উৎসব

শবে বরাতের নামাজের নিয়ম, দোয়া, নিয়ত ও ফজিলত [উদাহরণসহ এখানে দেখুন]

শবে বরাতের নামাজের নিয়ম আপনারা অনেকেই জানতে চাচ্ছিলেন। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে আপনাদের জানাবো। শবে বরাতের নামাজের নিয়ম সম্পর্কে। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন

এবং শবে বরাতের নামাজ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। শবে বরাত নামাজের নিয়ম এবং শবে বরাতের নামাজ কিভাবে পড়তে হয়, আপনারা আমাদের এই পোস্ট থেকে জানতে পারবেন।

শবে বরাতের নামাজ নফল ইবাদত, শবে বরাতের নামাজ নফল ইবাদত। নবী করীম সাল্লাহু সালাম পছন্দ করতেন। তিনি শবে বরাতের নামাজের নিয়ম যথাযথভাবে আদায় করতে বলেছেন।

শবে বরাতের নামাজের নিয়ম

তাহলে বন্ধুরা এ পোস্টের মাধ্যমে আপনাদের সকল তথ্য জানাতে চেষ্টা করছি। আশা করি আপনাদের কাছে ভালো লাগবে। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ দিয়ে পড়ুন।

সুপ্রিয় পাঠাক, কেমন আছেন আপনারা সবাই। আজকে আপনাদের সামনে শবে বরাতের তাৎপর্য বিশ্লেষন আপনাদের সামনে উপস্থাপন করব। আশাকরি আপনাদের কাছে কি ভালো লাগবে।

হিজরি বর্ষপঞ্জির শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাতটি বিশ্ব মুসলিম সমপ্রদায়ের কাছে অত্যন্ত পবিত্র ও মহিমান্বিত। মহান আল্লাহ এ রাতে বান্দাদের জন্য তাঁর অশেষ রহমতের দরজা খুলে দেন।

লাইলাতুল বরাতের নামাজের নিয়ত

মহিমান্বিত এ রজনীতে ধর্মপ্রাণ মুসলমানরা বিগত জীবনের সব ভুল-ভ্রান্তি, পাপ-তাপের জন্য গভীর অনুশোচনায় মহান আল্লাহর দরবারে সকাতরে ক্ষমাপ্রার্থনা করেননফল নামাজ, জিকির-আজকার, কোরআন মজিদ

See: শবে বরাতের নামাজের নিয়ম

তিলাওয়াতের মধ্যদিয়ে বিনিদ্র রাত কাটিয়ে বিনম্র প্রার্থনা করেন ভবিষ্যৎ জীবনে পাপ-পঙ্কিলতা পরিহার করে পরিশুদ্ধ জীবনযাপনের জন্য। একইসঙ্গে মরহুম আত্মীয়-স্বজনসহ চিরবিদায় নেয়া মুসলিম নর-নারীর কবর জিয়ারত করে তাদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করেন।

18 মার্চ রোজ শুক্রবার থেকে দিবাগত রাতে শবে বরাত বাংলাদেশসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর ডে পালন করা হবে। শবে বরাতকে বলা হয় সৌভাগ্যের রাত বা রজনী। মহিমান্বিত ও অতি পবিত্র এই রজনীতে

শবে বরাতের নামাজের নিয়ম ২০২২

পরম করুনাময় অসিম দয়ালু আল্লাহ রাব্বুল আল আমীন তাঁর সৃষ্ট জীবের গুনাহ মাপ ও ভাগ্য নির্ধারন করেন। তাই এই রাতকে ধর্মপ্রাণ মুসলমানগণ ইবাদত বন্দেগির মধ্য দিয়ে পালন করেন।

Check: শবে বরাতের নামাজের নিয়ম ও নিয়ত

আগামী 18 মার্চ শুক্রবার দিবাগত রাতে পবিত্র শবে বরাত উদযাপিত হবে। তাহলে বন্ধুরা আজকে আমরা এই পোস্টের মাধ্যমে আপনাদের  জানাতে পেরেছি। আশা করি , আরও কোন তথ্য জানতে চাইলে আপনার আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিন।

গত বৃহস্পতিবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনের বায়তুল মুকাররম সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন  ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো: ফরিদুল হক খান।

শবে বরাতের নামাজের নিয়ম ও ফজিলত, দোয়া

যেহেতু ঐদিন চাঁদ দেখা যায়নি তাই 18 মার্চ নিয়ম অনুযায়ী শবে বরাত উদযাপন করা হবে ঐদিন দিবাগত রাত থেকেই সারারাত মুসলিম সকল বান্দা আল্লাহর দরবারে ইবাদত-বন্দেগী করবেন।

অনেকেই 13 , 14 এবং 15 শাবান রোজা রাখেন। তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আপনাদেরকে শবেবরাতে তাৎপর্যপূর্ণ বিশ্লেষণ উপস্থাপন করলাম।

অনেকে রোজা রাখেন, দান-খয়রাত করেন। অতীতের গুনাহের জন্য ক্ষমাপ্রার্থনা ও ভবিষ্যৎ জীবনের কল্যাণ কামনা করে মোনাজাত করেন। শবে বরাত মাহে রমজানেরও আগমনী বার্তা দেয়।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button