নামাজ

এশার নামাজের পর আমল [এখানে ক্লিক করে জেনে নিন]

সৃষ্টির সেরা জীব মানুষ সৃষ্টির সেরা জীব। অর্থাৎ আশরাফুল মাখলুকাত হিসেবে আল্লাহ আমাদের দুনিয়াতে পাঠিয়েছেন। মহান আল্লাহ তাআলা আমাদের সৃষ্টি করেছেন একমাত্র তাঁরই এবাদত করার জন্য।

ফরজ ইবাদতের মধ্যে রয়েছে নামাজ। দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয় মুসলিমদের। নামাজ আদায়ের মাধ্যমে একজন মানুষের মন পরিশুদ্ধ হয়, মনের যত দুঃখ কষ্ট সব দূর হয়ে যায়, এক অন্যরকম তৃপ্তি পাওয়া যায়, আল্লাহর সান্নিধ্য লাভ করা যায়।

তবে পাঁচ ওয়াক্ত নামাজের পরে আরও কিছু আমল রয়েছে যা করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়। মুসলিম হিসেবে আমাদের উচিত সকল আমল সম্পর্কে জানা।

আমরা আজকের পোস্টে বিভিন্ন নামাজের পর যে আমলগুলো রয়েছে তা নিয়ে আলোচনা করেছি। আপনারা যদি পোস্টটি পড়েন আশা করি আমল সম্পর্কে জানতে পারবেন এবং অন্যদের মাঝে ছড়িয়ে দিতে পারবেন।

পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে সর্বশেষ নামাজ হলো এশার নামাজ। এশার নামাজ মোট 17 রাকাত। এশার নামাজের ফজিলত অনেক বেশি। প্রত্যেকটি নামাজের পরে বিশেষ কিছু আমল থাকে।

এশার নামাজের পর আমল রয়েছে। এই আমল গুলো করলে আলাহ অনেক খুশি হন। অনেক বেশি সওয়াব পাওয়া যায়। এশার চার রাকাত ফরজ নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়।

এছাড়াও এশার নামাজের পর সূরা মূলক পাঠ করলে এর থেকে উত্তম আর কিছু হতে পারে না। হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সূরা মূলক পাঠ ব্যতীত ঘুমাতেন না।

অনেকে এশার নামাজের পরের আমল গুলো জানে না। তাই আমরা আজকের পোস্টে আলোচনা করেছি। আশা করি আজকের পোস্টটি পড়লে আপনাদের অনেক উপকারে আসবে।

একজন মুসলিম হিসেবে আমাদের দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়। পাঁচ ওয়াক্ত নামাজের মধ্যে ফজর হলো সর্বপ্রথম নামাজ। সকালের নামাজ শুরু হয় ফজর নামাজ দিয়ে। ফজর নামাজ পড়লে মনে এক অন্য  রকম শান্তি পাওয়া যায়।

ফজর নামাজের পরেও কিছু দোয়া এবং আমল রয়েছে যা দৈনিক করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়। অনেকে ফজর নামাজের পর আমল গুলো সম্পর্কে জানেনা। তাই আমরা আজকের পোস্টে আলোচনা করেছি।

যাতে করে মুসলিমরা উপকৃত হতে পারে। ফজর নামাজের পর আয়াতুল কুরসি পাঠ করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়। অর্থাৎ আয়াতুল কুরসি এমন এক আমল যা দৈনিক করলে জান্নাতে যাবার জন্য মৃত্যু ব্যতীত আর কোন অন্তরায় থাকে না।

এছাড়াও ফজর নামাজের পরে সুরা ইয়াসিন পাঠ করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়। আশা করি আজকের পোস্টটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন। মাগরিব নামাজ মোট সাত রাকা।

এর মধ্যে তিন রাকাত ফরজ, দুই রাকাত সুন্নত এবং বাকি দুই রাকাত নফল। মাগরিব নামাজের পরে যে আমলগুলো রয়েছে তার সম্পর্কে অনেকেই জানেন। আমাদের আজকের পোস্টটি পড়লে তারা মাগরিব নামাজের পর আমল সম্পর্কে জানতে পারব।

কোন ব্যক্তি মাগরিব নামাজের পরে সূরা ওয়াকিয়া পাঠ করলে সেই ব্যক্তির অর্থ সম্পদের দিক থেকে দুঃখ কষ্ট থাকে না। এছাড়াও মাগরিব নামাজের পরে 33 আয়াত পাঠ করলে অনেক বেশি সওয়াব পাওয়া যায়।

33 আয়াত পড়লে ঘরে কোন খারাপ শক্তি প্রবেশ করতে পারে না। সুতরাং আমাদের উচিত প্রত্যেক নামাজের পর আমল গুলো করা এবং অন্যদেরকে এ সম্পর্কে ধারণা দেওয়া।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button