বিজয় দিবসের ছবি গুলো খোঁজ করছেন । এ আর্টিকেল এর মাধ্যমে আপনারা পেতে পারেন । আপনারা জানেন যেম  আগামী 16 ডিসেম্বর বাংলাদেশের 50 তম 16 ডিসেম্বর উদযাপিত হবে।

তাই অনেক নেতাকর্মীরা ব্যানার-ফেস্টুন লাগিয়ে এবং সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের শুভেচ্ছা বার্তা প্রদান করে । রাস্তার মোড়ে মোড়ে 16 ডিসেম্বর বিজয় দিবসের ছবি এবং শুভেচ্ছা বার্তা শোভা পায় ।

তাই আপনারা যারা 16 ডিসেম্বর বিজয় দিবসের ছবি খোঁজ করছিলেন ।  এর মাধ্যমে আপনারা পেতে পারেন।  আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে পারেন।

বিজয় দিবসের ছবি ডাউনলোড

আমরা অন্যান্য দিবসের মতো এ দিনটিতে ও বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শুভেচ্ছা বার্তা বিনিময় করে থাকি । তাই আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে 16 ডিসেম্বর এর বিভিন্ন ওয়ালপেপার,  শুভেচ্ছা এসএমএস , ফেসবুক স্ট্যাটাস পাচ্ছেন । আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে।

বিজয় দিবসের তাৎপর্য এবং গুরুত্ব অনেক । আমরা খুব অল্প অথবা কষ্ট না করেই এই মহান বিজয় দিবস অর্জন করতে পারিনি।  দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে এবং বহুৎ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে আমরা অর্জন করেছি।

স্বাধীনতার দীর্ঘ নয় মাস যুদ্ধ 1971 সালের 16 ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তান বাহিনীর প্রায় 91 হাজার সদস্য বাংলাদেশ ও ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে।

বিজয় দিবসের শুভেচ্ছা ছবি ২০২২

এর ফলে পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে। 16 ডিসেম্বর মহান বিজয় দিবস পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ থেকে এই দিনে মুক্তি লাভ করেছিল । বাংলাদেশের মানুষ এ বিজয় শুধু আনন্দের নয় । পরাধীনতার কবল থেকে মুক্তি লাভের বিজয় ।

আজকে আমরা এই নিবন্ধনের মাধ্যমে বিজয় দিবস সংক্রান্ত তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । আপনাদের মনের কথা এবং আমাদের মনের কথা এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো।

16 ই ডিসেম্বর মহান বিজয় দিবস । পাকিস্তানি শাসকগোষ্ঠীর শোষণ থেকে দিনে আমরা মুক্তি পেয়ে ছিলাম । 16 ডিসেম্বর উপলক্ষে বাংলাদেশ সরকার বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে । রাস্তার মোড়ে মোড়ে বিজয় দিবসের বার্তা শোভা পায়।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button