টেকনোলজি

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার পুরো পদ্ধতি দেখুন

জন্ম নিবন্ধন করা সকলের জন্য একটি মৌলিক অধিকার । আপনারা অনেকেই জানতে চাচ্ছেন কিভাবে জন্ম নিবন্ধন তৈরি করা যায়।  এর মাধ্যমে আপনাদের সকল তথ্য উপস্থাপন করবে । এছাড়া আপনারা কিভাবে জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করবেন।  সেই প্রক্রিয়া আলোচনা করব।

 জন্ম নিবন্ধন সনদ একজন নাগরিককে প্রথম পরিচিতি । প্রতিটি দেশের নাগরিকদের জন্য সরকারের একটি নীতিমালা অনুযায়ী জন্ম ও মৃত্যুর হিসাব রাখা হয়।  আপনি যখন একটি দেশের নাগরিক তখন আপনার জন্ম সনদ থাকা বাধ্যতামূলক।

বিভিন্ন কাজে ব্যাংক একাউন্ট খোলার কাজে , বিবাহ সংক্রান্ত কাজে,  স্কুল ভর্তি বিভিন্ন , শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে জন্ম সনদের প্রয়োজন হয়। তাই আপনারা যদি জানতে চান কিভাবে জন্ম নিবন্ধন দিয়ে জন্ম করতে হয়।  সে প্রক্রিয়া উপস্থাপন করব ।

আপনারা চাইলে শুধুমাত্র জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন । একমাত্র মোবাইল নাম্বার এবং জন্ম তারিখ দিয়ে এই প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন  জন্ম নিবন্ধন যাচাই করা জটিল কিছু না। চাইলে আপনি নিজে নিজেই সব করতে পারবেন। তবে সেজন্য জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ জানতে হবে।

 যদি আপনার বা অন্য কারও জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে ভিজিট করুন http://bdris.gov.bd/br/searchসাইটে ভিজিট করলে যে পেজ আসবে সেখানে জন্ম নিবন্ধন নম্বরের ঘরে জন্ম সনদ নম্বর দিন।নিচের ঘরে ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ সিলেক্ট করে দিন।

এরপর অনুসন্ধানে ক্লিক করুন। কিছুক্ষণের মাঝেই আপনার সামনে জন্ম নিবন্ধনের সকল তথ্য চলে আসবে । এভাবে আপনি আপনার কাজটি সম্পন্ন করে নিতে পারবেন আশা করি আপনাদের কাছে খুবই ভালো লেগেছে।

হ্যালো বন্ধুরা আজকে আমি আর্টিকেল এর মাধ্যমে জন্ম নিবন্ধন যাচাই করা তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন খুব কম সময়ের

মধ্যে এক্ষেত্রে আপনার হাতে এন্ড্রয়েড ফোন অথবা বাসায় কম্পিউটার অথবা ল্যাপটপ থাকতে হবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই অনলাইনে সাহায্য নিতে হবে। এবং অনলাইনে জন্ম নিবন্ধন ভেরিফিকেশন করতে হবে।

কারও জন্ম নিবন্ধন সনদ সঠিক কিনা সেটাও যাচাও করতে পারেন। আজকাল ভুয়া জন্ম সনদের ব্যবহার লক্ষ্য করা যায়। তাই জন্ম নিবন্ধন সনদ যাচাই করে ভেরিফাই করবেন। ভেরিফাই করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ভিজিট করুন http://everify.bdris.gov.bd/এরপর এখান থেকে পরবর্তী নির্দেশনা অনুসরন করে খুব কম সময়ের মধ্যে অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। সুপ্রিয় বন্ধুরা , কেমন আছেন আপনারা সবাই?

আপনারা অনেকে জন্ম নিবন্ধন যাচাই কিভাবে করবেন এবং জন্ম নিবন্ধন অনলাইন কপি কিভাবে ডাউনলোড করবেন । সে প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন করছি । আপনারা আমাদের ওয়েবসাইট থেকে সকল তথ্য খুব কম সময়ের মধ্যে জেনে নিতে পারবেন।

ইউনিয়ন পরিষদ এবং পৌরসভার থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারেন । এক্ষেত্রে আপনাকে সর্বোচ্চ 50 থেকে 100 টাকা খরচ করতে হতে পারে। জন্ম নিবন্ধন সংশোধন প্রক্রিয়া একটু জটিল।

সহজে করতে চাইলে ইউনিয়নের ডিজিটাল সেন্টারে চলে যান। বাকি কাজ তারাই করে দিবে। আর অনলাইনে করতে চাইলে আপনার বাবা মায়ের জন্ম সনদ সংযুক্ত করতে হবে।

এরপর https://bdris.gov.bd/br/correction এই সাইটে গিয়ে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দিয়ে আবেদন করতে হবে। আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগলো আজকের আর্টিকেলটি।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button