(Published) দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩ ডাউনলোড [Marksheet] মাদ্রাসা বোর্ড

(Published) দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩ ডাউনলোড [Marksheet] মাদ্রাসা বোর্ড

এসএসসি দাখিল পরীক্ষা মাদ্রাসা বোর্ডের অধীনে নেওয়া হয়। বাংলাদেশে মোট এগারোটি শিক্ষা বোর্ড রয়েছে। এরমধ্যে সাধারণ বোর্ড নয়টি এবং বাকি দুটি মাদ্রাসা বোর্ড। এবছর দাখিল পরীক্ষায় প্রায় তিন লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করেছে।

2023 সালের দাখিল পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে 31 মে 2023 সালে। প্রতিবছরই দাখিল পরীক্ষার পাশের হার প্রায় 95% থাকে। এ বছরের দাখিল পরীক্ষার মানবন্টন এবং সিলেবাসে অনেক পরিবর্তন এসেছে।

কারণ করোনা ভাইরাসের কারণে প্রায় দেড় বছর যাবত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল। এবছর দাখিল পরীক্ষায় mcq বা বহুনির্বাচনী পরীক্ষা হবে 15 মিনিট,রচনামূলক পরীক্ষা হবে 1 ঘন্টা 15 মিনিট। এর মাঝে কোন বিরতি থাকবে না।

দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩

খুব শীঘ্রই দাখিল পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। আমাদের আজকের পোস্টে দাখিল পরীক্ষার ফলাফল বের করার পদ্ধতি গুলো নিয়ে আলোচনা করা হয়েছে। শিক্ষার্থী বন্ধুরা তোমরা যারা যারা এসএসসি দাখিল পরীক্ষার

ফলাফল বের করা নিয়ে দ্বিধাদ্বন্দ্বে আছো তাদের জন্য আজকের পোস্টটি করা হয়েছে। আজকের পোষ্টে দাখিল পরীক্ষার রেজাল্ট বের করার প্রত্যেকটি পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এর যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করে তোমরা সহজেই দাখিল পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করতে পারবে। মোবাইলে যদি ইন্টারনেট নাও থাকে তারপরও তোমরা রেজাল্ট মেসেজ অপশনে গিয়ে দেখতে পারবে।

মার্কশীট & নাম্বার সহ দাখিল রেজাল্ট 2023

সুতরাং আজকের পোস্টটি তোমাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। আশা করি পোস্টটি পড়লে তোমরা দাখিল পরীক্ষার রেজাল্ট বের করার নিয়ম গুলো সম্পর্কে জানতে পারবে। এসএসসি দাখিল পরীক্ষার ফলাফল বের করার অনেকগুলো পদ্ধতি রয়েছে।

অনলাইন এবং অফলাইন উভয়ভাবেই দাখিল পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ বের করা যায়। দাখিল অনলাইনের মাধ্যমে ফলাফল বের করতে হলে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

এছাড়াও মোবাইলে ইন্টারনেট সংযোগ না থাকলেও এসএমএসের মাধ্যমে দাখিল পরীক্ষার ফলাফল চেক করা যায়। আরেকটি পদ্ধতি আছে আর তা হল গুগল প্লে স্টোরে গিয়ে মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে দাখিল পরীক্ষার রেজাল্ট বের করা।

দাখিল পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম

এছাড়াও দাখিল শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ফলাফল বের করার অপশন রয়েছে। উপরের যেকোন একটি পদ্ধতি অনুসরণ করে মার্কশিট এবং নম্বর সহ রেজাল্ট বের করা যায়। আশা করা যায় আজকের পোস্টটি পড়ে আপনারা অনেক কিছু জানতে পেরেছেন।

দেখুনঃ দাখিল পরীক্ষার রেজাল্ট ২০২৩

মাদ্রাসা বোর্ডের দাখিল পরীক্ষার রেজাল্ট অনলাইন এবং অফলাইন দুইভাবে শিক্ষার্থীরা বের করতে পারবে। অনলাইনের মাধ্যমে দাখিল পরীক্ষার রেজাল্ট বের করতে হলে যা করতে হবে-

১. প্রথমে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েবসাইট দুটি হল-

www.educationboardresults.gov.bd & www.eboardresults.com (মার্কশিট সহ দাখিল পরীক্ষার ফলাফল দেখতে এই ওয়েপসাইটে যাবেন)

২. এরপর পরীক্ষার নাম নির্বাচন করতে হবে।যেমন- SSC / Dakhil / Equivalent

৩. শিক্ষার্থীর পরীক্ষার বছর নির্বাচন করতে হবে।

৪. অতঃপর শিক্ষার্থী বোর্ডের নাম নির্বাচন করতে হবে।

৫. সবশেষে শিক্ষার্থীর রোল নাম্বার দিয়ে, Get result এ ক্লিক করলেই রেজাল্ট বের হয়ে যাবে।

এ প্রক্রিয়ায় কম সময়ে খুব সহজেই শিক্ষার্থীরা দাখিল পরীক্ষার রেজাল্ট মার্কশিট সহ ডাউনলোড করতে পারবে।

এসএমএসের মাধ্যমে দাখিল রেজাল্ট 2023 মাদ্রাসা বোর্ড

অনেকের মোবাইল এ ইন্টারনেট অপশন থাকেনা বর্তমানে ইন্টারনেট না থাকলেও পরীক্ষার ফলাফল অনলাইনে বের করা যায় এর জন্য শুধু মোবাইল অপারেটর থাকা প্রয়োজন মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে “DAKHIL”।

এরপরে স্পেস দিয়ে টাইপ করতে হবে “MAD”। অতঃপর আবার স্পেস দিয়ে রোল নাম্বারটি টাইপ করতে হবে। সবশেষে স্পেস দিয়ে টাইপ করতে হবে পরীক্ষার সাল। মেসেজ  পাঠাতে হবে 16222 নাম্বারে।

একটি উদাহরণ দেখানো হলো- DAKHIL < স্পেস > MAD < স্পেস > Roll < স্পেস > 2023

DAKHIL MAD 123345 2023

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক সকল তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়।