রেজাল্ট

অনার্স রেজাল্ট দেখার নিয়ম (১ম, ২য়, ৩য়, ৪র্থ বর্ষের)

জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রধান কার্যালয় গাজীপুরে অবস্থিত। গাজীপুর জেলার 11.39 একর জমির উপর জাতীয় বিশ্ববিদ্যালয় অবস্থিত। বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত জাতীয় বিশ্ববিদ্যালয়।

প্রায় 28 লাখ এর মত শিক্ষার্থী এখানে অধ্যয়ন করার সুযোগ পাচ্ছে। 1992 সালে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছিল।জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ মোঃ মশিউর রহমান এবং আচার্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট রয়েছে। ওয়েবসাইটটি হল- www.nu.ac.bd। প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয় পরীক্ষা দিয়ে থাকে। ভর্তি পরীক্ষার মাধ্যমে মেধা যাচাই করা হয়।

অনার্স ১ম বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

আজকের পোষ্টে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফলাফল এবং অনার্স এর ফলাফল কিভাবে বের করতে হয় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রতিবছর লাখ লাখ শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে থাকে। এই ভর্তি পরীক্ষায় শিক্ষার্থীর মেধা যাচাই করা হয়। প্রথম মেধা তালিকা ভর্তি শেষ হবার পর দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হয়। এরপর প্রকাশ করা হয় তৃতীয় মেধাতালিকা।

এভাবে পর্যায়ক্রমে ভর্তি কার্যক্রম চলতে থাকে। যতক্ষণ পর্যন্ত আসন সংখ্যা খালি থাকে। ভর্তি পরীক্ষার ফলাফল অনলাইন এবং অফলাইন দুই ভাবেই দেখা যায়।

মোবাইলে রেজাল্ট দেখার নিয়ম

অনলাইনের ফলাফল দেখতে হলে প্রথমে নিচের লিঙ্কে প্রবেশ করতে হবে। এরপর  Applicant’s Roll number অপশনে আপনার  রোল নাম্বার দিতে হবে। অতঃপর Pin Number অপশনে পিন নম্বরটি দিতে হবে।

See: অনার্স রেজাল্ট দেখার নিয়ম

লগইন করলেই বের হয়ে যাবে ভর্তি পরীক্ষার ফলাফল। আর অফলাইনে ফলাফল দেখতে হলে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে NU। যাদের মোবাইলে ইন্টারনেট অপশন থাকেনা,

তারা খুব সহজেই মোবাইলে এসএমএসের মাধ্যমে অনার্স রেজাল্ট বের করতে পারবে। এর জন্য একটি মোবাইল অপারেটর থাকা প্রয়োজন। প্রথমে মোবাইলের মেসেজ অপশনে যেতে হবে।

অনার্স ৪র্থ বর্ষের রেজাল্ট ২০২২

অনার্স ১ম বর্ষের রেজাল্ট ২০২২ দেখার নিয়ম

এরপর টাইপ করতে হবে NU। এরপরে স্পেস দিয়ে পরীক্ষার কোর্স নাম লিখতে হবে। যেমন- অনার্স চতুর্থ বর্ষের ফলাফলের জন্য লিখতে হবে H4। সবশেষে স্পেস দিয়ে পরীক্ষার রোল

ডাউনলোড: অনার্স ৩য় বর্ষের রেজাল্ট ২০২২

নাম্বারটি লিখতে হবে। মেসেজটি লেখা শেষ হলে পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরে। আশা করি এ প্রক্রিয়ায় আপনারা খুব সহজেই অনার্স রেজাল্ট বের করতে সক্ষম হবেন।

এরপর স্পেস দিয়ে টাইপ করতে হবে ATHN।  অতঃপর আবার স্পেস দিয়ে আপনার রোল নাম্বারটি লিখতে হবে। মেসেজটি পাঠিয়ে দিতে হবে 16222 নাম্বারে।

অনার্স ৩য় বর্ষের রেজাল্ট দেখার নিয়ম

 অনলাইনে অনার্স রেজাল্ট দেখা খুব সহজ। এর জন্য শুধুমাত্র ইন্টারনেট সংযোগ থাকা প্রয়োজন। এর জন্য যা করতে হবে-

১. প্রথমে মোবাইলের ব্রাউজার এ গিয়ে   nu.ac.bd/results ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

২. অতঃপর ক্লিক করতে হবে মেনু অপশন এ। ৩.এরপর Honours Sub-menu অপশনে ক্লিক করতে হবে।

৪. অতঃপর আপনি যে বর্ষের ফলাফল বের করতে চান সে বর্ষের ওপর ক্লিক করতে হবে।

৫. সবশেষে আপনার রোল নাম্বার দিতে হবে। সাবমিট বাটনে ক্লিক করে অপেক্ষা করলে বের হয়ে যাবে অনার্স রেজাল্ট।

আপনি চাইলে প্রিন্ট অপশনে ক্লিক করে রেজাল্ট প্রিন্ট করে নিতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button