উৎসব

শবে কদরের ফজিলত, গুরুত্ব ও তাৎপর্য [এখানে দেখুন]

লাইলাতুল কদর বা শবে কদর বছরের শ্রেষ্ঠ রাত। এ রাতের মর্যাদা এক হাজার মাসের চেয়েও বেশি। মর্যাদাপূর্ণ এ রাতে ঈমানের সঙ্গে ও সওয়াবের নিয়তে ইবাদত-বন্দেগি করলে আল্লাহ তাআলা পেছনের সব গুনাহ মোচন করে দেবেন,

যদি তিনি তা কবুল করেন। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে শবে কদরের ফজিলত শবে কদরের নামাজ পড়ার নিয়মাবলী শবে কদরের নামাজের সম্পর্কিত হাদিস বিস্তারিত আলোচনা করবো।

আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগবে। নিবন্ধনটি প্রথম থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়ে শবে কদরের ফজিলত পূর্ণ সকল হাদিস জেনে নিন। তাহলে বন্ধুরা, চলুন এ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য আলোচনা করা যাক।

শবে বরাতের চেয়ে শবে কদর কে বেশি প্রাধান্য দিয়েছেন মুসলিম উম্মার সবাই কারণ। শবে কদরের রাতে মুসলিম আমার পথ প্রদর্শক পবিত্র বাণী কুরান মাজীদ নাযিল হয়  তাই শবে কদরের গুরুত্ব অপরিসীম।

সাধারণত 20 রমজানের পর থেকে যেকোনো বিজোড় রাতে শবে কদর হিসেবে পালন করা হয়। তাই আপনাদের অবশ্যই শবে কদরের ফজিলত শবে কদর সম্পর্কিত হাদিস এবং শবে কদরের নামাজ পড়ার নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হবে।

শবে কদরের নামাজের নিয়মাবলী তে তেমন কোন পার্থক্য নেই। দুই রাকাত দুই রাকাত করে যতো খুশি ততো পড়া যায়। এক্ষেত্রে সূরা ফাতিহার পর সূরা ইখলাস, সূরা ফালাক পড়তে হয়।

আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনারা সকল তথ্য পেয়েছেন। আরো কোনো তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইট থেকে জেনে নিন।হাদিসে এ রাতে নফল সালাত আদায়ের ক্ষেত্রে (সুরা ফাতিহা ছাড়া) নির্দিষ্ট কোনও সুরা পড়ার নির্দেশনা আসেনি।

শবে কদর নামাজের নিয়ম ২০২২

লাইলাতুল কদরের নামাজের নিয়ম ২০২২

সুতরাং শবে কদরের রাতে সুরা কদর তিলাওয়াত হবে এমন কোনো কথা হাদিসসম্মত নয়। বরং সঠিক কথা হলো- সুরা ফাতিহার পর পবিত্র কোরআনের যেখান থেকে সুবিধা হয়, সেখান থেকে পাঠ করা যাবে।

তবে এ সময় কোরআন তেলাওয়াত করার সবচাইতে উত্তমএক্ষেত্রে যথাসাধ্য অধিক পরিমাণ কোরআন তেলাওয়াতের মাধ্যমে কি আমলকে দীর্ঘ করা। অধিক পরিমাণে দোয়া তাসবিহ পাঠ করার মাধ্যমে রুকু ও সিজদা করা উত্তম।

কেউ যদি এ রাতের নামাজে বিশেষ কোনও সুরা তিলাওয়াত করাকে সুন্নত মনে করে বা নির্দিষ্ট কোনও সুরা পড়াকে নিয়মে পরিণত করে। তাহলে তা বিদআত হিসেবে গণ্য হবে।

লাইলাতুল কদরের ফজিলত সম্পর্কে হাদিস পেতে চান? তাহলে আসুন আমাদের ওয়েবসাইটে. এ ওয়েবসাইটের মাধ্যমে আমি আপনাদেরকে আপনার সকল তথ্য জানাবো আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মন দিয়ে পড়তে হবে।

শবে কদরের ফজিলত অনেক। তাই অনেকেই লাইলাতুল কদর উপলক্ষে বিভিন্ন ধরনের হাদিস উঠতে এবং তাৎপর্যপূর্ণ বিশ্লেষণ পেতে চায়। আজকে আমরা এই পোস্টের মাধ্যমে তা জানাবো।

হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বরকতময় রাত হলো শবে কদর। জীবন্ত মহাগ্রন্থ আল-কুরআনের আদি প্রথম নাজিল হয়েছিল। আরবিতে লাইলাতুল কদর বা কদরের রজনী।

এর ফার্সি অর্থ সম্মানিত মর্যাদাপূর্ণ ও মহিমান্বিত সম্ভাবনাময় ভাগ্য নির্ধারিত রজনী। তাহলে কেমন লাগলো আজকে আর্টিকেল। আশাকরি এ পোস্টের মাধ্যমে আপনার যথেষ্ট উপকৃত হয়েছেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button