উৎসব

১৬ ডিসেম্বর ২০২২ কততম বিজয় দিবস

বিজয় দিবস বাংলাদেশের জন্য একটি বিশেষ দিন।  বিশেষ দিন হিসেবে রাষ্ট্রীয়ভাবে দেশের সর্বত্র পালন করা হয় । প্রতি বছর 16 ডিসেম্বর বাংলাদেশের দিনটির বিশেষ ভাবে পালিত হয়।  ১৯৭১ সালের 22 জানুয়ারি প্রকাশিত এক প্রজ্ঞাপনে এ দিনটিকে বাংলাদেশে জাতীয় দিবস হিসেবে উদযাপন করা হয়।

সরকারিভাবে এ দিনটিতে ছুটি ঘোষণা করা হয়।  9 মাসের যুদ্ধের পর 1971 সালের 16 ডিসেম্বর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে পাকিস্তানী বাহিনীর প্রায় 90 হাজার সদস্য বাংলাদেশ এবং ভারতের সমন্বয়ে গঠিত যৌথবাহিনীর কাছে আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করে। এর ফলে বাংলাদেশের নাম সৃষ্টি হয়।

পৃথিবীর বুকে বাংলাদেশ নামে একটি নতুন স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অভ্যুদয় ঘটে । ভারতে দিনটি বিজয় দিবস হিসেবে পালিত হয়ে থাকে। আজকে আমরা এ নিবন্ধনের মাধ্যমে আমাদের জাতীয় বিজয় দিবস সম্পর্কে আপনাদের বলব।

১৬ ডিসেম্বর ২০২২ কততম বিজয় দিবস

১৯৭১ সালের আমাদের দেশের মুক্তিযুদ্ধ শুরু হয় । 16 ডিসেম্বর পাক হানাদার মুক্ত হয় আমাদের এই দেশ এই 16 ডিসেম্বরকে বাংলাদেশের জাতীয় দিবস হিসেবে ঘোষণা করা হয়েছে ।

 ১৯৭১ সালের 9 মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর পাকিস্তানি বাহিনীর যৌথ বাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিল । সেদিন ঢাকার কেন্দ্রস্থলে রেসকোর্স ময়দানে পাকিস্তানের পক্ষে আত্মসমর্পণের দলিলে স্বাক্ষর করেন জেনারেল আমির আবদুল্লাহ খান নিয়াজী ।

 তিনি যৌথ বাহিনীর প্রধান জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে আত্মসমর্পণ করেন। ১৯৭১  সাল থেকে 2022 সাল পর্যন্ত , অর্থাৎ 2022 সালের 16 ডিসেম্বর 50 তম বিজয় দিবস উদযাপিত হবে সারা বাংলাদেশ,

১৬ ডিসেম্বর বিজয় দিবস

আজকে এই নিবন্ধনের মাধ্যমে আপনাদের 16 ডিসেম্বর এর বিভিন্ন তথ্য উপস্থাপন করব । আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন । আপনারা জানেন যে , 2022 সালের 16 ডিসেম্বর বাংলাদেশের পঞ্চাশ বছর বিজয় দিবস উদযাপন করা হবে ।

এরই ধারাবাহিকতায় আপনারা ফেসবুকে সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন ধরনের স্ট্যাটাস এবং ছবি আপলোড দিবেন ।  ফেস্টুন ব্যানার তৈরি করবেন।

তাই আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে 16 ডিসেম্বর বিজয় দিবসের কিছু ছবি আপনাদের সামনে আপলোড করবো।  আপনারা খুব কম সময়ের মধ্যে আমাদের ওয়েবসাইট থেকে 16 ডিসেম্বর বিজয় দিবসের ছবি দেখে নিতে পারেন । আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে।

১৬ ডিসেম্বর ২০২২ কততম বিজয় দিবস হিসেবে উদযাপিত হবে

আজকে আমরা এর মাধ্যমে বাংলাদেশের বিজয় দিবস সংক্রান্ত তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।  আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। ১৯৭১  সালের 16 ডিসেম্বর গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রথম সংবিধান কার্যকর হয় ।

 ১৯৭২  সালের 15 ডিসেম্বর বাংলাদেশ গেজেট এর মাধ্যমে স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদানের জন্য রাষ্ট্রীয় খেতাব ঘোষণা করা হয় ।  1996 সালে সর্বপ্রথম বিজয় দিবসের 25 বছর পূর্তি উৎসব করা হয়। 2013 সালে জাতীয় প্যারেড

গ্রাউন্ডে 27 হাজার জন স্বেচ্ছাসেবী বাংলাদেশের জাতীয় পতাকার লাল এবং সবুজ ব্লক নিয়ে একত্রিত হয়ে বিশ্বের বৃহত্তম মানব পতাকার বিশ্ব রেকর্ড করে। 2022 সালে 50 তম বিজয় উৎসব পালন করা হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button