রকমারি

প্রতি কেজি রডের দাম ২০২২ (ক্লিক করে দেখুন) ১ কেজি রডের দাম কত

কংক্রিটের বাড়ি তৈরি করার ক্ষেত্রে সর্বোৎকৃষ্ট যে জিনিসের প্রয়োজন হয়। সেটা হচ্ছে ইট বালি সিমেন্ট এবং রডের কিন্তু আপনারা ইট স্থানীয় ভাটা থেকে কিনতে পারেন। কিন্তু রড আন্তর্জাতিক বাজারে দামের উপর নির্ভরশীল।

আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে তাদের সঙ্গে বর্তমান সময়ে রডের দাম কত টাকা নির্ধারণ করা হয়েছে। সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির কারণে ধীরে ধীরে বৃদ্ধি পেয়েছে।

এতে বিভিন্ন কোম্পানিগুলো কাজের গতি কমিয়ে দিয়েছেন। আজকে আমার এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বর্তমান সময়ে রড কত টাকা করে বিক্রি হচ্ছে। সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

সুতরাং কথা না বাড়িয়ে আমাদের সাথেই থাকুন। বাজারে বিভিন্ন নামিদামি ব্র্যান্ডের  রড কিনতে পাওয়া যায়। এর মধ্যে বিএসআরএম, আবুল খাইর স্টিল গুলো সবচাইতে বেশি ব্যবহার করা হয়।

মাত্র ছয়মাস আগে গত বছরের সেপ্টেম্বরে বাজারে ভালো মানের (৬০ গ্রেডের ওপরে) প্রতি টন রডের দাম ছিল ৬৯ থেকে ৭০ হাজার টাকা।সেটি অক্টোবর থেকে বাড়তে বাড়তে এখন প্রতি টন দাঁড়িয়েছে ৮৮ হাজার টাকা।

ঘরবাড়ি ও স্থাপনা নির্মাণের অন্যতম প্রধান এই উপকরণের দাম ছয় মাসের ব্যবধানে প্রতি টনে বেড়েছে ১৮ থেকে ১৯ হাজার টাকা। রড ব্যবসায় সংশ্লিষ্টরা বলছেন বিশ্ববাজারে কাঁচামালের দাম

এবং জাহাজ ভাড়া ব্যাপকভাবে বেড়ে যাওয়ায় রডের দাম বেড়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দাম বাড়ছে বলে জানিয়েছে উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো। এছাড়া উৎপাদনকারীদের সিন্ডিকেটের কারণে রডের দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

বর্তমান সময়ে রড সবচাইতে প্রয়োজননীয় একটি জিনিস। কারণ রড দিয়ে সব ধরনের কংক্রিট বসতি স্থাপন করা হয়। বাজারে একেএস, বিএসআরএম ব্র্যান্ডের সহ বেশ কিছু নামিদামি ব্র্যান্ডের

ভালো মানের রড কিনতে পাওয়া যায়। বাজারে এমন ইস্পাত কারখানা আছে তিরিশটি এবং সনাতন পদ্ধতির কারখানা আছে 100 টার মত। বছরে দেশের ব্যাপক রডের চাহিদা রয়েছে।

বছরে দেশে রডের চাহিদা 50 থেকে 55 লাখ টন। সে হিসেবে মাসে গড়ে প্রায় 4 থেকে 5 লাখ টন রড দরকার হয়। রড তৈরির কাঁচামাল হলো পুরনো লোহার টুকরা, কাঁচামাল, সরাসরি আমদানি করে 60 থেকে 70 শতাংশ চাহিদা পূরণ করে।

উৎপাদনের বাকি প্রায় 30 থেকে 40 শতাংশের জাহাজ শিল্প এবং লোকাল বর্জ্য থেকে আসে। বর্তমান সময়ে বাজারে রডের দাম তুলনামূলক আকাশছোঁয়া।

আজকে আমার এই পোষ্টের মাধ্যমে বিএসআরএম রডের বর্তমান বাজার মূল্য কত টাকা হয়েছে। সে সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়লে সম্পর্কে বিস্তারিত তথ্য জানা হয়ে যাবে।

বর্তমান সময়ে বিএসআরএম ব্র্যান্ডের পণ্য বিক্রি করা হচ্ছে 92 হাজার টাকায়। সে ক্ষেত্রে প্রতি কেজি রডের দাম পড়ছে 92 টাকা। এবছরের ফেব্রুয়ারি থেকে মার্চ  মাসে রডের চাহিদা ব্যাপক থাকে।

এসময় সিন্ডিকেট করে রডের দাম বাড়ানো হয়েছে বলে মনে করছে সংশ্লিষ্ট খাতে ব্যক্তি। আশা করি এই পোষ্টের মাধ্যমে আপনাদের সামনে বিস্তারিত তথ্য জানতে পেরেছে। আরও কোন তথ্য পেতে চাইলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করে জানতে পারেন।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button