টেকনোলজি

[দেখুন] জন্ম নিবন্ধন সংশোধন ফি কত টাকা ২০২২

জন্ম নিবন্ধন বাংলাদেশের একটি মৌলিক অধিকার । প্রত্যেক নাগরিকের জন্য জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক।  একটি সন্তান জন্মগ্রহণ করার সাথে সাথে তার জন্ম নিবন্ধন করতে হবে ।

 শূন্য থেকে 45 দিন বয়সের শিশুর জন্ম নিবন্ধন করতে হলে অবশ্যই টিকা কার্ড  সরবরাহ করতে হবে । অনলাইন প্লাটফর্ম থেকে আপনার জন্ম নিবন্ধন সংশোধন করতে হলে বাংলাদেশ সরকারের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। আমরা পূর্বেই বলেছি জন্ম নিবন্ধন সংশোধন করার পদ্ধতি দুটো।

একটি হল জন্ম নিবন্ধন অফিস থেকে কাগজপত্র সংশোধন করে নেওয়া এবং অপরটি হল অনলাইন থেকে সংশোধন করে নেওয়া। নিম্নে অনলাইন থেকে জন্ম নিবন্ধন পত্র সংশোধন করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো

বন্ধুরা,  আপনারা অনেকেই জানতে চাচ্ছিলেন কিভাবে আপনারা জন্ম নিবন্ধন করতে হবে এবং জন্ম নিবন্ধন ফি কত । জন্ম-মৃত্যুর 45 দিন পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন ফি সম্পূর্ণভাবে ফ্রী করা হয়েছে।

মৃত্যুর 45 দিন হতে পাঁচ বছর পর্যন্ত কোনো ব্যক্তির জন্ম মৃত্যু নিবন্ধন ফি 25 টাকা। জন্মবার মৃত্যুর 5 বছর পর কোন ব্যক্তির জন্ম মৃত্যু নিবন্ধন সর্বসাকুল্যে 50 টাকা । জন্ম তারিখ ব্যতীত নাম পিতার নাম মাতার নাম ঠিকানা ইত্যাদি অন্যান্য তথ্য সংশোধনের জন্য আবেদন ফি 50 টাকা।

বাংলা ও ইংরেজি উভয় ভাষায় সনদের নকল সরবরাহ ৫০টাকা) সরকার নির্ধারিত ফি এগুলা হলেও আমদের দেশের অসাধু ব্যাক্তি এর চেয়ে বেশি টাকা দাবি করে। স্থান ভেদে এই টাকার পরিমান অনেক কম বেশি হয়ে থাকে।জন্ম নিবন্ধন ভুল সংশোধনের নিয়ম ।

আপনার অনেকে জানতে চাচ্ছিলেন কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন ।  সে প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন করব । আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।  কোন কারণে অথবা নিরাপত্তার স্বার্থে আপনার জন্ম নিবন্ধন যাচাই করার প্রয়োজন হতেই পারে ।

সেটা সমস্যা না । সমস্যা হচ্ছে অনেকেই জানেনা কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন করতে হয় । সেই প্রক্রিয়া আপনাদের সামনে ধীরে ধীরে এবং পুঙ্খানুপুঙ্খভাবে আলোচনা করব । আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

অনলাইনে জন্ম নিবন্ধন করতে/ যাচাই করতে এই লিঙ্কে ক্লিক করুন  http://bris.lgd.gov.bd। জন্ম নিবন্ধন হলো জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ ২০০৪ সনের ২৯ নং আইন এর আওতায় একজন মানুষের নাম, লিঙ্গ, জন্ম তারিখ ও স্থান, বাবা-মায়ের নাম,

তাদের জাতীয়তা এবং স্থায়ী ঠিকানা নির্ধারিত নিবন্ধক কর্তৃক রেজিস্টারে লেখা বা কম্পিউটারে এন্ট্রি প্রদান এবং জন্ম সনদ প্রদান করা। আপনি খুব কম সময়ের মধ্যে হাতে থাকা মোবাইল ফোন দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন  ।

সে প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন করব।  আশাকরি আপনাদের কাছে খুবই ভালো লাগবে জন্ম নিবন্ধন যাচাই করতে হলে আপনাকে অবশ্যই ওয়েবসাইটে https://everify.bdris.gov.bd/ ভিজিট করতে হবে ।

তারপর জন্ম নিবন্ধন 17 ডিজিট নাম্বার এবং জন্মতারিখ এবং ক্যাপচা কোড সঠিকভাবে সাবমিট করে সার্চ অপশনে ক্লিক করলে।  স্ক্রিনে আপনার জন্ম নিবন্ধন যাচাই করার সকল তথ্য দেখতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button