নামাজ

আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ম এবং নিহত ক্লিক করে দেখুন

ইসলামের পাঁচটি স্তম্ভ রয়েছে। আর সেগুলো হলো কালেমা, নামাজ, রোজা, হজ ও জাকাত। এরমধ্যে নামাজ আল্লাহর কাছে অধিক প্রিয় ইবাদত। নামাজের মাধ্যমে মনে পরিশুদ্ধতা লাভ করা যায়। যে কোন প্রকারের কষ্ট, চিন্তা দূর করার একমাত্র উপায় হলো নামাজ।

নামাজে যত কম ভুল হয় ততবেশি সওয়াব পাবার সম্ভাবনা থাকে। তাই আমাদের উচিত ভুল পরিহার করে নামাজ আদায় করা। নামাজ সম্পর্কে হাদিসে বলা হয়েছে -“সজাগ দৃষ্টি রেখ সমস্ত নামাজের প্রতি এবং মধ্যবর্তী নামাজের প্রতি।

আর আল্লাহর সামনে আদব সহকারে দাড়াও। (সূরা: বাকারা, আয়াত: ২৩৮)। কেবলমাত্র আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য নামাজ আদায় করা উচিত। পাঁচ ওয়াক্ত নামাজ আদায়ের মাধ্যমে আমরা আল্লাহর সাথে কথা বলার সুযোগ পাই।

সুতরাং একজন মুসলিম হিসেবে আমাদের উচিত 5 ওয়াক্ত নামাজ আদায় করা। আসরের চার রাকাত ফরজ নামাজ আদায়ের নিয়ম আজকের পোস্টে আলোচনা করা হয়েছে। নামাযের শুরুতে প্রথমে অজু করে নিতে হবে।

এরপর সোজা হয়ে দাঁড়িয়ে জায়নামাজের দোয়া পড়তে হবে। এরপর আসরের চার রাকাত ফরজের নিয়ত বলতে হবে। আল্লাহু আকবার বলে সূরা ফাতিহা এবং যেকোনো একটি সূরা পড়তে হয়।

এরপর সুবহানা রব্বিয়াল আযীম পড়তে হবে। এটি 3, 5 অথবা 7 বার বলতে হবে। এরপর সামিয়া লিমান হামিদা রব্বানা লাকাল হামদ বলে সিজদা দিতে হবে। সেজদায় সুবহানা রাব্বিয়াল আলা 3,5 অথবা 7 বার পড়তে হবে।

এরপর আল্লাহু আকবার বলে পুনরায় সেজদা দিতে হবে। এভাবেই দ্বিতীয় রাকাত আদায় করতে হবে। তবে দ্বিতীয় রাকাতে সিজদা দেওয়ার পর তাশাহুদ পড়তে হবে। এরপর তৃতীয় রাকাতে শুরু করতে হবে।

তৃতীয় রাকাতে সিজদার পর সরাসরি চতুর্থ রাকাত শুরু করতে হবে। চতুর্থ রাকাতে সিজদার পর তাশাহুদ, দুরুদে ইব্রাহিম এবং দোয়া মাসুরা পাঠ করে সালাম ফেরাতে হবে। মোনাজাতের মাধ্যমে নামাজ শেষ করতে হবে।

যেকোনো নামাজের শুরুতে প্রথম নিয়ত পাঠ করতে হয়। নিয়ত বাংলা অথবা আরবি যেকোনো এক ভাবে পড়া যায়। আমরা যেভাবে নিয়ত পড়িনা কেনো আল্লাহতালা আমাদের ভাষা বুঝতে পারেন।

আপনাদের মধ্যে অনেকেই আসরের চার রাকাত ফরজের নিয়ত জানেনা। তাই আমরা আজকের পোষ্টে আসরের চার রাকাত ফরজের নিয়ত নিয়ে আলোচনা করেছি।

আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত আরবি উচ্চারণঃ নাওয়াইতুয়ান উসা লিল্লাহি তা’আলা আরবায়া রাক’আতাই সালাতিল আসরে ফারযিল্লাহি তা’য়াল মোতাওয়াজ্জিহান ইলাজিহাতিল কাবাতিশ শারিফাতি আল্লাহু আকবার।

আসরের চার রাকাত ফরজ নামাজের নিয়ত বাংলাঃ আমি কেবলা মুখী হয়ে আল্লাহর নামে আসরের চার রাকাত ফরজ নামাজ আদায়ের জন্য দাঁড়ালাম আল্লাহু আকবার।

মহিলা এবং পুরুষের নামাজের নিয়মে বেশ কিছু পার্থক্য আছে। আজকের পোষ্টে মহিলাদের আসরের নামাজ পড়ার নিয়ম নিয়ে আলোচনা করা হয়েছে। প্রথমে সোজা হয়ে দাঁড়িয়ে জায়নামাজের দোয়া পড়তে হয়।

এরপর আসরের নামাজের নিয়ত পড়তে হবে। এরপর আল্লাহু আকবার বলে বুকে হাত দিতে হবে ।বুকে হাত দিয়ে ছানা পাঠ করতে হবে। সানা পাঠ করা হলে সূরা ফাতিহা যেকোনো একটি সূরা পড়তে হবে।

এরপর আল্লাহু আকবার বলে হাঁটু বরাবর হাত রেখে হালকা নিচু হয়ে সুবহানা রাব্বিয়াল আজিম বেজোড় সংখ্যকবার বলতে হবে। এরপর সামিয়া লিমান হামিদা রব্বানা লাকাল হামদু বলে সিজদা দিতে হবে ।সেজদায় গিয়ে সুবহানা রাব্বিয়াল আলা পড়তে হবে।

অতঃপর আল্লাহর বলে আবার সেজদা দিতে হবে। এভাবে প্রতিটি রাকাত আদায় করতে হবে। তবে চতুর্থ রাকাতে সিজদা দেওয়ার পর তাশাহুদ, দুরুদ ই ইব্রাহিম এবং দোয়া মাসুরা পড়ে সালাম ফিরিয়ে মোনাজাত ধরতে হবে। এভাবে নামাজ আদায় করতে হবে।

Bangla Master

Bangla Master ওয়েবসাইট এর পক্ষ থেকে আপনাদেরকে স্বাগতম। এই ওয়েবসাইটে বাংলাদেশের সকল শিক্ষা বিষয়ক তথ্য আপনি জানতে পারবেন। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয় সম্পর্কিত সকল আপডেট তথ্য এই ওয়েবসাইটে নিয়মিত দেয়া হয়ে থাকে। আপনাদের সুবিধার কথা বিবেচনা করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং চাকরি বিষয়ক তথ্যগুলো আমরা বিভিন্ন ক্যাটাগরিতে বিভক্ত করেছি।
Back to top button