সিলেবাস

গুচ্ছ ভর্তি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ ডাউনলোড করতে ক্লিক করুন

গুচ্ছ ভর্তি পরীক্ষার মানবন্টন নিয়ে আমাদের এই পোষ্ট। ভর্তি পরীক্ষায় আপনারা যারা অংশগ্রহণ করবেন। তাদের জন্য আমাদের এই আর্টিকেল। এর মাধ্যমে সংক্ষিপ্ত সিলেবাস আকারে গুচ্ছ পরীক্ষা কিভাবে অনুষ্ঠিত হবে।

সে যাবতীয় তথ্য উপস্থাপন করব। 2021-22 শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হবে। খুব শীঘ্রই ভর্তি পরীক্ষা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে কমিটি, জানিয়েছে আমাদের শিক্ষা মন্ত্রী।

যেহেতু করোনা মহামারীর কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল। তাই সংক্ষিপ্ত সিলেবাস আঙ্গিকে এবছরের এসএসসি এবং ইন্টারমিডিয়েট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। তাই এবারও সংক্ষিপ্ত সিলেবাস আঙ্গিকেই গুচ্ছ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তাই আপনারা যারা গুচ্ছ পরীক্ষায় অংশগ্রহণ করতে চাচ্ছেন। আমাদের ওয়েবসাইট থেকে এসেছে পরীক্ষার সিলেবাস টি দেখে নিন। গুচ্ছ পরীক্ষার সিলেবাস সম্বন্ধে জানতে চাইছিলেন অনেকেই। কোন কোন বিষয়ের উপর

এ বছর পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন করা হবে। সে তথ্য জানতে চাচ্ছেন। এ পোস্টের মাধ্যমে জানিয়ে দিব। এছাড়া ভর্তি পরীক্ষার মানবন্টন ও এই ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন।

তবে বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের ক্ষেত্রে এসএসসি এবং এইচএসসি পরীক্ষার নাম্বার যোগ করে মেধা তালিকা প্রণয়ন করা হবে। বিজ্ঞান বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য পদার্থবিজ্ঞান ২০, রসায়ন 20, বাংলায় 10 ইংরেজিতে 10 এবং জীববিজ্ঞান থেকে মোট 40।

গুচ্ছ ভর্তি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

সর্বমোট গণিত, জীববিজ্ঞান, আইসিটি থেকে 100 নম্বরের মেধা তালিকা প্রণয়ন করা হবে। তাহলে বন্ধুরা, এই পরীক্ষায় আর্টিকেল এর মাধ্যমে  জানিয়ে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে ওয়েবসাইটের কমেন্টে জানান।

আপনার মনে প্রশ্ন আসতে পারে, এ বছর কবে নাগাদ গুচ্ছ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে।

সেই তথ্য জানাবো। আমরা অনেকেই  গুচ্ছ ভর্তি পরীক্ষার আবেদন করতে পারবেন। তাই আপনাদের জন্য আজকে আমরা এ সম্পর্কে বলব। যারা আবেদন করতে চায় তাদের জিপিএ নূন্যতম 3.5 থাকতে হবে।

এসএসসি এবং এইচএসসি তে ৭.৫ থাকতে হবে। উভয় রেজাল্ট মিলে মানবিক বিভাগের জন্য জিপিএ ৭.০০ থাকতে হবে এবং বাণিজ্য বিভাগের জন্য 7.5 থাকতে হবে। তবে এখনো গুচ্ছ পরীক্ষা কবে নাগাদ অনুষ্ঠিত হবে সে ব্যাপারে সিদ্ধান্ত হয়নি।

যখন সিদ্ধান্ত হবে, আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দিব। গুচ্ছ পরীক্ষার মান বন্টন নিয়ে আমাদের এই পোস্ট। কোন কোন বিষয়ের উপর এবছর গুচ্ছ পরীক্ষা অনুষ্ঠিত হবে। সেই তথ্য এ পোস্টের মাধ্যমে জানিয়ে দেব।

প্রথম থেকে শেষ পর্যন্ত পড়বেন। আপনারা যদি পরীক্ষার্থী হয়ে থাকেন, তাহলে বাংলায় 40, ইংরেজিতে 35, এবং সাধারন জ্ঞান এ 25 করে মোট 100 নম্বরের প্রশ্ন থাকবে। প্রতিটি mcq এর মান হচ্ছে 1।

এছাড়া বাণিজ্য বিভাগের ছাত্র ছাত্রীদের হিসাববিজ্ঞানের 25, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা 25, বাংলাদেশ ইংরেজিতে 12 এবং আইসিটিতে 25 করে সর্বমোট 100 নম্বরের

মেধা তালিকা প্রণয়ন করা হবে। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে সকল তথ্য জানিয়ে দিলাম। আশা করি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে ওয়েবসাইটের কমেন্টে জানাবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button