ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ PDF | জাতীয় বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশের সকল সরকারি কলেজের এবং বেসরকারি কলেজের প্রথম বর্ষের ডিগ্রি পরীক্ষার রুটিন প্রকাশিত হবে শীঘ্রই । করোনা মহামারীর কারণে প্রায় 18 মাস শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল । গত ১২ সেপ্টেম্বর শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয় ।

যদিও বিশ্ববিদ্যালয়ের ব্যাপারে এখনো পূর্ণাঙ্গ কোনো সিদ্ধান্ত আসে নাই। তবে আশা করা যায় অক্টোবর মাসের প্রথম সপ্তাহ থেকেই বিশ্ববিদ্যালয় গুলো খুলে দেওয়া হবে । তবে বিশ্ববিদ্যালয়গুলো খুলে দেয়ার আগেই বিশ্ববিদ্যালয় স্থগিত পরীক্ষা নেওয়ার জন্য তোড়জোড় শুরু করেছে ।  বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশ্ববিদ্যালয় খোলার সাথে সাথেই করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের স্থগিতকৃত পরীক্ষাগুলো নিয়ে নেবে।

কারণ শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে এবং তারা যারা সেশনজটে না পড়ে এজন্য তারা তাদের কার্যক্রম খুবই দ্রুত শুরু করতে চায়।  আজকে আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি,  প্রথম বর্ষ সহ সব বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের পরীক্ষা নিয়ে আলোচনা করব।

ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২১

2019- 20 শিক্ষাবর্ষে  শিক্ষার্থীদের ভর্তি হওয়ার পর দ্বারা প্রথম বর্ষের পরীক্ষা দিতে পারে নাই। করোনা মহামারীর কারণে তাদের অটো প্রমোশনের মাধ্যমে দিতে বাধ্য হয়েছে । কিন্তু প্রথম বর্ষের পরীক্ষা তাদের বাকি রয়েছে।

তাই প্রথম বর্ষের পরীক্ষা নেওয়ার জন্য তোড়জোড় শুরু করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শীঘ্রই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ রুটিন প্রকাশিত করে পরীক্ষার্থীদের পরীক্ষা নিয়ে নেবে । তাই শিক্ষার্থীদের এ রুটিন এর উপর ভরসা না করে শিক্ষার্থীদের প্রস্তুতি নেওয়া শুরু করা উচিত।

আগামী 7 অক্টোবর সকল বিশ্ববিদ্যালয় খুলে দেয়ার ঘোষণা দিবে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর  এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।  এরপর সকল বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ডিগ্রি পরীক্ষা শুরু হবে।

ডিগ্রি ১ম বর্ষের ফাইনাল পরীক্ষা কবে হবে

আপনারা ইতিমধ্যে জেনে গেছেন যে করোনা মহামারীর কারণে গত বছরের 17 ই মার্চ থেকে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে ছিল।  এ বছরের 12 সেপ্টেম্বর ২০২১ থেকে মাধ্যমিক উচ্চমাধ্যমিক এবং কলেজের সব খুলে দেওয়া হয়েছে ।  অর্থাৎ 544 দিন  পর স্কুল এবং শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়েছে সরকার।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন 2021

তবে বিশ্ববিদ্যালয়ের জন্য এখনো কোনো সিদ্ধান্ত গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় প্রশাসন ।তবে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় অনুষ্ঠিত এক সভায়  জানিয়ে দেওয়া হবে।  কবে নাগাদ বিশ্ববিদ্যালয় গুলো খুলবে ।

তবে আশা করা যায় যে আগামী অক্টোবরের প্রথম সপ্তাহে বিশ্ববিদ্যালয় গুলো খুলে দেয়া হবে।  তাই ডিগ্রি প্রথম বর্ষের ফরম ফিলাপ কবে নাগাদ হবে এখনই বলা মুশকিল  । তবে আমরা শীঘ্রই নোটিশ পাওয়ার সাথে সাথে আপনাদের জানিয়ে দিব ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন 2021

আপনার অনেকে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী পরীক্ষার ফরম ফিলাপের সম্বন্ধে জানতে চাচ্ছেন। যেহেতু করোনা মহামারীর কারণে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ছিল।  আর এখনও যদিও বিশ্ববিদ্যালয় গুলো খুলে দেওয়া হয়নি।

Download: ডিগ্রি ১ম বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ PDF

তাই বলা যাচ্ছে না কবে নাগাদ ফরম ফিলাপ শুরু হবে। তবে বলা হচ্ছে যে অক্টোবর মাসের প্রথম সপ্তাহে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি পরীক্ষার ফরম ফিলাপের ডেট দিবে।

তখন আমরা জাতীয় বিশ্ববিদ্যালয় ফরম ফিলাপ সংক্রান্ত সব কিছু তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব । তাহলে দেরি না করে প্রথম থেকে শেষ পর্যন্ত আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে নিন।

ডিগ্রি ভর্তি রেজাল্ট 2021

আপনারা অনেকেই জানতে চাচ্ছেন ভর্তির ভর্তির রেজাল্ট সম্বন্ধে কিভাবে জানবেন ।  অনেকেই গুগল এবং বিভিন্ন জায়গাতে জিজ্ঞাসা করছেন কিভাবে আপনার এই কাজটি সম্পন্ন করবেন ।

আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে জানিয়ে দিবো । আপনারা ন্যাশনাল ভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট www.nu.gov.bd ওয়েবসাইট থেকে আপনারা ডিগ্রি ভর্তি রেজাল্ট জানতে পারবেন ।

এছাড়া এসএমএসের মাধ্যমে ডিগ্রি ভর্তি রেজাল্ট দেখা যায় ।  ভর্তির রেজাল্ট দেখার জন্য যে কোন মোবাইল অপারেটর থেকে নিম্নোক্ত পদ্ধতি অনুসারে এসএমএস প্রদান করতে হবে।  পরবর্তী এস এম এস মাধ্যমে জানিয়ে দেয়া হবে আপনার ভর্তি পরীক্ষার রেজাল্ট।