টেকনোলজি

ই পাসপোর্ট করার নিয়ম ২০২২ ক্লিক করে দেখুন

আপনারা কি পড়াশোনা সংক্রান্ত কাজে দেশের বাইরে যেতে চাচ্ছেন অথবা ঘুরতে অথবা চিকিৎসা জনিত কারণে দেশের বাইরে যেতে চাচ্ছেন?  তাহলে আপনাদের জন্য আমাদের এই আর্টিকেল।  এ আর্টিকেল এর মাধ্যমে আমি আপনাদেরকে জানানোর চেষ্টা করব কিভাবে আপনার পাসপোর্ট তৈরি করবেন ।

 ই-পাসপোর্ট বর্তমানে অনলাইনে করা  যায় । এক্ষেত্রে ভোগান্তি আরো কম।  আপনি আপনার কাজটি সম্পন্ন করতে পারবেন।  ই পাসপোর্ট তৈরি করার ফি আপনার কোন দালালের মাধ্যমে না দিয়ে সরাসরি বিকাশে এবং শিওর ক্যাশের মাধ্যমে করতে পারবেন।

 যেটা করা খুবই সহজ এবং আপনি হাতে থাকা স্মার্টফোন এবং কম্পিউটারের মাধ্যমে সম্পন্ন করতে পারবেন। এর মাধ্যমে আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা ই পাসপোর্ট তৈরি করবেন।

ই পাসপোর্ট করার নিয়ম ২০২২

পাসপোর্ট করার পূর্ণ নিয়ম জানতে হলে পাসপোর্ট অধিদপ্তরের অফিশিয়াল ওয়েবসাইটে। https://www.epassport.gov.bd/instructions/instructions  ভিজিট করুন। এ নিবন্ধনের মাধ্যমে আমি আপনাদেরকে জানাবো ই-পাসপোর্ট তৈরি করার নিয়ম ।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে সংক্রান্ত তথ্য জেনে নিতে পারবেন। ই পাসপোর্ট তৈরি করতে হলে আপনাকে অবশ্যই এই ওয়েবসাইটে ভিজিটhttps://www.epassport.gov.bd/onboarding  করতে হবে।

 এই ওয়েবসাইটে ভিজিট করার পর আপনার স্থায়ী ঠিকানা এবং উপজেলা সিলেক্ট করতে হবে । তারপর আপনার নাম এবং ইমেইল এড্রেস দিয়ে কন্টিনিউ অপশনে ক্লিক করতে হবে।

বাচ্চাদের ই পাসপোর্ট করার নিয়ম

এরপর আপনাকে ছয় সংখ্যার পাসওয়ার্ড দিতে হবে।  এবং নাম মোবাইল নাম্বার দিয়ে ক্রিয়েট একাউন্ট অপশনে ক্লিক করতে হবে। এরপর পরবর্তী নাম তথ্যগুলো দিলে আপনারা দেখতে পারবেন কিভাবে পাসপোর্ট তৈরি করা হয় ।

আজকে আমরা এ আর্টিকেল এর মাধ্যমে পাসপোর্ট তৈরি করার নিয়ম এবং কি ধরনের পাসপোর্ট করতে কত ধরনের কত টাকা খরচ হয়েছে।  তথ্য আপনাদের সামনে উপস্থাপন করব।  আশা করি আপনাদের কাছে খুবই ভালো লাগলো ।

আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন । আগারগাঁও , যাত্রাবাড়ী , পাসপোর্ট অফিস থেকে প্রাথমিকভাবে পাসপোর্ট দেওয়া শুরু করেছে পাসপোর্ট অধিদপ্তর। আপনারা চাইলে ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট তৈরি করতে পারেন ।

দালাল ছাড়া পাসপোর্ট করার নিয়ম

অবশ্যই ওয়েবসাইটের মাধ্যমে পাসপোর্ট তৈরি করতে হলে আপনাকে অবশ্যই এই ওয়েবসাইটে https://www.epassport.gov.bd/onboarding  ভিজিট করতে হবে ।

ই পাসপোর্ট এর নিয়মাবলী জেনে নিতে হবে । তারপরে আপনাকে অবশ্যই শিওর ক্যাশ এবং বিকাশ এর মাধ্যমে টাকা জমা দিতে হবে।  টাকা জমা দেয়ার পর আপনারা অনলাইনে আবেদন প্রক্রিয়া শেষ করবেন।

জরুরী পাসপোর্ট করতে কতদিন লাগে এ প্রশ্ন আপনাদের মনে রয়েছে । তাই আপনাদের প্রশ্নের উত্তর দিতে আমাদের এই আর্টিকেল।  আপনি যদি অতি জরুরী এবং জরুরী ভিত্তিতে পাসপোর্ট তৈরি করতে চান ।

আর্জেন্ট পাসপোর্ট করার নিয়ম

তাহলে আপনি দুই দিনে এবং 7 দিনে পেতে পারেন। 5 বছর মেয়াদী 48 পাসপোর্ট পেতে দিতে হবে 7500 টাকা । জরুরী ভিত্তিতে পাসপোর্ট পেতে হলে আপনাকে দিতে হবে পাঁচ হাজার 500 টাকা। তবে সাধারণ ভিত্তিতে পাসপোর্ট পেতে হলে আপনাকে সর্বোচ্চ 15 থেকে 21 দিন অপেক্ষা করতে হতে পারে।

তাহলে বন্ধুরা এই আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সকল তথ্য জানিয়ে দিলাম ।  আশা করি আপনারা বুঝতে পেরেছেন আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটে জানাবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button