ইসলামিক

নিজের আকীকা নিজে করা যায় (এখানে দেখুন)

আপনারা কি আকিকা সম্পর্কে জানতে চাচ্ছেন? অথবা নিজের আকিকা নিজে করা যায় কিনা এই বিষয়ে জানতে চাচ্ছেন? অথবা আকিকার জন্য ছাগলের বয়স কত হতে হবে এই সকল বিষয়ে জানতে চাচ্ছেন?

যদি আপনার উক্ত সকল বিষয়ে জানতে আগ্রহী থাকেন তাহলে আমাদের এই পোস্টটি পড়ুন। আমরা আজকে আমাদের এই পোষ্টের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করব নিজের আকিকা নিজে করা যায় কিনা এই বিষয়টি নিয়ে।

এছাড়াও আপনারা এই পোস্টটি পড়লে জানতে পারবেন যে আকিকার জন্য ছাগলের বয়স কত হতে হয় এই বিষয়টি এবং আকিকার পশুর চামড়া কি করতে হয় এই বিষয়টি সম্পর্কে। আকিকা হচ্ছে আল্লাহ তায়ালার একটি এবাদত।

সন্তানের প্রতি প্রত্যেক পিতা মাতারই কর্তব্য রয়েছে। তেমনি সন্তান জন্মদানের পর এই সন্তানের আকিকা দেওয়াও পিতা-মাতার একটি কর্তব্য। যা অনেক আলেমরাই মনে করেন যে সুন্নতে মুয়াক্কাদা।

আল্লাহতায়ালা প্রত্যেক পিতা-মাতাকেই তার সন্তানের জন্য আল্লাহর শুকরিয়া স্বরূপ আকিকা দিতে বলেছেন। আকিকা হচ্ছে সন্তান জন্মদানের পর আল্লাহর শুকরিয়া স্বরূপ আল্লাহর রাস্তায় পশু কোরবানি করা।

এক্ষেত্রে আল্লাহ তায়ালা সন্তানের সকল বালা-মুসিবত দূর করে দেন। আকিকা দেওয়ার কিছু নিয়মকানুন রয়েছে  সেই নিয়ম মেনেই আকিকা দিতে হয়। তা নাহলে আকিকা বৈধ হয় না।

যেমন, কেউ যদি আকিকা দিতে চায় সে ক্ষেত্রে সন্তান ভূপৃষ্ঠ হওয়ার সপ্তম দিনে আকিকা দেওয়া সবচেয়ে উত্তম। কেউ যদি অভাবের কারণে বা কোন সমস্যার কারণে সপ্তম দিনে সন্তানের আকিকা দিতে না পারে?

তাহলে সে ক্ষেত্রে সে 14তম দিনেও আকিকা দিতে পারবে বা সে চাইলে 21 তম দিনেও আকিকা দিতে পারবে। কিন্তু কারো পিতা-মাতা যদি অভাবের কারণে শিশু অবস্থায় তার আকিকা দিতে না পারে

তাহলে সে ক্ষেত্রে সে প্রাপ্তবয়স্ক হয়ে নিজের আকিকা নিজেই দিতে পারবে। কেউ যদি নিজের আকিকা নিজেদের তাহলে সেটিও বৈধ হবে ইনশাআল্লাহ। আকিকা দেওয়ার কিছু নিয়ম কানুন রয়েছে।

আকিকা দেওয়ার জন্য আল্লাহর রাস্তায় পশু উৎসর্গ করতে হয়। তবে পশু উৎসর্গ করার ক্ষেত্রে নির্দিষ্ট কতগুলো পশু আকিকা দেওয়া যায়। আকিকা দেওয়ার ক্ষেত্রে পশুর বয়স ও হিসাব করা হয়ে থাকে।

কারণ পশু যদি আকিকা দেওয়ার উপযুক্ত না হয় তাহলে তার আকিকা দেওয়া হবে না। নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, কেউ যদি তার ছেলে সন্তানের আকিকা দিতে চায় তাহলে সে দুটি ছাগল কুরবানী করবে।

আর কেউ যদি তার কন্যা সন্তানের জন্য আকিকা দিতে চায় তাহলে তাকে একটি ছাগল কুরবানী করতে হবে। সেক্ষেত্রে ছাগলের বয়স হতে হবে এক বছর। ছাগলের বয়স যদি এক বছর না হয় তাহলে ছাগলটি আকিকা দেওয়ার উপযুক্ত হবে না।

আকিকা হচ্ছে সন্তানের নিরাপত্তার জন্য আল্লাহর রাস্তায় পশু উৎসর্গ করা। আকিকা দেওয়ার পর অনেকেই বুঝতে পারেন না যে পশুর চামড়া কি করা হবে। তাই আমরা এই পোস্টের এ বিষয়ে আলোচনা

করেছি আকিকা দেওয়ার জন্য যে পশু জবাই করা হবে সেই পশুটির গোশত তিন ভাগে ভাগ করতে হবে। একভাগ নিজেরা রাখতে পারবে। অন্য একভাগ গরিব মিসকিনকে

দান করতে হবে। আরঅন্য একভাগ আত্মীয়- স্বজনদেরকে হাদিয়া দিতে হবে। আর পশুর চামড়া বাজারে বিক্রি করে সেই বিক্রয়কৃত টাকা গরিবদের দান করে দিতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button