প্রশ্ন ব্যাংক

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF

একজন শিক্ষার্থীর জন্য ভর্তি পরীক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সময়। এই সময় কে যারা কাজে লাগাতে পারে তারাই সফলতা অর্জন করতে পারে। প্রতিবছর ভর্তি পরীক্ষার সময় প্রতিযোগিতা হয়ে থাকে। এই প্রতিযোগিতায় টিকে থাকতে হলে শিক্ষার্থীকে অনেক পরিশ্রম করতে হয়। ভর্তি পরীক্ষার মাধ্যমে একজন শিক্ষার্থীর মেধা যাচাই করা হয়।

যারা ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ হয় অর্থাৎ মেধা তালিকায় যাদের নাম আসে কেবল তারাই সরকারি বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পায়। প্রস্তুতি ভালোভাবে নেওয়ার জন্য বিগত বছরের প্রশ্নগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বিগত বছরের প্রশ্ন সমাধান করে গেলে প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে ধারণা পাওয়া যায়।

এতে করে ভর্তি পরীক্ষায় চান্স পেতে সুবিধা হয়। আজকের পোষ্টে বরিশাল বিশ্ববিদ্যালয় এর বিগত বছরের প্রশ্নের লিংক দেওয়া হয়েছে। সুতরাং বলা যায় আজকের পোস্টটি শিক্ষার্থীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক PDF

প্রতিবছর বরিশাল বিশ্ববিদ্যালয় এ ভর্তি পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের মেধা যাচাই করা হয়। মেধা তালিকা অনুযায়ী তাদের ভর্তির সুযোগ দেওয়া হয়। সামনে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে।

অনেকেই বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার প্রশ্ন প্যাটার্ন এবং সিস্টেম সম্পর্কে জানেনা। যদি প্রশ্ন প্যাটার্ন সম্পর্কে শিক্ষার্থীরা না জানে তবে বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া কঠিন হয়ে যায়। যেকোনো ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের পূর্বে বিগত বছরের প্রশ্নপত্র সমাধান করে যাওয়া উচিত।

এতে করে পরীক্ষায় উত্তীর্ণ হতে সুবিধা হয়। চান্স পাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। নিচে বরিশাল বিশ্ববিদ্যালয় এর প্রশ্ন ব্যাংক এর লিংক শেয়ার করা হয়েছে। আশাকরি শিক্ষার্থীরা উপকৃত হবে।

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক ক ইউনিট

বরিশাল বিশ্ববিদ্যালয় এর ক ইউনিট বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। ক ইউনিটে দুটি ভাগ আছে। একটি বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, আরেকটি জীববিজ্ঞান বিভাগ। বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে পদার্থ বিজ্ঞান, রসায়ন, গণিত, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, খনিবিদ্যা,পরিসংখ্যান  এই বিষয়গুলো রয়েছে।

জীব বিজ্ঞান বিভাগে বায়োকেমিস্ট্রি এন্ড বায়োটেকনোলজি, উদ্ভিদবিজ্ঞান, প্রাণিবিজ্ঞান ইত্যাদি বিষয় রয়েছে। এই ইউনিটে পরীক্ষা দিতে হলে শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি তে চতুর্থ বিষয় সহ ন্যূনতম 7.0 হবে অর্থাৎ বায়োলজিতে ন্যূনতম 3.0 থাকতে হবে।

যেহেতু সামনে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে কাজেই অনেকেই ক ইউনিটের প্রশ্ন ব্যাংক এর সন্ধান করছে। নিচে ক ইউনিটের প্রশ্ন ব্যাংকের লিংক দেওয়া হয়েছে।

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক খ ইউনিট

বরিশাল বিশ্ববিদ্যালয় এ অনেকগুলো ইউনিট আছে। তারমধ্যে খ ইউনিট মানবিক শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে পরীক্ষা দিতে হলে শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম 6.0 পেতে হবে। এই ইউনিটে অনেকগুলো বিষয় রয়েছে।

প্রতিবছর অসংখ্য শিক্ষার্থী খ ইউনিটে পরীক্ষা  দিয়ে থাকে। যার ফলে খ ইউনিটে অনেক কম্পিটিশন হয়ে থাকে। ভর্তি পরীক্ষায় ভালো প্রস্তুতি গ্রহণের জন্য বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করা জরুরি। অনেকেই খ ইউনিটের বিগত বছরের প্রশ্নের সন্ধান করছে।

তার জন্য মূলত এই পোস্টটি করা হয়েছে। বিগত বছরের প্রশ্ন সমাধান করে গেলে প্রস্তুতি গ্রহণ অনেকটা সহজ হয়ে যায়। নিচে খ ইউনিটের প্রশ্ন ব্যাংকের লিংক দেওয়া হয়েছে। ডাউনলোড বাটনে ক্লিক করে শিক্ষার্থীরা খুব সহজেই প্রশ্ন ব্যাংক সংগ্রহ করতে পারবে।

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশ্ন ব্যাংক গ ইউনিট

খুব শীঘ্রই বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শুরু হতে যাচ্ছে। এই বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার আশায় অসংখ্য শিক্ষার্থী প্রতিবছর পরীক্ষা দিয়ে থাকে। মেধা তালিকায় যাদের নাম আসে কেবল তারাই ভর্তি হওয়ার সুযোগ পায়।

বরিশাল বিশ্ববিদ্যালয়ের গ ইউনিট মূলত ব্যবসা-বাণিজ্য শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য। এই ইউনিটে পরীক্ষা দিতে হলে শিক্ষার্থীকে এসএসসি এবং এইচএসসি তে 6.50 পেতে হবে। এ ইউনিটে অনেক প্রতিযোগিতা হয়ে থাকে।

কাজেই ভালো প্রস্তুতি গ্রহণ করতে অবশ্যই বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করা উচিত। আজকের পোষ্টে গ-ইউনিটের প্রশ্ন ব্যাংকের লিংক দেওয়া হয়েছে। যাদের লাগবে তারা খুব সহজেই ডাউনলোড বাটনে ক্লিক করে সংগ্রহ করতে পারবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button