এসএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২৩ (Marksheet with Number) কারিগরি রেজাল্ট দেখার নিয়ম

এসএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২৩ (Marksheet with Number) কারিগরি রেজাল্ট দেখার নিয়ম

শিক্ষার্থী বন্ধুরা তোমরা সবাই জানো যে মহামারী করোনাভাইরাস শিক্ষাব্যবস্থাকে স্থবির করে তুলেছে। শিক্ষা ব্যবস্থায় নেমেছে এক অনিশ্চয়তা। প্রায় দেড় বছর যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ছিল।

যার ফলে 2023 সালে যারা এসএসসি পরীক্ষা দিয়েছে তাদের পরীক্ষার নিয়মে বেশ পরিবর্তন এসেছে। যেখানে 100 নম্বরের পরীক্ষা নেওয়া হতো সেখানে এবার 50 নম্বরের পরীক্ষা নেওয়া হয়েছে।

50 নম্বরের মধ্যে 12 নম্বর  নৈবিত্তিক এবং বাকি নম্বর সৃজনশীলের ওপর বরাদ্দ করা হয়েছে। এছাড়াও পরীক্ষার সময়সূচিতে পরিবর্তন এসেছে। তিন ঘন্টার জায়গায় পরীক্ষা নেওয়া হয়েছে দেড় ঘণ্টায়।

এসএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২৩

আগামী 30 ডিসেম্বর 2023 সালে এসএসসি পরীক্ষার ফলাফল একযোগে প্রকাশ করা হবে।আমাদের আজকের পোষ্টে এসএসসি পরীক্ষার ফলাফল বের করার নিয়ম গুলো বিস্তারিত আলোচনা করা হয়েছে।

এবছরের এসএসসি ভোকেশনাল রেজাল্ট প্রকাশ করা হবে 30 ডিসেম্বর 2023 সালে। এবছরের যারা ভোকেশনাল এসএসসি পরীক্ষা দিয়েছে তাদের পরীক্ষার নিয়মে বেশ পরিবর্তন এসেছে।

এবছর ভোকেশনাল থেকে প্রায় চার লাখ শিক্ষার্থী এসএসসি পরীক্ষা দিয়েছে। এসএসসি ভোকেশনাল রেজাল্ট অনেকগুলো পদ্ধতিতে বের করা যায়। যেমন- অনলাইনের মাধ্যমে, এসএমএসের মাধ্যমে, মোবাইল অ্যাপস এর মাধ্যমে।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড রেজাল্ট ২০২৩

আজকের পোস্টে আমরা সবগুলো পদ্ধতি নিয়ে আলোচনা করেছি। পোষ্টের শুরু থেকে শেষ পর্যন্ত পড়লে আশা করি আপনারা নিজেরাই রেজাল্ট বের করতে সক্ষম হবেন। সুতরাং পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন।

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ঢাকায় অবস্থিত। প্রায় 67 বছর ধরে কারিগরি শিক্ষা বোর্ডের কার্যক্রম চলছে। কারিগরি শিক্ষা বোর্ড এর এসএসসি এবং এইচএসসি পরীক্ষার নিয়ম এ কিছুটা পার্থক্য রয়েছে। কারিগরি শিক্ষা বোর্ড থেকে এসএসসি শেষ করতে সময় লাগে দুই বছর এবং

এইচএসসি শেষ করতে সময় লাগে দুই বছর। এছাড়াও ইঞ্জিনিয়ারিং-এর ডিপ্লোমা কোর্স রয়েছে যা শেষ করতে সময় লাগে চার বছরের মত। কারিগরি শিক্ষা বোর্ডের বর্তমান চেয়ারম্যান হলেন আব্দুল্লাহ আল মাহমুদ জামান।

ভোকেশনাল রেজাল্ট দেখার নিয়ম

আমাদের আজকের পোষ্টে কারিগরি শিক্ষা বোর্ডের এসএসসি পরীক্ষার রেজাল্ট কিভাবে বের করতে হয় সে সকল নিয়ম নিয়ে আলোচনা করা হয়েছে। সুতরাং বলতে পারি আজকের পোস্টটি আপনাদের জন্য খুবই কার্যকরী।

দেখুনঃ এসএসসি ভোকেশনাল রেজাল্ট ২০২৩

বর্তমানে অনলাইন পদ্ধতিতে যেকোনো পরীক্ষার রেজাল্ট কয়েক সেকেন্ডে বের করা যায়। অনলাইন পদ্ধতি সর্বাধিক জনপ্রিয়। বাংলাদেশের যেকোন প্রান্তে বসে ফলাফল বের করা যায়। অনলাইনে ফলাফল বের করতে হলে যা করতে হবে তা হল-

১. প্রথমে শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। ওয়েবসাইট হলো- https://eboardresults.com.

২. এরপর ক্লিক করতে হবে Equivalent অপশনটিতে।

৩. এরপর এক্সাম টাইপ অপশন এ ক্লিক করে সিলেক্ট করতে হবে Equivalent অপশনটি।

৪. অতঃপর পরীক্ষার সালটি নির্বাচন করতে হবে। যেমন- আপনি যদি 2023 সালের পরীক্ষার্থী হয়ে থাকেন তবে 2023 সালে ক্লিক করতে হবে।

৫. এরপর পরীক্ষার বোর্ড সিলেক্ট  করতে হবে। ৬.সবশেষে নিজের রোল নাম্বার এবং রেজিস্ট্রেশন নাম্বার দিতে হবে।

এভাবে অনলাইনের মাধ্যমে খুব সহজেই ফলাফল বের করা যায়। আশা করি আজকের পোস্টটির মাধ্যমে আপনারা উপকৃত হয়েছেন।

এসএমএসের মাধ্যমে ভোকেশনাল রেজাল্ট 2023

অনেকের মোবাইলে ইন্টারনেট অপশন থাকেনা। তাদের জন্যই আজকের পোস্ট করা হয়েছে। আপনার অফলাইনেও ভোকেশনাল রেজাল্ট বের করতে পারবেন। তাও আবার অল্প সময়ে।

এর জন্য জন্য প্রথমে মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে SSC। এরপরে স্পেস দিয়ে যে বোর্ডের রেজাল্ট বের করতে চান সে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখতে হবে।এরপর আবার স্পেস দিয়ে রোল নাম্বার লিখতে হবে। সবশেষে স্পেস দিয়ে পরীক্ষার সাল লিখতে হবে।

মেসেজ পাঠিয়ে দিতে হবে 16222 নম্বরের। রিপ্লে মেসেজ এর মাধ্যমে রেজাল্ট জানিয়ে দেওয়া হবে। একটি উদাহরণের মাধ্যমে প্রক্রিয়াটি দেখানো হলো- SSC VOC 123456 2023

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে শিক্ষা বিষয়ক সকল তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়।