রকমারি

অনলাইনে জমির দলিল চেক [করুন এখানে ক্লিক করে]

এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে অনলাইনে জমির দলিল যাচাই করার সকল নিয়ম এবং পদ্ধতি পোষ্টের মাধ্যমে জানানোর চেষ্টা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

জমিজমা কেনার সংক্রান্ত তথ্য অথবা জমিতে বিভিন্ন ধরনের অথবা কোন কারখানা স্থাপন করতে হলে। অথবা ব্যাংক থেকে লোন পেতে হলে অবশ্যই সেই জমির দলিল যাচাই করার প্রয়োজন হয়। জমির দলিল থাকার প্রয়োজনীয়তা অনস্বীকার্য।

দলিলের মাধ্যমে ব্যক্তির সঙ্গে সম্পর্কিত জমির মালিকানা নির্ধারণ হয়। প্রকৃত মালিকের কাছে জমির দলিল থাকা আবশ্যকীয়। তাই আপনারা অবশ্যই জানতে পাবেন কিভাবে অনলাইনে জমির দলিল যাচাই করা যায়।

কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনায় চলে যাওয়া যাক। আমাদের চারপাশে নজর দিলে যা প্রায়শই নজরে পরে সেটি হচ্ছে জমি নিয়ে বিরোধ৷ সেই সৃষ্টির শুরুর সময় থেকে চলমান নিজ জমি দখলে রাখা বা সীমানা নির্ধারণ নিয়ে গন্ডগোল৷

আর সমস্যা আরও বেশি বৃদ্ধি পায় তখনই যখন জমির দলিল না পাওয়া যায় বা কিভাবে জমির দলিল পেতে হয় সেটি না জানলে৷অনলাইনে খতিয়ান বের করতে চাইলে সর্বপ্রথমে www.eporcha.gov.bd/khatian-search-panel

ব্রাউজারে লিখে গো দিতে হবে বা সার্চ করতে হবে৷ এর পরবর্তী বিভাগ সিলেক্ট করতে হবে। তারপর জেলা-উপজেলার সর্বশেষ মৌজা বাছাই করে নিতে হবে। তবে এর আগে আপনার জমির জরিপ ধরন অনুযায়ী

বি এস সি এস টি আর এস আর এস এস এ এগুলোর ভিতরে যেটি হবে, সেটা সিলেক্ট করতে হবে। তারপর আপনারা জমির খতিয়ান যাচাই করার জন্য চারটি অপশন পাবেন।

সেগুলো হচ্ছে খতিয়ান নম্বর অনুযায়ী, দাগ নম্বর অনুযায়ী, মালিকানা নাম অনুযায়ী, পিতা ও স্বামীর নাম অনুযায়ী। পরবর্তীতে সার্চ বাটনে ক্লিক করলে আপনার অনলাইনে জমির দলিল যাচাই করতে পারবেন।

সবাইকে  স্বাগত জানিয়ে আজকের আর্টিকেল শুরু করতে যাচ্ছি। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের জানাবো পুরাতন জমির দলিল কিভাবে আপনারা ডাউনলোড করবেন।

এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সামনে স্ক্রিনশট এর মাধ্যমে শেখাবো। কিভাবে আপনারা অনলাইনে জমির দলিল যাচাই করবেন। আমরা অনেকেই হয়তো খতিয়ান শব্দটি শুনে থাকবো৷

খতিয়ান হচ্ছে বাংলাদেশ সরকার কর্তৃক প্রস্তুতকৃত জমির মালিকানা/দাগের বর্ণনাসহ প্রস্তুতকৃত নথিচিত্র৷ মূলত খতিয়ান প্রস্তুত করা হয় জমির প্রকৃত মালিকদের নিকট থেকে সরকারি খাজনা আদায় করা নিমিত্তে৷

এই খতিয়ানকে আবার কয়েকভাগে ভাগ করা হয়৷ তারপর আপনারা সকল পদ্ধতি জেনে অনলাইনে জমির দলিল যাচাই করতে পারবেন।আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে নিজের নাম দিয়ে

পুরনো দলিল বের করার ইত্যাদি তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব। সরকার ভূমি মন্ত্রণালয়ের অধীনে সকল ধরনের ভূমি রেকর্ড এবং অনলাইনে দলিল কার্যক্রম সম্পন্ন করছে।

যার মাধ্যমে একজন একজন মানুষকে ভূমি অফিসে দৌড়াদৌড়ি করতে হয় না। আপনার নিকটস্থ কোনো কম্পিউটারের মাধ্যমে অনলাইনে জমির দলিল বের করতে পারেন। সবার প্রথমে আপনাকে গুগল এ যেতে হবে।

তারপর সার্চ বাটনে গিয়ে ইংরেজিতে সার্চ করে লিখলে আপনার সামনে গভমেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল অফিসের ঠিকানা চলে আসবে। সেখান থেকে আপনারা অনলাইনে জমির দলিল যাচাই করতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button