মোবাইল ব্যাংকিং

ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম এবং ফরম ফিলাপ (পদ্ধতি দেখুন)

বর্তমান সময়ে লেনদেনের সবচেয়ে বড় একটি মাধ্যম হচ্ছে ব্যাংক। এই যুগে এসে ব্যাংক ছাড়া বেশি পরিমাণে অর্থ লেনদেন প্রায় অসম্ভব। কেননা ব্যাংকের মাধ্যমে আমরা এক দেশ থেকে অন্য দেশে, এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে খুব সহজে টাকা লেনদেন করতে পারি।

তা মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে সম্ভব নয়। আপনি যদি বর্তমান সময়ে অর্থ জমাতে চান অর্থ বা টাকা পয়সা এক জায়গা থেকে অন্য জায়গায় লেনদেন করতে চান তাহলে আপনার জন্য ব্যাংকিং ব্যবস্থা খুবই জরুরী।

তাছাড়া এই যুগে একজন প্রাপ্তবয়স্ক মানুষের ব্যাংক একাউন্ট থাকা খুবই স্বাভাবিক একটা বিষয়। আপনার যদি ব্যাংক একাউন্ট থাকে এবং আপনি যদি সেই একাউন্টে টাকা জমা দিতে চান তাহলে কিভাবে টাকা জমা দিবেন

সেই বিষয়ে আজকে আমরা এই পোস্টে আলোচনা করেছি। আপনি যদি টাকা জমা দেওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ দিয়ে পড়ুন।

আপনি যদি ব্যাংকে টাকা জমা দিতে চান তাহলে খুব সহজেই সেটি পারবেন। তবে প্রথমে আপনাকে যে ব্যাংকে টাকা জমা দিবেন সেই ব্যাংকের শাখাতে যেয়ে উপস্থিত হতে হবে। আপনি যে কোন শাখায় গিয়ে উপস্থিত হলেই হবে।

তাই আপনি চেষ্টা করবেন আপনার পার্শ্ববর্তী কোন শাখাতে যাওয়ার জন্য। আপনি ব্যাংকের ওই শাখায় যেয়ে টাকা জমা দেওয়ার রিসিট বা ফরম সংগ্রহ করবেন। কোন একটি ব্যাংকে টাকা জমা দেওয়ার রিসিট বা ফরম কোথায় রাখা হয়

সেটি যদি না জানেন তাহলে যে কোন ব্যক্তি বর্গকে জিজ্ঞেস করলে সেটি দেখিয়ে দিবে। পরবর্তীতে সেই রিসিট বা ফরম সংগ্রহ করে সেখানে একাউন্টের নাম, একাউন্টের নাম্বার, তারিখ, টাকার পরিমান,

আপনার স্বাক্ষর এবং আপনার মোবাইল নাম্বার উল্লেখ করতে হবে। উক্ত তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে আপনাকে ফরম বা রিসিটটি নিয়ে ব্যাংকের নির্দিষ্ট ক্যাশ কাউন্টারে দাঁড়াতে হবে। সেখানে আপনি ক্যাশ কাউন্টারে ফরমটি

এবং টাকা জমা দিয়ে খুব সহজে আপনার একাউন্টে টাকা ডিপোজিট করতে পারবেন। ব্যাংকে টাকা জমা দেওয়ার ক্ষেত্রে অবশ্যই একটি ফরম ফিলাপ করতে হবে। সেই ফরমটি আপনি ব্যাংকে গেলে পেয়ে যাবেন।

তারপরেও আপনি যদি যেকোনো ব্যাংকের ফরম দেখতে চান তাহলে আমাদের ওয়েবসাইটে চোখ রাখুন। আমাদের ওয়েবসাইটে ব্যাংকে টাকা জমা দেওয়ার কয়েকটি ফরম এর ফটো দেওয়া আছে। আপনি চাইলে সেটা দেখতে পারেন।

ব্যাংকে টাকা জমা দেওয়ার নিয়ম

ব্যাংকে টাকা জমা দেওয়ার পরে আপনাকে কয়েকটি বিষয় উল্লেখ করতে হবে। সেগুলো হচ্ছে- যে একাউন্টে টাকা পাঠাবেন সেই একাউন্টের নাম্বার এবং সেই একাউন্টটি কার নামে আছে তার নাম,

সেই সাথে যেদিন টাকা জমা দিবেন সেদিনের তারিখ, টাকার পরিমান, জমা দানকারীর স্বাক্ষর এবং মোবাইল নাম্বার উল্লেখ করতে হবে। এই বিষয়গুলো সঠিকভাবে পূর্ণ করে আপনি ব্যাংকে টাকা জমা দিতে পারবেন।

ব্যাংকে কত টাকা রাখা যায় এ বিষয়ে যদি আপনি জানতে চান তাহলে আপনারা জেনে রাখুন আপনি আপনার ব্যাংকে যত ইচ্ছা তত টাকা রাখতে পারবেন।

অর্থাৎ, আপনি চাইলে আপনার ব্যাংকে 500 টাকা থেকে শুরু করে 100 কোটি টাকা পর্যন্ত রাখতে পারবেন। ব্যাংকে টাকা রাখার ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা নেই।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button