টেকনোলজি

জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড ২০২২

আপনি চাইলে খুব কম সময়ের মধ্যে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন । সে প্রক্রিয়া এবং নিয়মাবলী আপনাদের সামনে উপস্থাপন করবো । আপনারা কি জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে চাচ্ছে?

তাহলে আপনাদের জন্য আমাদের এই আর্টিকেল । এ আর্টিকেল এর মাধ্যমে আপনাদের সকল তথ্য পরিপূর্ণভাবে আলোচনা করব । আপনারা ঘরে বসেই খুব কম সময়ের মধ্যে অনলাইন থেকে জন্ম নিবন্ধন ডাউনলোড করতে পারবেন।

জন্ম নিবন্ধন করা প্রতিটি শিশুর মৌলিক অধিকার। তাই বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন সকল নাগরিকের জন্য বাধ্যতামূলক বলে ঘোষণা করেছে। বর্তমানে বিভিন্ন ধরনের কাজে জন্ম নিবন্ধন সনদ বাধ্যতামূলক কাজে লাগে।

তাই আপনাদের কাছে অনুরোধ থাকবে আর্টিকেলে প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন এবং আপনার জন্ম নিবন্ধন কিভাবে করব সেই প্রক্রিয়াকে বলে জেনে নিন। জন্ম নিবন্ধন করা প্রতিটি শিশুর মৌলিক অধিকার ।

বাংলাদেশ সরকার জন্ম নিবন্ধন সকল নাগরিকদের জন্য বাধ্যতামূলক ভাবে ঘোষনা করেছে।  অনলাইনে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে পূর্ব মুহূর্তে কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে।

এসকল পদ্ধতি জানলে আপনার খুব কম সময়ের মধ্যে অনলাইন থেকে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে পারেন। তবে আপনাকে আগেও জন্ম নিবন্ধন সম্পর্কে জানতে হবে । জন্ম নিবন্ধন কেন এত গুরুত্বপূর্ণ । সেটা আপনার জানা প্রয়োজন।

জাতীয় পরিচয়পত্র প্রাপ্তি।বিবাহ নিবন্ধন। ড্রাইভিং লাইসেন্স ইস্যু। ভোটার তালিকা প্রণয়ন। ব্যাংক হিসাব খোলা। পাসপোর্ট ইস্যু। গ্যাস, পানি, টেলিফোন ও বিদ্যুৎ সংযোগ প্রাপ্তি।টিআইএন বা ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর প্রাপ্তি।উক্ত কারণ ছাড়া অন্যান্য ক্ষেত্রে জন্ম সনদের প্রয়োজন হয় ।

আমাদের এই আর্টিকেল এর মাধ্যমে আপনার সংক্ষিপ্তভাবে আলোচনা করলাম। বন্ধুরা , আমি আপনাদেরকে জানাবো কিভাবে আপনারা অনলাইনে জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করবেন । সে প্রক্রিয়া আপনাদের সামনে উপস্থাপন করছি।

আপনার খুব কম সময়ের মধ্যে কাজটি সম্পন্ন করতে পারবেন । আপনাকে প্রথমে অবশ্যই ওয়েবসাইটে ভিজিট করতে হবে। বাংলাদেশের জন্ম নিবন্ধন সনদ কার্যালয়ে বা br.lgd.gov.bd ওয়েব সাইটে প্রবেশ করলেই আপনারা জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করতে পারবেন।

আর এই ফরমটি PDF আকারে ডাউনলোড করতে পারবেন। যা দেখতে এ রকম হবে। এখান থেকে আপনারা খুব কম সময়ের মধ্যে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে পারবেন । যদি কোন ব্যক্তির জন্ম মৃত্যুর 45 দিনের মধ্যে আবেদন করা হয়।

তাহলে ঐ ব্যক্তির জন্ম বা মৃত্যু নিবন্ধন করার ক্ষেত্রে কোনো ফি নেওয়া হবে না। আপনার হাতে থাকা স্মার্টফোন এবং অনলাইন ব্যবহার করে আপনার জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে পারেন। অনলাইন ছাড়া অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন অবশ্যই করা যাবে।

সে ক্ষেত্রে আপনাদের কে আপনার নিকটস্থ ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ সিটি কর্পোরেশন অফিসে জন্ম নিবন্ধন ফরম ফিলাপ করে আবেদন করতে হবে। পিতা-মাতা জন্ম নিবন্ধন ছাড়া জন্ম নিবন্ধন সনদের আবেদন করা যাবে না । এই আইনটি প্রণয়ন করা হয়েছে 2021 সালের পহেলা জানুয়ারি ।

 আইনে বলা হয়েছে যে 2001 সালের পর থেকে জন্মগ্রহণকারী সকলের জন্য জন্ম নিবন্ধন করতে হলে অবশ্যই পিতা-মাতার জন্ম নিবন্ধন প্রয়োজন।  2001 সালের পূর্বে যেসকল ব্যক্তিবর্গ গ্রহণ করেছেন,  তাদের পিতা-মাতার জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবে না।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button