নামাজ

তারাবির নামাজ কত রাকাত [তারাবির নামাজ ২০ & ৮ রাকাতের দলিল] ক্লিক করে দেখে নিন

সুপ্রিয় বন্ধুরা, এসে গেল রমজান মাস। এই রমজান মাসে সবাই তারাবি নামাজ পড়তে চায়। কিন্তু তারাবির নামাজ কয় রাকাত সেটা নিয়ে অনেকেই দ্বিধাদ্বন্দ্বে থাকে।

তাই আজকে আমরা এ পোস্টের মাধ্যমে তারাবির নামাজ কত রাকাত  তারাবির নামাজ পড়ার নিয়ম, সে তথ্য উপস্থাপন করব। আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনযোগ দিয়ে পড়ুন। আশা করি আপনারা সকল ধরনের তথ্য জানতে পারবেন।

সুতরাং বন্ধুরা আপনারা যারা রমজান মাসে তারাবির নামাজ পড়বেন। অবশ্যই সঠিক তথ্য জেনে তারাবির নামাজ আদায় করবেন। তাহলে বন্ধুরা কেমন লাগলো আজকের আর্টিকেল। কমেন্ট করে আপনার গুরুত্বপূর্ণ মতামত পেশ করবেন।

তারাবির নামাজ কয় রাকাত এবং কিভাবে পড়তে হয়। অনেকেই এটা জানে না। আজকে আমরা এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজ পড়ার নিয়ত এবং নিয়ম সম্বন্ধে জানাবো।

 আমাদের কোন কোন মসজিদে তারাবির নামাজ 20 রাকাত পড়া হয় আবার কোন কোন মসজিদে 8 রাকাত পড়া হয়। আমার প্রশ্ন হচ্ছে যারা আট রাকাত পড়েন তারা 20 রাকাত নামাজ কখনো পড়ে না?

তারাবির নামাজ কত রাকাত

তারাবির সালাত এক ধরনের নফল সালাত.এর নির্দিষ্ট কোন সালাদের কথা বলা হয়নি। দুই রাকাত করে 8 রাকাত, 10 রাকাত, ২০ রাকাত,৩০ রাকাত যার যতটুকু সামর্থ্য রয়েছে তিনি কতটুকু পড়বে। এরকম উল্লেখ করা হয়েছে।

তারাবির নামাজ কে বলা হয় মূলত রাতের সালাত মানে কিয়ামুল লাইল। তাহলে বন্ধুরা, এই পোস্টের মাধ্যমে আপনাদের তারাবির নামাজ কয় রাকাত। সেটা জানিয়ে দিলাম। আপনারা যারা সৌদি আরবে বসবাস করছেন।

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি ২০২২

তাদের জন্য আমাদের এই ওয়েবসাইটে তারাবির নামাযের রাকাত সম্পর্কে জানাবো। বৈশ্বিক মহামারী করোনাভাইরাস এর কারণে আবার ঊর্ধ্বমুখী হওয়ার দুই প্রধান মসজিদে তারাবির নামাজ 20 রাকাতের পরিবর্তন করার নির্দেশ দিয়েছে সৌদি আরবের বাদশা।

তারাবির নামাজ পড়ার নিয়ম, নিয়ত এবং দোয়া

দেশটির রাষ্ট্রীয় সংস্থা এই নিউজটি জানিয়েছে। সৌদির দুই প্রধান মসজিদের সম্পর্ক বিষয়ক প্রধান শেখ আব্দুর রহমান আল সুদাইস বলেন, তারাবি নামাজ ২০ রাকাত থেকে কমিয়ে ১০ রাকাত করা হচ্ছে।

তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে তারাবির নামাজের কত রাকাত সে তথ্য জানিয়ে দিলাম। আশাকরি আপনাদের কাছে ভালো লাগবে। আরও কোন তথ্য জানতে চাইলে আমাদের ওয়েবসাইটের কমেন্টে জানাবেন। আমরা সে অনুযায়ী সকল ধরনের তথ্য সরবরাহ করব।

তারাবির নামাজ ২০ & ৮ রাকাতের দলিল

আপনার অনেকে প্রশ্ন করেন, তারাবির নামাজ সুন্নত না নফল। আজকে আমরা আপনাদের সকল ধরনের প্রশ্নের উত্তরে পোস্টের মাধ্যমে জানাব। অনেকেই বলেন যে, তারাবির নামাজ সুন্নত আবার অনেকে বলেন তারাবির নামাজ হচ্ছে নফল।

এটা নিয়ে অনেকের মধ্যে দ্বিধাদ্বন্দ্ব কাজ করে। তবে আপনার মনে রাখতে হবে তারাবির নামাজ সকল পুরুষের জন্য সুন্নতে মুয়াক্কাদা। পুরুষ মসজিদে জামাতের সাথে আর মহিলাগণ ঘরে পড়বে।

তাহলে বন্ধুরা এই পোষ্টের মাধ্যমে আমি আপনাদের জানালাম তারাবির নামাজ সুন্নত না নফল। তারাবির নামাজ বিশ রাকাত না চার রাকাত এই ব্যাপারে কোনো স্পষ্ট হাদিস নেই।  কেননা রাসুল সাঃ মাঝে  মাঝে আট রাকাত অথবা ষোল অথবা বিশ রাকাত তারাবি আদায় করতেন। কিন্তু নিয়মিত বিশ  রাকাত আদায় করতেন না।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button