রকমারি

২০২২ সালের মাদ্রাসার ছুটির তালিকা [মাদ্রাসা বন্ধের নোটিশ ২০২২ ক্লিক দেখুন]

2022 সালের মাদ্রাসার ছুটির তালিকা জানতে আপনারা অনেকেই আগ্রহী। সেই ধারাবাহিকতায় আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে মাদ্রাসার ছুটির তালিকা নিয়ে আলোচনা করব। আপনারা আমাদের ওয়েবসাইট থেকে 2022 সালের মাদ্রাসার ছুটির

তালিকা দেখে নিতে পারেন। 2022 সালের সরকারি-বেসরকারি স্বতন্ত্র এবতেদায়ী, দাখিল, আলিম ফাজিল ও কামিল মাদ্রাসার ছুটির তালিকা প্রকাশ করেছে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এবং মাদ্রাসা শিক্ষা বোর্ড।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর ২০২২ সালের দেশের সরকারি-বেসরকারি সকল মাদ্রাসার ছুটির তালিকা প্রকাশ করেছে। প্রকাশিত ছুটির তালিকা অধিদপ্তরের অধীন স্বতন্ত্র এবতেদায়ী, দাখিল, আলিম, ফাজিল ও কামিল মাদ্রাসার জন্য প্রযোজ্য হবে।

2022 সালের মাদ্রাসার ছুটির তালিকা খোঁজ করছেন? তাহলে আপনাদের জন্য আমাদের ওয়েবসাইট সব জানাবো। মাদ্রাসা অধিদপ্তরের সহকারী পরিচালক স্বাক্ষরিত ছুটির তালিকা শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনের পর প্রকাশিত হয়েছে।

 প্রকাশিত ছুটির তালিকা অনুযায়ী এ বছর মাদ্রাসা মোট 75 দিনের ছুটি থাকবে। এর মধ্যে প্রতিষ্ঠান প্রধানের সাথে সংরক্ষিত ছুটি থাকবে তিন দিন। সরকারি ছুটির সাথে ধর্মীয় দিবসের ছুটি এখানে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মোট 75 দিনের ছুটির মধ্যে একটানা কিছু ছুটির কারণে মাদ্রাসা দীর্ঘদিন বন্ধ থাকবে। এছাড়া বিভিন্ন জাতীয় দিবস সমূহ প্রতিষ্ঠান বন্ধ থাকবে।বাংলা নববর্ষ, পবিত্র রমজান, জুমাতুল বিদা, লাইলাতুল-কদর,

মে দিবস ও ঈদ-উল ফিতর উপলক্ষে মাদ্রাসা ৩৩ দিন বন্ধ থাকবে। এই ছুটি চলবে ২ এপ্রিল থেকে ৯ মে ২০২২ খ্রি. তারিখ পর্যন্ত। 2022 সালের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটির তালিকা যাতে আপনারা অনেকেই আগ্রহী।

গৃষ্মকালীন অবকাশ ও পবিত্র ঈদুল আযহা উদযাপন মাদ্রাসা 12 দিন বন্ধ থাকবে। এই ছুটি থাকবে দুই জুলাই থেকে 14 জুলাই 2022 খ্রিস্টাব্দ পর্যন্ত। শীতকালীন অবকাশ মহান বিজয় দিবস ও ঈসা জন্মদিন উপলক্ষে  মাদ্রাসা বন্ধ থাকবে।

এটি চলবে 14 ডিসেম্বর থেকে 27 ডিসেম্বর পর্যন্ত।এছাড়া বিভিন্ন জাতীয় ও ধর্মীয় দিবস সমূহে ১ দিন করে মাদ্রাসায় ছুটি থাকবে। ছুটির তালিকায় থাকা তারকা চিহ্নিত ছুটিগুলো চাঁদ দেখার উপর নির্ভরশীল।

চাঁদ দেখা সাপেক্ষে এই সব ছুটির দিন-তারিখ পরিবর্তন হতে পারে। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদেরকে জানিয়ে দিলাম। আশাকরি বুঝতে পেরেছেন। আরও কোন তথ্য জানতে চাইলে আপনারা আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানান।

আমরা চেষ্টা করব আপনাদের সকল তথ্য দেয়ার। মাধ্যমিকে ছুটির তালিকা জানতে আপনারা অনেকেই আগ্রহী। আপনি যদি মাধ্যমিক বিদ্যালয়ের ছুটির তালিকা 2020 পিডিএফ সহ অনুসন্ধান করেন।

তাহলে আমরা বলব আপনারা সঠিক জায়গায় এসেছেন। চলুন তাহলে শুরু করা যাক। ৮ ডিসেম্বর মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব আলমগীর হোসাইন স্বাক্ষরিত অফিস আদেশের মাধ্যমে এ তথ্য জানা গেছে।

এই আদেশে ২০২২ সালের বিভিন্ন পরীক্ষার সময়সূচি ও ফলাফল প্রকাশের তারিখও নিদিষ্ট করা হয়েছে।এতে বলা হয়, আগামী বছর প্রধান শিক্ষকের সংরক্ষিত তিন দিনসহ বিভিন্ন দিবস উপলক্ষে মোট ৮৫ দিন ছুটি থাকবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button