রকমারি

জমির নকশা ডাউনলোড বাংলাদেশ [জমির নকশা pdf]

আপনারা কি জমির নকশা ডাউনলোড করতে চান? কিন্তু জানেন না কিভাবে কাজটি সম্পন্ন করবেন? আপনারা জানেন যে, বর্তমান সময়ে ঘরে বসে অনলাইনে, জমির খতিয়ান নাম্বার, অনলাইন পর্চা মৌজা ম্যাপ জমির নকশা ডাউনলোড করা যায়।

আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। জমির খতিয়ান বের করার নিয়ম ডাউনলোড করার নিয়ম, অনলাইনে পর্চা বের করার নিয়ম। পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে তুলে ধরব।

 আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন। অনলাইনে ডিজিটাল যুগে এখন আপনি ঘরে বসে মৌজা ম্যাপ দেখে নিতে পারেন খুব সহজেই। সুতরাং কথা না বাড়িয়ে চলুন মূল আলোচনায় চলে যাওয়া যাক।

 জমির নকশা ডাউনলোড করতে চান। কিন্তু জানেন না কিভাবে জমির নকশা ডাউনলোড করা যায়।অনলাইনে মৌজা ম্যাপ দেখার নিয়ম। অনলাইনের এই ডিজিটাল যুগে এখন আপনি ঘরে বসেই নিজের মৌজা ম্যাপ দেখে নিতে পারেন সহজেই।

এখন আর পুরনো ম্যাপ কষ্ট করে বয়ে বেড়াতে হবে না। যে কোন সময় যে কোন যায়গার মৌজা ম্যাপ এখন চাইলেই অনলাইনে দেখা সম্ভব। https://eporcha.gov.bd/map-search-panel

আমি আপনাকে ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপর ডিজিটাল ভূমি সেবা মেনু থেকে মৌজা ম্যাপ অনলাইন আবেদনের সিস্টেম দেখতে পাবেন। এবার একইভাবে আপনি চাইলে ম্যাপ থেকে অথবা সরাসরি বিভাগ নির্বাচন করুন।

এবার জেলা নির্বাচন করুন, ম্যাপের টাইপ ধরন আরএস নির্বাচন করুন। এবার উপজেলা সার্কেল নির্বাচন করে আপনার এলাকার মৌজা নির্বাচন করুন। সিট একাধিক থাকলে সেগুলো সিলেক্ট করুন।

সর্বশেষ অনুসন্ধান বাটনে ক্লিক করুন। ফলাফলে আপনার সামনে ম্যাপ চলে আসবে। আপনি একই প্রক্রিয়ায় সার্টিফাইড কপি এর জন্য আবেদন করতে পারেন। আশা করি এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের সামনে দাঁড়াতে পেরেছি কিছুটা হলেও।

আপনি চাইলে ঘরে বসে জমির নকশা পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারেন। কিন্তু যারা জানেন না। এই পোষ্টের মাধ্যমে আপনারা সকল তথ্য জেনে নিতে পারেন।

আমার এই পোস্টের মাধ্যমে মৌজা ম্যাপ ডাউনলোড করার পদ্ধতি আপনাদের জানাবো। মৌজা ম্যাপ ডাউনলোড করার জন্য প্রথমে আপনাকে এই www.eporcha.gov.bd ওয়েবসাইটে যেতে হবে।

এটা ভূমি মন্ত্রণালয়ের সরকারি ওয়েবসাইট, ই-পর্চা। এই ওয়েবসাইটে যাওয়ার পরে ছবির মত মৌজা ম্যাপ লেখা দেখতে পাবেন।  পরবর্তী নির্দেশনা অনুসরন করে আপনার খুব কম সময়ের মধ্যে এটা ডাউনলোড করে নিতে পারেন।

আপনি চাইলে অনলাইনে জমির নকশা দেখতে পারবেন খুব কম সময়ের মধ্যে। আর্টিকেলটি এই জন্য সাজানো হয়েছে। মৌজা ম্যাপ বা নকশা তোলার নিয়মাবলী জানাচ্ছি এই পোস্টের মাধ্যমে।

১ টি প্রিন্টেড নকশা তুলতে খরচ হবে ৭০০ টাকা এবং কুরিয়ার এ নিলে চার্জ ৫০ টাকা। অর্থাৎ ১ টি ম্যাপের সর্বমোট খরচ ৭৫০ টাকা।উত্তোলনকৃত ম্যাপের সাথে  বড়

সাইজের ডিজিটাল কপি নিতে চান প্রতি কপির জন্য অতিরিক্ত ৫০ টাকা,  ইমেইলে সফট বা স্কেন কপি নিলে ৮০ টাকা, লেমনেটিং এর জন্য ১৮০ টাকা অতিরিক্ত খরচ করতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button