স্কুল এডমিশন

৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা ২০২২ (প্রশ্ন, বিজ্ঞপ্তি, রেজাল্ট)

আমরা দেখতে পাচ্ছি আপনারা অনেকে তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষার তথ্য জানতে চাচ্ছিলেন।  আর্টিকেল এর এর মাধ্যমে আপনার তৃতীয় শ্রেণির ভর্তি বিজ্ঞপ্তি ভর্তি পরীক্ষার প্রশ্ন এবং বয়স সংক্রান্ত তথ্য এবং বিজ্ঞপ্তি সম্পর্কিত তথ্য উপস্থাপন করব ।

 আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।  তাহলে আপনারা ভর্তির জন্য কি কি করতে হবে সে তথ্য জেনে নিতে পারেন। আপনাদের সুবিধার জন্য আমরা প্রত্যেকটি তথ্যগুলো ক্যাটাগরি আকারে উপস্থাপন করেছি ।

তাই আপনাকে পড়তে খুবই মজা পাবেন এবং একঘেয়েমি লাগবেনা । আসুন কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক আজকের আর্টিকেল।

৩য় শ্রেণির ভর্তি পরীক্ষা ২০২২ বিজ্ঞপ্তি

তৃতীয় শ্রেণির ভর্তি সংক্রান্ত তথ্য প্রকাশ করেছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এবং গণশিক্ষা মন্ত্রণালয় গত 16 নভেম্বর 2021 তারিখে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ হয়েছে ।

২০২২ খ্রিস্টাব্দের দেশের মাধ্যমিক সরকারি-বেসরকারি স্কুলের প্রথম থেকে নবম শ্রেণির ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না। বিগত বছরের ন্যায় এবারও লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তির জন্য নির্বাচন করা হবে বলে জানানো হয়েছে।

করোনা সংক্রমণ মাথায় রেখে, ভর্তি পরীক্ষার বদলে লটারির মাধ্যমে শিক্ষার্থীদের ভর্তি করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগে ৩ নভেম্বর তারিখে অনুষ্ঠিত এক সভায়, মাধ্যমিকের ভর্তি বিষয়ে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

৩য় শ্রেণির ভর্তি পরীক্ষার প্রশ্ন download

এদিকে ১৬ নভেম্বর তারিখে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে সরকারি-বেসরকারি স্কুলের ভর্তির নীতিমালা, সময়সূচি ও অনলাইন আবেদনের নিয়মাবলী নিয়ে এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। আপনারা অবশ্যই জানেন যে, তৃতীয় শ্রেণীতে কোন ধরনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে না ।

শুধুমাত্র লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে।  তবুও আপনাদের সুবিধার জন্য আমরা বিগত বছরের তৃতীয় শ্রেণীর নমুনা প্রশ্নপত্র গুলো উপস্থাপন করতে যাচ্ছি।  তাই আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন।

আপনারা আমাদের ওয়েবসাইটের তৃতীয় শ্রেণির ভর্তি প্রস্তুতি সংক্রান্ত বিগত বছরের এবং বিভিন্ন স্কুলের প্রশ্ন পত্র পাবেন। যেহেতু লটারির মাধ্যমে ভর্তি করানো হয়।আবার কিছু কিছু স্কুলের পাশাপাশি ভাইভা পরীক্ষা নেয়া হয় ।

তৃতীয় শ্রেণী ভর্তি রেজাল্ট 2022 PDF

তাই আপনাদের সুবিধার জন্য আমরা ভাইভা পরীক্ষার নমুনা প্রশ্নপত্র দিয়ে দিয়েছি । আশা করি এটা আপনার সন্তানের জন্য অনেক উপকারী হবে। আপনারা জানেন যে , 16 নভেম্বর এর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর ভর্তি সংক্রান্ত তথ্য জানিয়ে দিয়েছে।

৩য় শ্রেণির ভর্তি পরীক্ষার রেজাল্ট ২০২২

তবে আপনার জেনে রাখা উচিত যে, তৃতীয় শ্রেণীতে ভর্তি হতে হলে আপনার সন্তানের নূন্যতম বয়স কত হতে হবে। প্রথম শ্রেণিতে ভর্তি হওয়ার জন্য আপনার সন্তানের বয়স সাড়ে ছয় থেকে সাত বছর।

দ্বিতীয় শ্রেণীতে ভর্তি হওয়ার জন্য সাড়ে সাত থেকে আট বছর এবং তৃতীয় শ্রেণীতে ভর্তির জন্য আপনার সন্তানের বয়স সাড়ে ৯ থেকে সাড়ে দশ বছরের মধ্যে হতে হবে। আশা করি আপনারা আমাদের আর্টিকেলটি পড়ে সম্পূর্ণ তথ্য বিস্তারিত ভাবে জানতে পেরেছেন।

Back to top button