টেকনোলজি

ফেসবুক প্রটেক্ট চালু করার নিয়ম ২০২২ (জানুন ক্লিক করে)

ফেসবুক বর্তমানে একটি জনপ্রিয় যোগাযোগ মাধ্যম, তাই প্রতিদিন হাজারো মানুষ ফেসবুকে অ্যাকাউন্ট খুলে থাকে। আর দিন দিন ফেসবুক এর প্রয়োজনীয়তা ও বৃদ্ধি পাচ্ছে, আবার অনেকে একাধিক ফেসবুক আইডি ব্যবহার করে থাকে

তাই আপনার ফেসবুক নিরাপত্তার জন্য ফেসবুক প্রটেক্ট চালু করা জরুরী। আজকে আমরা আপনাদের সাথে যে বিষয়টি নিয়ে আলোচনা করব সেটি হল- ফেসবুক প্রটেক্ট চালু করার নিয়ম, ফেসবুক প্রটেক্ট এর সুবিধা

আশা করি পোস্টটির মাধ্যমে আপনি বিষয়গুলো সুন্দর এবং সহজভাবে বুঝে নিতে পারবেন। ফেসবুক প্রটেক্ট কথাটি শোনার সাথে সাথেই অনেকের মনে প্রশ্ন জাগতে পারে ফেসবুক প্রটেক্ট আসলে কি? তাই প্রথমে আমরা

ফেসবুক প্রটেক্ট কি এ বিষয় নিয়ে আলোচনা করছি। প্রটেক্টর হল আপনার ফেসবুক একাউন্ট কে প্রটেক্ট করার অর্থাৎ নিরাপদ রাখার জন্য, এটা ফেসবুকের একটি ফিচার যেটাকে সকল ইউজারদের জন্য বাধ্যতামূলক করে দেওয়া হয়েছে।

এর মানে ফেসবুক প্রটেক্ট টা আগেও ফেসবুকে ছিল কিন্তু বাধ্যতামূলক ছিল না, সম্প্রতি প্রচুর পরিমাণে ফেসবুক আইডি হ্যাক হওয়ার কারণে ফেসবুক কর্তৃপক্ষ এটাকে সবার জন্য বাধ্যতামূলক করে দিয়েছেন।

ফেসবুক প্রটেক্ট চালু করার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো- এই ফিচারটি চালু করার লক্ষ্যে আপনাকে অবশ্যই স্মার্টফোনে ফেসবুকের যে অফিসিয়াল এপ্লিকেশন রয়েছে তা ব্যবহার করতে হবে।

আপনি যেহেতু ফেসবুক প্রটেক্ট সেবাটি চালু করেননি তাহলে আপনি দেখতে পাবেন যে ফেসবুক অ্যাপে প্রবেশ করে হ্যামবার্গার মেনু সিলেক্ট করুন। নিচের দিকে ক্রোল করে সেটিংস এন্ড প্রাইভেসি অপশনে ক্লিক করুন এবং সেটিংস সিলেক্ট করুন।

সিকিউরিটি এন্ড পাসওয়ার্ড অপশনে ক্লিক করুন। ফেসবুক প্রটেক্ট সেকশনের নিচে ফেসবুক প্রটেক্ট ইজ অফ লেখা দেখতে পাবেন। এরপর এরতে ট্যাপ করে ফেসবুক প্রটেক্ট চালু করুন।

মোবাইল অ্যাপ্লিকেশন ছাড়াও আপনি কম্পিউটার থেকে আপনার ফেসবুক প্রটেক্ট এই ফিচারটি চালু করতে পারবেন, তাহলে সেই সেবাটি চালু করার জন্য প্রথমে আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে যে ব্রাউজার ফেসবুক আইডিতে লগইন রয়েছে।

এড্রেস বার এ গিয়ে www.Faceboo.com লিখুন। সেটিংস এন্ড প্রাইভেসি সিলেক্ট করুন। এরপর সেটিংস অপশনে ক্লিক করুন। এরপর বামদিকে থাকা সিকিউরিটি এন্ড লগিং অপশনে ক্লিক করুন।

“Facebook protect is off”  লেখা দেখলে Get started অপশনে ক্লিক করে facebook প্রটেক্ট ফিচারটি চালু করে দিন। ফেসবুক কর্তৃপক্ষ ইতোমধ্যে ধীরে ধীরে প্রটেক্ট সেবাটি না চালু করার জন্য অনেক ফেসবুক আইডি লক করে দিয়েছে,

তাই আপনি অবশ্যই এখনি তা চালু করার চেষ্টা করবেন। আপনি যদি এখন পর্যন্ত ফেসবুক প্রটেক্ট সেবাটি চালু না করে থাকেন তাহলে সময় নষ্ট না করে অবশ্যই এই সেবাটি চালু করবেন।

এটিকে অনলাইন ব্যবহারকারীদের কাছ থেকে ব্যবহারকারীর নাম পাসওয়ার্ড এবং আর্থিক বিবরণীর মতো সংবেদনশীল ডাটা চুরি করা প্রতারণার চেষ্টা হিসেবে সংজ্ঞায়িত করা হয়, আক্রমণকারীরা ফিশিং ইমেইলের মাধ্যমে

ভিকটিমকে লক্ষ্য বস্তুতে পরিণত করতে পারে অযাচিত ইমেইল গুলিতে ক্লিক করে আপনি একটি ভুয়া ওয়েব পেজে আসবেন যেটা দেখলে আপনার আসল মনে হবে। এই ওয়েবসাইটগুলি ব্যবহারকারীদের আকর্ষণ করার জন্য

জাল কিন্তু আকর্ষণীয় প্রস্তাবগুলি দেখায় এবং তাদের আর্থিক ও ব্যক্তিগত তথ্য জমা দেওয়ার জন্য উৎসাহিত করে যা পরবর্তীতে আক্রমণকারী ধারা অপব্যবহিত হয়।

জটিলতা আক্রমণকারীদের উদ্দেশ্য ইত্যাদি ভিত্তিতে ভিন্ন পেয়ার ফিশিং, ক্লোন ফিশিং, ওয়েলিং এবং প্রতারণামূলক ফিশিং এর মত বিভিন্ন ধরনের টাইবার আক্রমণ আবির্ভূত হয়েছে, এই কৌশলগুলো হ্যাকাররা নির্দিষ্ট উদ্দেশ্যে ব্যবহার করে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button