উৎসব

১৫ আগস্ট সম্পর্কে কুইজ [বঙ্গবন্ধু কুইজ প্রতিযোগিতা 2022]

আজকের কুইজ প্রতিযোগিতা 2022

১৫  আগস্ট হচ্ছে বাঙালি জাতির জন্য খুবই দুঃখজনক একটি দিন। কারণ এই দিনটিতে আমাদের প্রাণপ্রিয় নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুরকে হত্যা করা হয়। আর তাই আজকে আমরা আমাদের এই পোস্টে আলোচনা করব ১৫ আগস্ট সম্পর্কে।

আপনারা যারা ১৫ আগস্ট সম্পর্কে জানতে আগ্রহী তারা আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়তে পারেন। আপনারা যদি আমাদের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়েন

তাহলে আপনার ১৫ আগস্টের সম্পর্কে বিভিন্ন ধরনের কুইজ দেখতে পারবেন। ১৫ আগস্ট বাঙালি জাতির জন্য একটি কলঙ্কিত দিন। এই দিনটিকে কালো রাত ও বলা হয়। এই দিনটিতে আমাদের সকলের মহান

একজন নেতা মৃত্যুবরণ করে বলে এই দিনটিকে বাঙালির জাতীয় শোক দিবস হিসেবে ঘোষণা করা হয়। ১৫ আগস্ট বাঙালি জাতির জীবনে খুব গুরুত্বপূর্ণ একটি দিন। এই দিনে পুরো বাংলায় শোকের ছায়া নেমে আসে বলে

এই দিনটিকে জাতীয় শোক দিবস বলা হয়। এই দিনে বঙ্গবন্ধু ও তার সপরিবারসহ আরো কয়েকজনকে দুর্বৃত্তরা নির্মমভাবে হত্যা করে। এই দিনে বঙ্গবন্ধু ও তার পরিবারসহ মোট ২৬ জনকে হত্যা করা হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন মহান নেতা। তিনি দেশের জন্য লড়াই করেন। তিনি হচ্ছেন বাংলার স্বাধীনতার রূপকার। তার আহ্বানে বাংলা স্বাধীনতার দিকে এগিয়ে যায়।

তিনি ৭ই মার্চে সাধারণ জনতাকে স্বাধীনতা সংগ্রামে ঝাঁপিয়ে পরার আহ্বান জানান। এই ভাষণের মাধ্যমে  বাংলার সাধারণ জনগণ স্বাধীনতা সংগ্রামে  ঝাপিয়ে পড়ে এবং দীর্ঘ নয় মাস যুদ্ধ করে পশ্চিম পাকিস্তানিদের হাত থেকে বাংলাকে স্বাধীন করে।

বাংলার বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কুইজ এর প্রতিযোগিতা করা হয়। অনেকেই এই সকাল প্রতিযোগীতায় অংশগ্রহণ করে থাকে।

এই সকল কুইজগুলোতে যসকল প্রশ্ন করা হয় সেগুলো আমরা আমাদের ওয়েবসাইটের এই পোস্টটিতে প্রকাশ করেছি। আপনারা যদি বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে বিভিন্ন ধরনের কুইজে অংশগ্রহণ করে থাকেন

তাহলে আমাদের এই প্রশ্নগুলো আপনাদের কাজে আসবে। এ সকল কুইজগুলোতে প্রশ্ন হতে পারে, ১. বঙ্গবন্ধু কত সালে জন্মগ্রহণ করেন ২.কত সালে ছয় দফা দাবি পেশ করেন? ৩.মুক্তিযুদ্ধের সময় যে দেশে কতজন লোক শহীদ হন?

৪. বঙ্গবন্ধুকে কত সালে পাকিস্তানিরা ধরে নিয়ে যান? ৫. বঙ্গবন্ধু কত সালে স্বদেশ প্রত্যাবর্তন করেন? এ সকল প্রশ্নগুলো যদি আপনারা পড়েন তাহলে আপনারা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে কুইজের প্রশ্নগুলোর উত্তর দিতে পারবেন।

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বঙ্গবন্ধু সম্পর্কে বিভিন্ন ধরনের কুইজ হয়ে থাকে। এ সকল কুইজে যারা অংশগ্রহণ করে তারা অনেকে অনলাইনে বিভিন্ন

ওয়েবসাইটে প্রবেশ করে বঙ্গবন্ধুর সম্পর্কে বিস্তারিত জানতে চায়। যেমন- বঙ্গবন্ধুর কত সালে জন্মগ্রহণ করেন, ১৫ই আগস্ট বঙ্গবন্ধু সহ কতজনকে হত্যা করা হয়, বঙ্গবন্ধুর সপরিবারে কাদের কাদের হত্যা করা হয়,

কোন বাড়িতে বঙ্গবন্ধুকে হত্যা করা হয় এই সকল বিষয়ে। আর তাই আমরা আমাদের ওয়েবসাইটির অন্যান্য কতগুলো পোস্টে বঙ্গবন্ধু সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

আপনার যদি আমাদের অন্যান্য পোস্টগুলো পড়েন তাহলে আপনারা বঙ্গবন্ধু সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এবং বঙ্গবন্ধ সম্পর্কিত কুইজের যেকোনো ধরনের প্রশ্নের উত্তর দিতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button