প্রশ্ন সমাধান

৭ম শ্রেণিতে ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২ এবং সমাধান (এখানে ডাউনলোড করুন)

আমাদের দেশে ক্যাডেট কলেজের সংখ্যা মোট ১২টি। প্রতিবছরই এই সকল ক্যাডেট কলেজগুলোতে ভর্তি পরীক্ষার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়ে থাকে। তেমনি সম্প্রতি অর্থাৎ 2022 সালেও ক্যাডেট কলেজ www.cadetcollege.army.mil.bd

এই ওয়েবসাইটটিতে ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। আমাদের দেশের অনেক সচেতন মা-বাবা আছেন যারা তাদের সন্তানদেরকে উন্নত শিক্ষা প্রতিষ্ঠানে পড়াশোনা করাতে চান।

উন্নত শিক্ষা প্রতিষ্ঠান বলতে সচেতন পিতা-মাতার প্রথম পছন্দই হচ্ছে ক্যাডেট কলেজ। কারণ ক্যাডেট কলেজের পড়াশোনার মান খুবই উন্নত। তাই আমরা আজকে আমাদের এই পোস্টটিতে আলোচনা করব

সপ্তম শ্রেণীর ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্ন 2022 নিয়ে। এছাড়াও আমরা এই পোস্টে ক্যাডেট কলেজ ভর্তি প্রস্তুতির জন্য গণিত বিষয় নিয়ে আলোচনা করব এবং 2022 সালের ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান প্রশ্ন নিয়ে আলোচনা করব।

এই সকল বিষয়ে বিস্তারিত জানতে আমাদের এই পোস্টের সাথে থাকুন। ক্যাডেট কলেজে ভর্তির জন্য সাধারণত যারা ষষ্ঠ শ্রেণীতে পরে অথবা সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে তারাই আবেদন করতে পারবে।

সবাই চায় ক্যাডেট কলেজে পড়াশোনা করতে। ক্যাডেট কলেজের পড়াশুনা করার জন্য প্রতিটি শিক্ষার্থীর কিছু যোগ্যতা থাকতে হয়। শিক্ষার্থীকে খুবই মেধাবী হতে হয় এবং শারীরিক এবং মানসিক যোগ্যতা  ও থাকতে হয়।

ক্যাডেট কলেজে শুধুমাত্র সর্বোচ্চ মেধাবী শিক্ষার্থীরাই পড়াশোনার সুযোগ পেয়ে থাকে। ক্যাডেট কলেজে ভর্তি হবার জন্য অনেকেই ভর্তি পরীক্ষার প্রস্তুতি নিয়ে থাকে এবং অনেকে 2022 সালের ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার বিভিন্ন ধরনের প্রশ্ন দেখতে চায়।

প্রশ্নগুলো দেখে অনেকে কিভাবে ভর্তি পরীক্ষার প্রশ্নগুলো করা হয়ে থাকে এই বিষয়ে জানতে চায় এবং সেই অনুযায়ী পরীক্ষার প্রস্তুতি নিতে চায়। তাই আমরা আমাদের ওয়েবসাইটে 2022 সালের ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্ন প্রকাশ করেছি।

আপনারা চাইলে আমাদের ওয়েবসাইট থেকে সেগুলো দেখতে পারবেন। ক্যাডেট কলেজে ভর্তি হবার জন্য প্রথমে একটি ভর্তি পরীক্ষা নেওয়া হয়ে থাকে। আর এই ভর্তি পরীক্ষা তিনটি ধাপে নেওয়া হয়ে থাকে।

যেমন- একটি হচ্ছে লিখিত পরীক্ষা। অন্যটি হচ্ছে মৌখিক পরীক্ষা এবং স্বাস্থ্য পরীক্ষা। লিখিত পরীক্ষার মধ্যে চারটি বিষয়ে পরীক্ষা নেওয়া হয়ে থাকে। এ চারটি বিষয়ে মোট 300 নাম্বারের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

যেমন- গণিতে 100 নাম্বার, ইংরেজিতে 100 নাম্বার  বাংলা 60 নাম্বার এবং সাধারণ জ্ঞানের 40 নাম্বার। আপনারা যদি ক্যাডেট পরীক্ষার প্রস্তুতি হিসেবে গণিত বিষয়টি পড়তে চান?

৭ম শ্রেণিতে ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার প্রশ্ন ২০২২

তাহলে আপনারা গণিতের স্বাভাবিক সংখ্যা ও ভগ্নাংশ, শতকরা ও অনুপাত, পূর্ণ সংখ্যা, বীজগণিতীয় রাশি, সরল-সমীকরণ, ব্যবহারিক জ্যামিতি, তথ্য ও উপাত্ত, বুদ্ধিমত্তা বিষয়ক বিভিন্ন ধরনের অংক করতে পারেন।

এই সকল অংকগুলো সাধারণত ষষ্ঠ শ্রেণীর গণিত বইয়ের অংক। তাই আপনারা যদি ষষ্ঠ শ্রেণীর গণিত বইটি ভালোভাবে পড়েন তাহলে আপনারা ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষায় গণিত বিষয়ে ভালো নাম্বার অর্জন করতে পারবেন।

ক্যাডেট কলেজে সাধারণ জ্ঞান এ 40 নম্বরের পরীক্ষা হয়ে থাকে। আমরা আমাদের ওয়েবসাইটে 2022 সালের ক্যাডেট কলেজ ভর্তি পরীক্ষার সাধারণ জ্ঞান এর প্রশ্ন প্রকাশ করেছি।

আপনারা যদি ক্যাডেট কলেজে ভর্তির প্রস্তুতি নিয়ে থাকেন তাহলে আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সাধারণ জ্ঞান 2022 সালের প্রশ্নটি দেখতে পারবেন এবং সেই অনুযায়ী আপনারা ভর্তি প্রস্তুতি নিতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button