রুটিন

দাখিল পরীক্ষার রুটিন ২০২২ PDF মাদ্রাসা বোর্ড

আপনারা অনেকেই আমাদের পোস্টের জন্য অপেক্ষা করছেন। তবে আর কোন অপেক্ষা করতে হবে না। অপেক্ষার পালা শেষ আপনাদের।  অপেক্ষার প্রহর শেষে আজকে আমরা আমাদের আর্টিকেলটি শুরু করতে যাচ্ছি।

আপনারা অনেকেই দাখিল পরীক্ষার রুটিন , দাখিল পরীক্ষার ফরম ফিলাপ,  দাখিল পরীক্ষার কওমী  মাদ্রাসার পরীক্ষার রুটিন সম্বন্ধে জানতে চাচ্ছেন ।  আজকে আমরা এই আর্টিকেল এর মাধ্যমে সবকিছু পূর্ণাঙ্গভাবে আলোচনা করতে যাচ্ছি।

এতে আপনি দাখিল পরীক্ষার রুটিনের তারিখ,  কওমি মাদ্রাসার ভর্তির তারিখ,  দাখিল পরীক্ষার ফরম ফিলাপের তারিখ,  সবকিছু জানতে পারে । তাই আপনারা প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন ।  তাহলে সংক্রান্ত তথ্য পুরোপুরি জানতে পারবেন ।

দাখিল পরীক্ষার রুটিন ২০২২

এছাড়া আমরা আমাদের আর্টিকেলে কিছু টিপস শেয়ার করেছি ।  এগুলো যদি আপনি মনোযোগ দিয়ে পড়েন , তাহলে আর্টিকেলটি কিভাবে লিখবেন এবং পরীক্ষার রুটিন সংক্রান্ত কি কি কাজ করতে হবে সে সম্পর্কে পূর্ণ ধারণা পাবেন।

তাহলে বন্ধুরা দেরী না করে চলুন শুরু করা যাক। আজকের এই নিবন্ধটির। আপনার অনেকে দাখিল পরীক্ষার রুটিন সম্বন্ধে জানতে চাচ্ছেন । আজকে আমরা এ সম্বন্ধে আলোচনা করব। অক্টোবর মাসে রুটিন পরীক্ষার রুটিন প্রকাশ করবে মাদ্রাসা শিক্ষা বোর্ড ।

সকল বোর্ড ঢাকা ,রাজশাহী,  চট্টগ্রাম, খুলনা,  বরিশাল,  ময়মনসিংহ,  রংপুর সব বোর্ডে একই সময়ে পরীক্ষা নেয়া হবে । তবে প্রশ্নপত্র ভিন্ন হবে । তবে বিশেষ প্রয়োজনে মাদ্রাসা  রুটিনে পরিবর্তন আনতে পারে ।

দাখিল পরীক্ষা কবে হবে

তাত্ত্বিকভাবে পরীক্ষার শেষ হওয়ার পরপরই ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে । প্রথমে বহুনির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে এরপর তাত্ত্বিক এর পরীক্ষা অনুষ্ঠিত হবে ।  2 পরীক্ষার মধ্যে কোন ব্যবধান থাকবে না।  এবং এক্সট্রা সময় যোগ করা হবে না ।  সারা বাংলাদেশের সকাল দশটা থেকে এই দাখিল পরীক্ষা শুরু হবে।

দাখিল পরীক্ষার রুটিন ২০২২

বন্ধুরা আপনারা অনেকে দাখিল পরীক্ষার 2022 সালের রুটিন সম্বন্ধে খোঁজ করছিলেন । আপনারা নিশ্চয়ই জানেন যে করোনা কারণে প্রায় 18 মাস পর শিক্ষা প্রতিষ্ঠান খুলে দিয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার । দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হয় এপ্রিল মাসের 1 থেকে 4 তারিখের ভিতরে।

করোনা মহামারীর কারণে সেটা প্রায় ছয় মাস পিছিয়ে গিয়েছে। তাই না  হওয়া পরীক্ষাগুলো এখন নেওয়ার আগ্রহ দেখিয়েছে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড । তারা ঘোষণা দিয়েছে যে নভেম্বরের মধ্যে সকল ধরনের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত করবে ।

২০২২ সালের দাখিল পরীক্ষার রুটিন

তাহলে বোঝা যাচ্ছে এসব পরীক্ষার 1 মাস আগে রুটিন প্রকাশিত হয় । অর্থাৎ অক্টোবরের এক থেকে দুই তারিখে এই রুটিন প্রকাশিত হবে ।  রুটিন প্রকাশিত আসাদের সাথে আমরা আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনাদের জানাতে চেষ্টা করব। এছাড়া আপনারা www.education.gov.bd ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

যেহেতু ঘোষণা হয়ে গেছে যে নভেম্বরেই দাখিল পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে ।  তাই ধরা যায় আগামী 15 থেকে 20 দিনের মধ্যেই সকল শিক্ষা প্রতিষ্ঠান ফরম ফিলাপের কর্মসূচি চালু করবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড,  মাদ্রাসা কর্তৃপক্ষ।

রুটিন প্রকাশের সাথে সাথে আমরা জানিয়ে দিবো কিভাবে আপনার ফরম ফিলাপ করবেন এবং ফর্ম ফিলাপ করতে কত টাকা লাগবে।  এছাড়া আরো কোন সমস্যা অথবা কোন প্রয়োজনে আমাদের ওয়েবসাইটের কমেন্ট সেকশনে জানিয়ে দেন । আমরা চেষ্টা করব আপনার সর্বাত্মক সহযোগিতা করার।

কওমী মাদ্রাসার পরীক্ষার রুটিন

দাখিল পরীক্ষার পাশাপাশি মাদ্রাসা শিক্ষা  বোর্ড  কওমী  পরীক্ষার রুটিন প্রকাশিত করতে যাচ্ছে । তবে এ ব্যাপারে কোনো আগাম ঘোষণা দেয়নি কওমি মাদ্রাসার কর্তৃপক্ষ।

গত 10 সেপ্টেম্বর 2022 সালে মাদ্রাসা শিক্ষা বোর্ডের উপমন্ত্রী একটি প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে জানিয়ে দিয়েছেন যে,  শীঘ্রই তারা এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে । তাই আমরাও সেই ঘটনার জন্য বসে আছি।  এর পরপরই সাথে সাথে আমরা আপনাদের এই ওয়েবসাইটের এর মাধয়মে জানিয়ে দেয়ার ট্রাই করব।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button