রকমারি

নামাজ নিয়ে উক্তি, কবিতা, ছন্দ, হাদিস, কোরআনের আয়াত এবং ইসলামিক গল্প [এখানে দেখুন]

নামাজ হচ্ছে সর্ব উত্তম ইবাদত। আজকে আমাদের এই পোস্টে আলোচনা করব নামাজ সম্পর্কে কয়েকটি উক্তি ও কবিতা নিয়ে। যেমন-নামাজ নিয়ে, এবাদত নিয়ে ও মদিনা নিয়ে। আপনারা যারা এইসব বিষয়ে বিভিন্ন উক্তি বা কবিতা জানতে চান?

তারা আমাদের এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ুন। এই পোস্টটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়লে আপনারা উপরিউক্ত সকল বিষয়ে জানতে পারবেন। ইসলাম হচ্ছে আল্লাহ তাআলার একমাত্র ধর্ম। ইসলামের মূল ভিত্তি হচ্ছে পাঁচটি।

যেমন- কালিমা, নামাজ, রোজা, হজ ও যাকাত। আল্লাহ তাবলা জিন ও মানব জাতিকে দুনিয়াতে প্রেরন করেছেন আল্লাহর এবাদত করার জন্য। আল্লাহর এবাদত এর মধ্যে নামাজ হচ্ছে একটি।

নামাজ আল্লাহ তাআলার সর্বোত্তম ইবাদত। আল্লাহ তাআলা প্রত্যেক মুসলমানের উপর পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন। প্রত্যেক ব্যক্তিকে আল্লাহর নির্দেশে দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করতে হয়।

আল্লাহ তাআলা পবিত্র কুরআনে অনেক জায়গায় নামাজের কথা বর্ণনা করেছেন। যে ব্যক্তি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় না করে সে কখনো জান্নাতে যাওয়ার কথা চিন্তা করতে পারবেনা। কারণ নামাজ হচ্ছে জান্নাতে প্রবেশ করার চাবি।

কেউ যদি দৈনিক এক ওয়াক্ত ফরজ নামাজ ও আদায় না করে তাহলে তার জন্য তাকে জাহান্নামের অনেক কঠিন শাস্তি ভোগ করতে হয়। যে ব্যক্তি দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় না করে সে কখনো আল্লাহর প্রকৃত মুমিন বান্দা হয়ে উঠতে পারে না।

তাই আমাদের প্রত্যেক মুসলমান ব্যক্তির উচিৎ দৈনিক পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা। আল্লাহ তাআলা প্রতিটি মুসলমানের উপর দৈনিক যে পাঁচ ওয়াক্ত নামাজ ফরজ করে দিয়েছেন সে নামাজগুলো হচ্ছে ফজর, যোহর, আসর, মাগরিব ও এশা।

পাঁচ ওয়াক্ত নামাজ নিয়ে অনেকেই তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উক্তি আপলোড দিয়ে থাকে। আর এর জন্য আমরা আমাদের ওয়েবসাইটে সুন্দর সুন্দর কতগুলো নামাজের উক্তি প্রকাশ করেছি।

আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে সেগুলো দেখতে পারবেন। আল্লাহ তাআলা তার এবাদত এর জন্যই মানুষ ও জিন জাতিকে সৃষ্টি করেছেন। বিভিন্নভাবে আল্লাহর এবাদত করা যায়।

ইহকালে আল্লাহ তাআলার ইবাদত করলে পরকালে এর ফল স্বরূপ আল্লাহ তাআলা তাকে পরকালে জান্নাত দান করেন। জান্নাত হচ্ছে শান্তির স্থান। একজন প্রকৃত মুমিন বান্দা সারাক্ষণ আল্লাহর এবাদতে মগ্ন থাকে।

যত বেশি বেশি আল্লাহর এবাদত করা যায় আল্লাহ তাআলা ততই খুশি হন। যে ব্যক্তি দুনিয়াতে আল্লাহ তাআলার ইবাদত না করবে তাকে মৃত্যুর পর অনেক কঠিন শাস্তি ভোগ করতে হবে। এবাদত নিয়ে আমাদের ওয়েবসাইটে কতগুলো কবিতা আপলোড দেওয়া হয়েছে।

আমরা যদি এবাদত নিয়ে বিভিন্ন কবিতা লিখতে চান বা পড়তে চান তাহলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে আপনারা তা দেখতে পারবেন বা পিডিএফ ফাইলে ডাউনলোড করে রাখতে পারবেন।

মদিনা হচ্ছে একটি পবিত্র জায়গা। কাফেরদের জুলুম-অত্যাচারের হাত থেকে রক্ষা পাবার জন্য আল্লাহ তাআলার নির্দেশে আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে মদিনায় হিজরত করেছিলে

এবং সেখানে বসবাস করেছিলেন। আর এই মদিনা নিয়ে অনেকেই তাদের যোগাযোগ মাধ্যমে বিভিন্ন উক্তি, স্ট্যাটাস, ছবি, ছন্দ, কবিতা ইত্যাদি আপলোড দিতে চায় বা পড়তে চায়। আর এসব বিষয় জানার জন্য বা ডাউনলোড করার

জন্য অনেকেই বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করে থাকে। তাই আমরা আমাদের ওয়েবসাইটেও মদিনা নিয়ে কতগুলো কবিতা আপলোড দিয়েছি। আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে সেগুলো দেখতে পারবেন এবং ডাউনলোড করতে পারবেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button